সিলেটশুক্রবার , ২২ ডিসেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রংপুর সিটি মেয়র হলেন জাপার মোস্তফা

Ruhul Amin
ডিসেম্বর ২২, ২০১৭ ১০:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: রংপুর সিটি  করপোরেশনের মেয়র হলেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজুর রহমান মোস্তফা। প্রায় এক লাখ ভোটের ব্যবধানে  তিনি আওয়ামী লীগের প্রার্থী শরফুদ্দিন আহমেদ ঝন্টুকে পরাজিত করেন। 

মোস্তাফিজুর রহমান মোস্তফা লাঙল প্রতীকে পেয়েছেন ১৬০৪৮৯ ভোট, শরফুদ্দিন আহমেদ ঝন্টু নৌকা প্রতীকে পেয়েছেন ৬২৪০০ ভোট এবং কাওছার জামান বাবলা ধানের শিষ প্রতীকে পেয়েছেন ৩৫১৩৬ ভোট। 

দিনভর উৎসবের আমেজে অনুষ্ঠিত ভোট শেষে রাতে এ ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। প্রাপ্ত ফলে বিএনপির প্রার্থী কাওছার জামান বাবলা তৃতীয় হয়েছেন। নির্বাচনে বিপুল জয়কে জাতীয় পার্টির জন্য বড় চমক হিসেবে দেখছেন দলটির নেতাকর্মীরা।

 

নির্বাচনে কোথাও কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, তাদের চাওয়া অনুযায়ী মডেল নির্বাচন হয়েছে। তবে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, তাদের কর্মীদের ভয়ভীতি দেখানো ও কেন্দ্রে যেতে বাধা ও এজেন্টদের বের করে দেয়া হয়েছে। যদিও এ অভিযোগ নাকচ করেছে নির্বাচন কমিশন। এদিকে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণার আগেই সন্ধ্যায় দলীয় প্রার্থীর পরাজয় মেনে নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হারলেও গণতন্ত্রের জয় হয়েছে। ভোটে নির্বাচনী পরাজয় হলেও রাজনৈতিক বিজয় হয়েছে। 
এদিকে রাতে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপি প্রার্থী কাওছার জামান বাবলা। বিএনপির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, আওয়ামী লীগ ও জাতীয় পার্টি কারচুপি করে ধানের শীষকে হারিয়েছে।
সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১৯৩টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ হয়। মেয়র পদে দলীয় প্রতীকে সাত জন এবং ৩৩টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭৬ জন প্রার্থী ছিলেন। প্রায় চার লাখ ভোটারের এ সিটিতে প্রায় ৭৪.৩০ শতাংশ ভোটার ভোট দিয়েছেন বলে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে। সকাল থেকে ৩ নম্বর ওয়ার্ডের আবদুল লতিফ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল লক্ষণীয়। ওই কেন্দ্রের কর্তব্যরত প্রিজাইডিং অফিসার আজিজুর রহমান বলেন, ভোট শুরু হওয়ার আগেই ভোটাররা লাইন ধরে অপেক্ষা করছিলেন। ওই কেন্দ্রের ভোট ছিল ২৩১০টি। ২৯ নম্বর ওয়ার্ডের তাজহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে বেশ কয়েকটি কক্ষে মাত্র একজন করে ধানের শীষের এজেন্ট পাওয়া গেছে। একই কক্ষে দুটি করে বুথে দুইজন করে এজেন্ট থাকার কথা ছিল। কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং অফিসার নুরুল আমিন বলেন, সকালে যারা এজেন্ট হয়ে এসেছেন তারা ভেতরেই আছেন। কাউকে বের করে দেয়া হয়নি। ওই কেন্দ্র পরিদর্শনে আসা বিএনপি মনোনীত মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা দুপুর সাড়ে ১২টার দিকে