সিলেটবৃহস্পতিবার , ২১ ডিসেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নিউইয়র্কে ইমাম-আলেমদের সভায় বক্তারাঃ ‘শান্তির আলো ছড়িয়ে দেন ইমামরা’

Ruhul Amin
ডিসেম্বর ২১, ২০১৭ ৬:৫২ অপরাহ্ণ
Link Copied!

 রশীদ আহমদ নিউইয়র্ক থেকেঃ সম্প্রতি নিউইয়র্কে কয়েকটি সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটে যাওয়ার প্রেক্ষিতে নিউইয়র্কের ইমাম ও আলেমদের সংগঠন ইউনাইটেড ইমাম এন্ড উলামা কাউন্সিল ইউএসএ একটি সার্বজনীন  আলোচনা সভার আয়োজন করে।গত ১৯শে ডিসেম্বর মঙ্গলবার রাত আটটায় জ্যাকসন হাইটসের হাটবাজার পার্টি হলে সংগঠনের প্রেসিডেন্ট মাওলানা রফিক আহমদ রেফায়ীর সভাপতিত্বে “সন্ত্রাস প্রতিরোধে মসজিদের ইমাম ও আলেমদের করণীয়” শীর্ষক আলোচনা সভাটি সঞ্চালনা  করেন সেক্রেটারী মাওলানা শাব্বীর আহমদ ও জয়েন্ট সেক্রেটারী মুফতি মুহাম্মদ ইসমাঈল নূরী।  হাফেজ মাওলানা আবদুল কাইয়ুম এর কুরআন তেলাওয়াতে সূচিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের ভাইস প্রেসিডেন্ট মাওলানা আজির উদ্দীন।
মেহমান হিসেবে বক্তব্য রাখেন মেয়র এডভাইজর ড. সারা সায়ীদ, এটর্নী মঈন চৌধুরী,আইনজীবী  মোহাম্মদ এন মজুমদার,সদ্য সমাপ্ত নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান প্রার্থী হেলাল আবু শেখ, বাংলাদেশ সোসাইটির সেক্রেটারী মোঃ রুহুল আমিন সিদ্দিক, ষ্টেট চ্যাপলেইন ইমাম মুফতি আবদুল্লাহ, মুসলিম এনওয়াইপিডি ক্যাপটেন আদিল রানা,সাংবাদিক ইমরান আনসারী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা আবদুর রহমান খান, মাওলানা এম কে রহমান মাহমুদ, ইয়র্ক বাংলা সম্পাদক মাওলানা রশীদ আহমদ,মসজিদ আল আমানের সভাপতি  কবীর চৌধুরী,আল আমিন মসজিদ এস্টোরিয়ার সভাপতি  জয়নুল আবেদীন প্রমূখ।লিখিত আকারে মূল বক্তব্য  পাঠ করেন যথাক্রমে ইমাম মাওলানা আবুল কাশেম ইয়াহিয়া(বাংলা) ও ইমাম মাওলানা আহমদ আবু সুফিয়ান(ইংলিশ)।
এছাড়াও আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন নিউইয়র্কের বিশিষ্ট ব্যবসায়ী বদরুল হক,আসসাফা ইসলামিক সেন্টার এর প্রতিষ্ঠাতা সভাপতি ইকবাল আহমদ মাহবুব,মদিনা মসজিদের সভাপতি আবু নাসের, বায়তুল মা’মুর মসজিদ এন্ড কমিউনিটি সেন্টারের প্রেসিডেন্ট জনাব আহমদ আবু উবায়দা,উডসাইড মাদানী মসজিদের ইমাম ও খতীব মাওলানা মাহমুদুল ইসলাম,ম্যানহাটন ৯৬ মসজিদের ইমাম ও খতীব মাওলানা আবদুর রহমান, এস্টোরিয়া আল আমিন মসজাদ ইমাম ও খতীব মাওলানা মোহাম্মদ লুৎফুর রহমান চৌধুরী,মসজিদের সেক্রেটারী কয়েস আহমদ,মসজিদ আল আমানের খতীব মাওলানা শোয়াইব আহমদ,এডভোকেট মিল্লাত উদ্দীন, হাফেজ জুলকিফুল চৌধুরী,মাওলানা তোহামীন, বায়তুল গাফ্ফার মসজিদের ইমাম ও খতীব মাওলানা মাসুক আহমদ,বিআইসির ইমাম জুনাইদ হোসাইন, ফুলতলি জামে মসজিদ ওজনপার্কের ইমাম ও খতীব সুন্নাতুর রহমান, মাওলানা জুবাইর আর-রশীদ,মাওলানা মোস্তফা হোসাইন,মাওলানা মুহাম্মদ আনাস উদ্দীন,মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা মুরাদ হোসেন প্রমুখ।এছাড়াও বেশ ক’টি ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 সভায় বক্তারা বলেন, মসজিদ হচ্ছে সর্বোত্তম পবিত্র স্থান, সেখান থেকে কেবল আল্লাহর হুকুম নামাজ আদায় করেন।কুরআনের শিক্ষা শান্তির আলো ছড়িয়ে দেন ইমামরা।যারা যে কোন বিষয়ে  মসজিদ ও মসজিদের সম্মানিত ইমামদেরকে দোষারোপ করেন,তারা নিতান্তই ভুল করে বসেন,যা মোটেও কাম্য না।

