শুক্রবার, ২২ ডিসে ২০১৭ ১১:১২ ঘণ্টা

কাতালোনিয়ার নির্বাচনে স্বাধীনতাপন্থীদের সংখ্যাগরিষ্ঠতা

Share Button

কাতালোনিয়ার নির্বাচনে স্বাধীনতাপন্থীদের সংখ্যাগরিষ্ঠতা

ডেস্ক রিপোর্ট: স্পেনের কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্টের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে স্বাধীনতাপন্থী দলগুলো। পার্লামেন্টের বেশির ভাগ আসনেই তারা জয়ী হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এখন স্পেনের কেন্দ্রীয় সরকারের সঙ্গে কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীদের দ্বন্দ্ব আরও তীব্র হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এই ভোটগ্রহণ হয়। গত অক্টোবরে গণভোটের রায় নিয়ে কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর কেন্দ্রীয় সরকার প্রদেশটির পার্লামেন্ট বাতিল করে এ নির্বাচন দেয়।

ভোটের ফল প্রকাশের পরপরই বেলজিয়ামে স্বেচ্ছা নির্বাসনে থাকা কাতালোনিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘স্বাধীনতা আন্দোলন ব্যাহত করতে মারিয়ানো রাজয়ের (স্পেনের প্রধানমন্ত্রী) উদ্যোগ ব্যর্থ হয়েছে। নানা প্রতিকূলতা সত্ত্বেও স্বাধীনতার পক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অব্যাহত রয়েছে।’

তবে নির্বাচনে একক দল হিসেবে বেশি আসন পেয়েছে সিটিজেনস পার্টি। এ দলটি কাতালোনিয়ার স্বাধীনতা নয়, বরং স্বায়ত্তশাসন নিয়ে স্পেনের সঙ্গে থাকার পক্ষে। নির্বাচনের এ অবস্থায় কোন দলকে সরকার গঠনের জন্য আহ্বান জানানো হবে তা এখনও পরিষ্কার নয়।

নির্বাচনে ভোট পড়ে ৮০ শতাংশের বেশি। এরমধ্যে ২৫ শতাংশ ভোট পায় সিটিজেনস পার্টি। ১৩৫ সিটের পার্লামেন্টে তারা জিতেছে ৩৬টিতে।

অন্যদিকে, স্বাধীনতাপন্থী দল টুগেদার ফর কাতালোনিয়া, রিপাবলিকান লেফট অব কাতালোনিয়া ও পপুলার ইউনিটি মিলে ৭০টি আসনে জয়ী হয়েছে। এর মধ্যে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট কার্লোস পুজদেমনের দল টুগেদার ফর কাতালোনিয়া অন্য দুটি দলের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে।

স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর পুজদেমনকে বরখাস্ত করে স্পেনের কেন্দ্রীয় সরকার। এরপর তিনি বেলজিয়ামে পালিয়ে যান। ভোটের ফল প্রকাশের পর সেখানেই প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি।

এই সংবাদটি 1,009 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com