সিলেটবুধবার , ২০ ডিসেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ক্ষমা দাবি করে প্রধানমন্ত্রীকে খালেদা জিয়ার নোটিশ

Ruhul Amin
ডিসেম্বর ২০, ২০১৭ ৮:০৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

সৌদি আরবে খালেদা জিয়া পরিবারের বিপুল সম্পদ থাকার বিষয় তোলা বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আইনি নোটিশ পাঠিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

খালেদা জিয়ার হয়ে তার আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন এই নোটিশ পাঠিয়েছেন। রেজিস্টার্ড ডাকযোগে (উইথ এ/ডি) কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঠিকানায় তা পাঠানো হয়।

বুধবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ বিষয়টি তুলে ধরেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নোটিসে এই চিঠি পাওয়ার ৩০ দিনের মধ্যে প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে সব জাতীয় দৈনিকের প্রথম পাতায়, ইলেক্ট্রনিক মিডিয়া, অনলাইন সংবাদপত্র এবং সামাজিক মাধ্যমে আউটলেটে যথাযথভাবে প্রকাশ ও প্রচার করার আহ্বান জানানো হয়।

দাবি পূরণ না হলে প্রধানমন্ত্রীর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ রয়েছে বলেও নোটিশে উল্লেখ করেন খালেদা জিয়ার আইনজীবী।

গত ৭ ডিসেম্বর কম্বোডিয়া সফর নিয়ে করা সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার বিরুদ্ধে বিদেশে অর্থপাচার এবং সৌদি আরবে বিপুল সম্পদ অর্জনের অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে আওয়ামী লীগের নেতারাও ক্রমাগত এ নিয়ে কথা বলে যাচ্ছেন।

সংবাদ সম্মেলনে মূলত খালেদা জিয়া এবং তার পরিবার নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো একটি ভিডিও নিয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী। একটি বিদেশি টেলিভিশনের সংবাদ হিসেবে ছড়ানো ভিডিওতে দাবি করা হয়েছে খালেদা জিয়া সৌদি আরবে আল আরাফাহ নামে একটি শপিং মল এবং একটি বহুতল বাণিজ্যিক ভবনের মালিক। তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর নামে কাতারে আরও একটি বাণিজ্যিক ভবন রয়েছে। খালেদার পরিবার ১২টি দেশে ১২ বিলিয়ন ডলার বা বাংলাদেশের মুদ্রায় প্রায় এক লাখ কোটি টাকার মালিক বলে ওই ভিডিওতে বলা হয়েছে।

এতে দাবি করা হয়েছে, সৌদি আরবে দুর্নীতিবিরোধী অভিযানে খালেদা পরিবারের এই সম্পদ খুঁজে পাওয়া গেছে।

প্রধানমন্ত্রী অবশ্য গত সেপ্টেম্বরেও জাতীয় সংসদে সৌদি আরবে খালেদা জিয়ার বিরুদ্ধে তদন্ত শুরুর কথা জানিয়েছিলেন। কিন্তু সে সময় বিষয়টি নিয়ে তেমন আলোচনা হয়নি।

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের পরদিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধানমন্ত্রীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। নইলে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি দেন তিনি। ওই সংবাদ সম্মেলনে ফখরুল বলেন প্রধানমন্ত্রী অভিযোগ তোলার পর তারা সৌদি আরবে খোঁজ নিয়েছিলেন। কিন্তু সেখানে খালেদা পরিবারের কথিত সম্পদের বিষয়ে তথ্য পাননি তারা।

নোটিসে যা বলা হয়েছে

নোটিসে খালেদা জিয়া একং তার ছেলেদের সম্পর্কে শেখ হাসিনা যে অভিযোগ এনেছেন তাকে সাজানো, বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত এবং বিদ্বেষমূলক আখ্যা দেয়া হয়।

এতে বলা হয়, খালেদা জিয়ার সুনাম বিনষ্ট করার হীন উদ্দেশ্যে পরিকল্পিতভাবে এসব অভিযোগ এনেছেন শেখ হাসিনা। এই অভিযোগ খালেদা জিয়ার প্রতি অবমাননা ও ঘৃণার সৃষ্টি এবং তাকে হাস্যকর করার জন্য করা হয়েছে।

বেগম খালেদা জিয়া ও তার পরিবারের সদস্যদের রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংস করার জন্য এবং নিজের রাজনৈতিক সুবিধার জন্য এই অভিযোগ সাজানো হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে নোটিসে।

শেখ হাসিনাকে নোটিসে বলা হয়, ‘আপনার এই বেপরোয়া ও বিদ্বেষপূর্ণ কটূক্তি একাধারে পরনিন্দা, অপবাদপূর্ণ ও মানহানিকর, যা বেগম খালেদা জিয়ার সর্বোচ্চ সুনাম সম্মান সততা এবং মর্যাদাকে বিনষ্ট করার এবং দেশে ও বিদেশে তাকে সামাজিক ও রাজনৈতিকভাবে খাট করার হীন উদ্দেশ্য করা হয়েছে। এই  মানহানিকর বিবৃতির কারণে অপূরণীয় লোকসান ও ক্ষতি হয়েছে যার জন্য আইনত আপনি দায়ী।’