অভিযোগ করেন, এজেন্টদের ভয়ভীতি দেখিয়ে বের করে দেয়া হয়েছে। এসময় ব্যাপক ভোট কারচুপির আশংকাও করেন তিনি। তবে ওই কেন্দ্রে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে দাবি করেন পুলিশ কর্মকর্তা গাউসুল আজম। কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শাহজাহান আলী জানান, তার কেন্দ্রে সব প্রার্থীর এজেন্ট ছিলেন। সেখানে মোট ভোট ২০২৪। কেন্দ্রের বাইরে অবস্থানরত কাউন্সিলর প্রার্থী ও স্থানীয় বিএনপি নেতা আব্দুল বাতেন জানান, ভোট অত্যন্ত সুষ্ঠু হচ্ছে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কেউ কোনো প্রকার বাধা বা হুমকিও দেয়নি। ৩৩ নং ওয়ার্ডের রঘুবাজার সংলগ্ন রঘু সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দিতে আসা ৮২ বছর বয়সী সুফিয়া খাতুন বলেন, হামার এলাকাত ভালোভাবে ভোট হয়চোল। হামরা খুব খুশি।
আওয়ামী লীগ সমর্থিত মেয়রপ্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু সকাল সাড়ে নয়টায় গুপ্তপাড়াস্থ সালমা বালিকা উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেন। একই কেন্দ্রে বেলা সাড়ে এগারোটার দিকে ভোট দেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা। আর বিএনপি মনোনীত মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা দশটার দিকে মাহিগঞ্জ দেওয়ানটুলী সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা সাড়ে দশটার দিকে আলমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট প্রদান করেন। এছাড়া জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ তার পৈতৃক নিবাস সংলগ্ন সেনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন। একই কেন্দ্রে ভোট দেন জাতীয় পার্টি থেকে বহিষ্কৃত এরশাদের ভাতিজা এবং স্বতন্ত্র প্রার্থী হুসেইন মকবুল শাহরিয়ার আসিফ। ভোট প্রদানের পর জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সাংবাদিকদের বলেন, সিইসির নিরপেক্ষ ভূমিকা প্রশংসনীয়। তিনি বলেন, পরিবেশ যদি শেষ পর্যন্ত এমনই থাকে তবে জাপার প্রার্থী মোস্তফা লাঙ্গল প্রতীকে বিপুল ভোটে জয়ী হবে। একজন প্রতিমন্ত্রী জাতীয় পার্টির প্রার্থীর পক্ষে ভোটারদের লাঙ্গল প্রতীকে ভোট দেয়ার জন্য প্রভাবিত করেছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু। তিনি বলেন, এধরনের কর্মকাণ্ড নির্বাচনী আচরণবিধির পরিপন্থি। তিনি আরো অভিযোগ করেন, ক্যাডার বাহিনী সাড়ে তিন হাত লাঠি নিয়ে তার ভোটকেন্দ্র সালমা স্কুলের আশেপাশে মহড়া দেয়। যা সাধারণ ভোটারদের আতঙ্কিত করেছে। ওদিকে সালমা স্কুল ভোটকেন্দ্র পরিদর্শনকালে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী কাওছার জামান বাবলা সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ডের ভোট কেন্দ্রে ধানের শীষের পোলিং এজেন্টদের ঢুকতে দেয়নি সরকারদলীয় লোকজন। এছাড়া তারা বিভিন্ন ভোটকেন্দ্রে তার সমর্থকদের হুমকি দিয়ে বের করে দিয়েছে। তিনি আরো অভিযোগ করে বলেন, ৩৩ নম্বর ওয়ার্ডের একটি ভোটকেন্দ্রে সিল ছাড়াই ব্যালট পেপার প্রদান করেন দায়িত্বরত প্রিজাইডিং অফিসার। এসময় আমি হাতেনাতে ধরে ফেলে ছবি তুলে জানতে চাই, সিল ছাড়া ব্যালট পেপার কেন? তখন তিনি বলেন, এটি ভুলক্রমে