 বক্তারা আরো বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম সহমর্মিতার ধর্ম। সন্ত্রাসবাদের সাথে ইসলামের কোনো সম্পর্ক নাই। সন্ত্রাস ও নৈরাজ্যবাদের মোকাবেলায় ইসলাম কঠোর নির্দেশনা দিয়ে রেখেছে।

মসজিদ কমিটি  ও মসজিদের সম্মানিত  ইমামদের আরো সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং ইমামদের সাধারণ মানুষের আরো কাছাকাছি যাওয়ার প্রাণপণ চেষ্টা করতে হবে।জুমআর দিনে সন্ত্রাস ও নৈরাজ্যবাদের মোকাবিলায় কুরআন-সুন্নাহর দৃষ্টিকোণ থেকে শক্ত ভাবে বয়ান পেশ করতে। যারা শান্তির ধর্ম ইসলামের মূল কনসেপ্টটি জানে না,তাদেরকে অবশ্যই জানাতে হবে।

আগামী দিনে ইমাম- উলামা সমাজ মসজিদ মাদরাসায় খিদমতের পাশাপাশি মূলধারা, সিভিল সোসাইটি, স্কিল ডেভলপমেন্টসহ নানাবিধ কল্যাণমূলক কাজে এবং মূলধারার সাথে নিজেকে সম্পৃক্ত হতে হবে। বক্তারা জোর দাবী করে বলেন,আসুন সবাই সকল প্রকার হিংসা বিদ্বেষ এবং একে অপরকে দোষারোপ না করে,অযথা কারো চরিত্র হনন না করে সকল মুসলমান ভাই ভাই হয়ে ঐক্যবদ্ধ ভাবে কাজ করি।তাহলে কখনো কেহ কোন খারাপ কর্মকাণ্ড পরিচালনা করার সাহস পাবে না। আল্লাহকে সবাই ভয় করি। নিজ নিজ অবস্থান থেকে সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিহত করি। শান্তির ধর্ম ইসলামের শেখানো পথে চলি,প্রতিবেশীর সাথে ভাল সুসম্পর্ক গড়ে তুলি।তখন মানুষ তাঁর মনুষ্যত্ব বৃদ্ধি পাবে,নৈতিক পরিবর্তন আসবে।তখনই সমাজ ও পুরো কমিউনিটিতে শান্তি বিরাজ করবে। সভা শেষে দেশ,জাতি ও পুরো বিশ্বের মানবতার কল্যাণের জন্য এবং সিলেটের সর্বজনশ্রদ্ধেয় আলেমে দ্বীন মাওলানা আবদুল বাসিত বরকতপুরী রাহঃ এর রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন বিশিষ্ট আলেমে দ্বীন মুফতী মুহাম্মদ আবদুল্লাহ।