সিলেটরবিবার , ২৪ ডিসেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

তাবলিগ সমস্যা সমাধানে ভারত গেলেন আলেম ও কাকরাইল শুরার প্রতিনিধিরা

Ruhul Amin
ডিসেম্বর ২৪, ২০১৭ ৬:০৪ অপরাহ্ণ
Link Copied!

খায়রুল ইসলাম,সিলেট রিপোর্ট: তাবলিগের চলমান সংকট ও বিবাদমান দুটি গ্রুপের মধ্যে সমঝোতার লক্ষ্যে বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল ২৪ ডিসেম্বর রওনা করেছে।
এ প্রতিনিধি দলে রয়েছেন বাংলাদেশের শীর্ষ আলেম ও কাকরাইলের মুরব্বিগণ। তারা দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন এবং দিল্লির নিজামুদ্দিনের মেহমান হবেন। দিল্লি তাবলিগ মারকাজের আমির মাওলানা সাদ কান্ধলভীর আপত্তিকর মতামত বিষয়ে সংশয় সন্দেহ এবং জটিলতা দূর করতে দারুল উলুম দেওবন্দের মতামত নেয়া এবং ইজতেমায় ভারতের মুরব্বিদের অংশগ্রহণের বিষয়ে পরিবেশ তৈরির জন্য তারা ভারত গেছেন।  

প্রতিনিধি দলে রয়েছেন, কাকরাইলের শুরার মুরব্বি মাওলানা যুবায়ের আহমদ ও সৈয়দ ওয়াসিফুল ইসলাম, জামিয়া রাহমানিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক, জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস মাওলানা উবায়দুল্লাহ ফারুক, কাকরাইলের কারী মাওলানা যুবায়ের আহমদ ও কাকরাইলের মাওলানা জিয়া বিন কাসেম।
প্রতিনিধি দলের সদস্য রাজধানীর মুহাম্মদপুরের জামিয়া রাহমানিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুজল হক  জানান, বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী উলামায়ে কেরাম এবং কাকরাইলের শুরার সমন্বিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী দুটি বিষয়কে সামনে রেখে আমরা নিজামুদ্দীন যাচ্ছি।

সিদ্ধান্তগুলো হলো, ১. মাওলানা সাদের রুজানামা বিষয়ে দারুল উলুম দেওবন্দের ষ্পষ্ট মতামত জানা। আমরা নিজামুদ্দীন হয়ে দেওবন্দের শীর্ষ উলামা ও মুরব্বিদের সঙ্গে সাক্ষাৎ করবো। মাওলানা সাদের বিষয়ে দারুল উলুম দেওবন্দের মুতমাইন বা সন্তোষজনক কিনা তা সরাসরি সাক্ষাতের মাধ্যমে নিশ্চিত হবো।

প্রথমটি নিশ্চিত হয়ে দ্বিতীয় কাজটি শুরু হবে। আর সেটি হলো, আগামী জানুয়ারিতে টঙ্গীর বিশ্ব ইজতেমায় দিল্লির শীর্ষ সব মুরব্বিকে উপস্থিত করার চেষ্টা করা। মাওলানা সাদ, মাওলানা আহমদ লাট ও ইবরাহিম দেওলাসহ শীর্ষ মুরব্বিদের অংশ গ্রহণের পরিবেশ তৈরির চেষ্টা করবো।

প্রতিনিধি দলের সদস্য ও জামিয়া বারিধারার মুহাদ্দিস মাওলানা উবায়দুল্লাহ ফারুক বলেন, দারুল উলুম দেওবন্দে মাওলানা সাদের রুজুনামা কবুল করেছে কিনা তা জানা আমাদের দায়িত্ব। কবুল না করে থাকলে ইজতেমায় তার আসা হবে না। যদি রুজুনামা কবুল করে থাকে তারপর মাওলানা আহমদ লাট, মাওলানা ইবরাহিম দেওলা ও মাওলানা ইয়াকুবসহ সবাইকে নিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, দারুল উলুম দেওবন্দ মাওলানা সাদের রুজুনামা ব্যাপারে এতমিনান না হলে, তার ইজতেমায় আসার প্রশ্নই আসে না।