হয়েছে। এরকম অনেক অসঙ্গতি ও সূক্ষ্ম কারচুপির আশঙ্কা করছি। জাতীয় পার্টি মনোনীত মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, আশংকা ছিল নির্বাচনে অরাজকতা ও অপ্রীতিকর ঘটনা ঘটাবে সরকারি দল। কিন্তু নির্বাচনে সেরকম তারা করেনি। শান্তিপূর্ণভাবে প্রশাসনের সহায়তায় এ পর্যন্ত সুষ্ঠুভাবে নির্বাচন হয়েছে। তবে কিছুটা আতঙ্কের কারণে নির্বাচনে ভোটারদের উপস্থিতি কম ছিল বলে অভিযোগ করেন জাতীয় পার্টি ও বিএনপি মনোনীত মেয়র প্রার্থীরা। নির্বাচনী পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেন, সর্বোচ্চ কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সুষ্ঠু ভোটগ্রহণের জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। যার কারণে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। 
দলীয় প্রতীকের এই নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপি-জাপা ছাড়াও মেয়র পদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের প্রার্থী আব্দুল কুদ্দুছ (মই), ইসলামী আন্দোলন বাংলাদেশ’র এটিএম গোলাম মোস্তফা (হাতপাখা) ও ন্যাশনাল পিপলস পার্টি’র (এনপিপি) সেলিম আকতার (আম) এবং জাতীয় পার্টির বহিষ্কৃত এরশাদের ভাতিজা (স্বতন্ত্র) প্রার্থী হোসেইন মকবুল শাহরিয়ার (হাতি) প্রতিদ্বন্দ্বিতা করেন। 
উল্লেখ্য, নবগঠিত রংপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচন হয় ২০১২ সালের ২০শে ডিসেম্বর। ওই নির্বাচনে ৭৮ দশমিক ৮৭ শতাংশ ভোটার ভোট দেন। এ নির্বাচনে সরফুদ্দিন আহমেদ ঝন্টু এক লাখ ৬ হাজার ২২৫ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্র্থী জাপা থেকে (বহিষ্কৃত) মোস্তাফিজার রহমান মোস্তফা (হাঁস) ভোট পান ৭৭ হাজার ৮০৫টি। এছাড়া বিএনপির প্রার্থী কাওছার জামান বাবলা (আনারস) ২১ হাজার ২৩৫ ভোট, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের গোলাম মোস্তফা ১৫ হাজার ৬৮১ ভোট এবং সাফিয়ার রহমান সফি ৪ হাজার ৯৫৪ ভোট পান।
মডেল নির্বাচন হয়েছে: সিইসি
রংপুর সিটি করপোরেশনে উৎসবমুখর পরিবেশে মডেল নির্বাচন হয়েছে দাবি করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, ভোট কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেয়ার যে অভিযোগ তারা করেছে সেটা সঠিক নয়। গতকাল ঢাকায় আগারগাঁওস্থ নির্বাচন ভবনের কন্ট্রোল রুম থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কেন্দ্র পর্যবেক্ষণ ও রংপুর ভোট কেন্দ্রের ইভিএম পরিচালনার দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ভোট গ্রহণ শেষে সন্ধ্যায় সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, কেউ অভিযোগ করলেতো আমরা না করতে পারবো না। তবে এরকম কোনো কিছু ঘটেনি। তারপরও তারা যেহেতু বলেছেন, আমরা বিষয়টি খতিয়ে দেখব। তিনি বলেন, আমরা মডেল নির্বাচন চেয়েছিলাম, সেটাই হয়েছে। এই নির্বাচনের উৎসবমুখর পরিবেশ ভবিষ্যতের জন্য ‘মডেল’ হয়ে থাকবে। এবারের নির্বাচনে কোনো কেন্দ্র থেকেই গোলযোগের কোনো খবর আসেনি, যাকে নজিরবিহীন বলেছেন ভোটাররা। ৯ নম্বর ওয়ার্ডে একটি কেন্দ্রে ভোট শেষে ঢিল ছোড়ার ঘটনা ঘটেছে। তাৎক্ষণিকভাবে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আমি নিজে কথা বলে বিষয়টির সমাধান করেছি। এই নির্বাচনে একটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হয়েছে। ২০৫৯ জন ভোটারের মধ্যে সেখানে ভোট দিয়েছেন ১২৫২ জন; অর্থাৎ ভোট পড়েছে ৬০.