সিলেটরবিবার , ১০ ডিসেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিএনপির টেবিলেই জমিয়ত ভাঙ্গনের সমাধান!

Ruhul Amin
ডিসেম্বর ১০, ২০১৭ ১:২১ অপরাহ্ণ
Link Copied!

রাজনৈতিক প্রতিবেদক:   রাজনৈতিক অবিশ্বাস থেকেই ভাঙ্গনের মুখে শতাদ্বিপ্রাচীন ঐহিত্যবাহী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম। দলটির সাবেক মহাসচি মুফতি ওয়াক্কাস ও বর্তমান মহাসচিব মাওলানা নুর হোসাইন কাসেমীর অনুসারীদের মধ্যে ”রাজনৈতিক অবিশ্বাস” প্রকাশে রুপ নিলো। বিগত কিছু দিন ধরে চলে আসা স্নায়ু যুদ্ধ এবার প্রকাশ্যে চলে্এলো। উভয় পক্ষই নিজেদের ২০ দলীয় জোটের সঙ্গি বলে দাবি করছেন।
ইতিমধ্যে তাদের চলমান ক্ষোভ বিএনেজোটের কাছে প্রকাশ পেয়েছে। গতকাল (৯ ডিসেম্বর) মুফতি ওয়াক্কাসের কার্যনির্বাহী পদ স্থগিত করা হয় জমিয়তের কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠকে। এই সিদ্ধান্তটি অবগত করতে এবং নিজেরা ২০ দলীয় জোটের সাথে আছেন ‘এই বিষয়টি অবগত করার জন্য নুর হোসাইন কাসেমীর অনুসারীরা জোটনেত্রী বেগম খালেদা জিয়ার সাথে বৈঠক করেন। অপর দিকে নির্বাহী সভাপতি মুফতি ওয়াক্কাস এর কার্যনির্বাহী পদ স্থগিত করার কয়েক ঘন্টার মধ্যে পাল্টা বিবৃতি দেন মুফতি ওয়াক্কাসের অনুসারীরা। বিবৃতিতে নুর হোসাইন কাসেমী,আব্দুর রব ইউসুফি ও উবায়দুল্লাহ ফারুককে দলের সকল পদ থেকে ”অব্যহতি’ প্রদান করে করে তিনিও গত রাত বিএনপির চেয়ারর্পাসনের সাথে সাক্ষাত করেন।
সুত্র জানায়, উভয় গ্রুপই বিএনপি জোটের সাথে আছে,এবং ভবিষ্যতে জোটবদ্ধ নির্বাচনে অংশ নিবে বলেও জানান। জোটের শরিক একটি ইসলামী দলের মধ্যে এমন অনাকাংখিত ঘটনায় বেগম খালেদা জিয়া উভয় পক্ষকে ঐক্যবদ্ধ থাকার পরার্মশ দেন। দেশ ও জাতির এই সংকটময় মুহুর্তে উলামায়ে কেরামের অনৈক্য জাতিকে আরো বেশী সংকটের দিকে নিয়ে যাবে বলে মন্তব্য করেন বেগম জিয়া। শরিক দলের মধ্যে অনৈক্য দেখা দিলে জোট ক্ষতিগ্রস্থ হতে পারে বলেও মন্তব্য করেন তিনি। সুত্র মতে, ওয়াক্কস ও কাসেমীর সাথে কথা বলার জন্য দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে র্নিদেশ দেয়া হয়েছে। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে জমিয়তে উলামায়ে ইসলামের মধ্যে পারস্পরিক দুরত্বটা নির্বাচনী সিট নিয়ে! ওয়াক্কাস অনুসারীদের ধারনা তিনি দুটি সিট নিয়েই সন্তুষ্ট থাকতে চান, অপর দিকে কাসেমী পন্থীদের কথা হলো নতুন করে অন্তত আরো ৫টি আসনে আমাদেরকে ছাড় দিতেই হবে। নাম প্রকাশ না করার শর্তে জমিয়তের এক কেন্দ্রীয় নেতা সিলেট রিপোর্টকে জানান, জমিয়তের ঐক্য অক্ষুন্ন থাকবে,নিরাশ হওয়ার কিছু নেই। বিএনপির পক্ষ পক্ষ থেকে একটি ঘোষণাই পারে জমিয়তের ঐক্যকে অক্ষুন্ন রাখতে। কী সেই ঘোষণা? এমন প্রশ্নের জবাবে জমিয়তের ঐ নেতা বলেন, মুফতি ওয়াক্কাসের যশোর-৫, শাহীনূর পাশা চৌধুরীর -সুনামগঞ্জ-৩ এবং গোলাম মুহিউদ্দীন ইকরাম, আব্দুর রব ইউসুফি,তাফাজ্জুল হক আজিজ,উবায়দুল্লাহ ফারুক,জুনাইদ আল হাবিব,মনজুরুল ইসলাম আফেন্দীকে যদি ২০ দলীয় জোটের মনোনয়ন দেয়ার ঘোষণা আসে। এব্যাপারে বিএনপি যদি তাদের আশ্বস্ব করে তাহলে আগামী নির্বাচনের আগে দল ভাঙ্গবেনা, নিজ নিজ পদে তারা বহাল থাকবেন। আর যদি এর ব্যতিক্রম হয় তাহলে সময় সাপেক্ষে তারা তাদের অবস্থান ঘোষণা করবেন-এমনটাই মনে করছেন সচেতন মহল।
এব্যাপারে জমিয়তের ঘনিষ্ট সুত্র নিশ্চিত করেছে, জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি বাংলাদেশে সফররত আল্লামা সায়্যিদ আরশাদ মাদানী এবং দেশের র্শীষ আলেম আল্লামা শাহ আহমদ শফীর কাছে জমিয়তের ভাঙ্গন রোধে তরুণ আলেমদের একটি প্রতিনিধি দল কাজ করছেন।তারা সমস্যা সমাধানে ওয়াক্কাস ও কাসেমীকে ঐকই সাথে বসার জন্য আপ্রাণ চেষ্টা অব্যাহত রেখেছেন। প্রাচীনতম এই দলটির ঐতিহ্য অক্ষুন্ন রাখতে তারা উল্লেখিত বুর্যুগদ্বয়ের স্মরনাপন্ন হচ্ছেন বলে জানাগেছে।