৮১ শতাংশ। এক প্রশ্নের জবাবে মো. রফিকুল ইসলাম বলেন, বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী ৬৫ থেকে ৭০ শতাংশ ভোট পড়েছে। এটি আমাদের তথ্য নয়। আপনাদের তথ্যই আপনাদেরকে দিলাম। তবে ভোটের ফলাফল শেষেই চূড়ান্ত হিসাব আসবে। এর আগে দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি বলেন, ভোটাররা উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন। তাদের কোনো অভিযোগ নেই। তারা ইভিএম ব্যবহার নিয়ে খুশি। আমরাও অভিভূত। সার্বিক পরিস্থিতি নিয়ে আমরা সন্তুষ্ট। উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১৯৩টি কেন্দ্রে এ নির্বাচনের ভোট গ্রহণ হয়। মেয়র পদে দলীয় প্রতীকে সাত প্রার্থীর সঙ্গে ৩৩ ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রার্থী ছিলেন ২৭৬ জন। 
রসিক নির্বাচন গণতন্ত্রের বিজয়: ওবায়দুল কাদের
রসিক নির্বাচনকে নির্বাচনী পরাজয় হিসেবে স্বীকার করে এটাকে গণতন্ত্রের বিজয় হিসেবে দেখছেন বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনের শুরুতে সাংবাদিকদের উদ্দেশের বলেন, নির্বাচনটা কেমন হলো? সুষ্ঠু হয়নি? নির্বাচনে সরকার কী কোনো হস্তক্ষেপ করেছে? আমরা যদি থার্ড হতাম তাহলে তারা (বিএনপি) বলতো, আওয়ামী লীগ আঁতাত করে গোপনে জাতীয় পার্টিকে ভোট দিয়েছে। কিন্তু সেটাও এখন তাদের বলার সুযোগ নেই। তারা এখন কী বলবে? আর সরকার সাপোর্ট দিলে এই অবস্থা হবে কেন? বিএনপি কোথায় তৃতীয় স্থানে; তাহলে এই যুক্তিও ধোপে টিকবে না। ওবায়দুল কাদের বলেন, এই নির্বাচনে আমাদের পলিটিক্যাল ডিফেট হয়েছে, পলিটিকাল ভিক্টরি হয়েছে। অর্থাৎ আমাদের নির্বাচনী পরাজয় হয়েছে কিন্তু রাজনৈতিক বিজয় হয়েছে। সবচেয়ে বড় কথা, এই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনে ইসি স্বাধীনভাবে কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালন করে শান্তিপূর্ণ নির্বাচনের রেকর্ড রেখে যাচ্ছে। আমি বলবো, এটা গণতন্ত্রের বিজয়। আমরা এই নির্বাচনকে গণতন্ত্রের বিজয় হিসেবে দেখছি। আমরা মনে করি, এই নির্বাচনে রেজাল্ট আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপির জন্য একটা মেসেজ। রসিক নির্বাচনে পরাজয় হওয়া আওয়ামী লীগের জনপ্রিয়তা কমেছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আশ্চার্য, সব নির্বাচনে কী জিততে হবে। আমরা নারায়ণগঞ্জ সিটি করপোরেশন দিয়ে শুরু করেছিলাম মনে আছে। আর মনে রাখতে হবে তিনি (ঝন্টু) কিন্তু গত নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ছিলেন। এবার আওয়ামী লীগ তাকে মনোনয়ন দিয়েছে। আমরা তো কুমিল্লায়ও হেরে গেছি এবং পরাজয় মেনে নিয়েছি। তাই এটাকেও আমরা রাজনৈতিকভাবে দেখছি, গণতন্ত্রের বিজয় হিসেবে দেখছি। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, খালিদ মাহমুদ চৌধুরী, একেএম এনামুল হক শামীম, আবদুস সোবহান গোলাপ, দেলোয়ার হোসেন, বিপ্লব বড়ুয়া, এস এম কামাল হোসেন, আমিরুল আলম মিলন, এবিএম রিয়াজুল কবির কাওছার প্রমুখ।