শনিবার, ৩০ ডিসে ২০১৭ ০৩:১২ ঘণ্টা

সিলেটের কৌড়িয়ায় সৈয়দ আব্বাস আলীর (রহ) কবর থেকে সু-ঘ্রান আসছে!

Share Button

সিলেটের কৌড়িয়ায় সৈয়দ আব্বাস আলীর (রহ) কবর থেকে সু-ঘ্রান আসছে!

সিলেট রিপোর্ট: সিলেটের প্রখ্যাত বুর্যুগ,ক্বাঈদুল উলামা হযরত মাওলানা হাফিজ আব্দুল করিম শায়খে কৌড়িয়ার পিতা
শাহ সুফি হযরত মাওলানা সৈয়দ আব্বাস আলী (রহ) এর কবর থেকে আতরের ন্যায় সু-ঘ্রান বের হওয়ার খবর পাওযাগেছে। স্থানীয়রা এটাকে বিস্ময় কর কারামত মনে করছেন। সিলেটের বিশ্বনাথ উপজেলার খাজাঞ্ছী রেলষ্টেশনের অদূরেই জামিয়া ইসলামিয়া আব্বাসিয়া কৌড়িয়া মাদরাসা অবস্থিত। উক্ত মাদরাসা-মসজিদের পাশেই বিশিষ্ট বুযুর্গ হযরত মাওলানা শাহ সূফি সৈয়দ আব্বাস আলী ও খলিফায়ে মাদানী হাফিজ মাওলানা আব্দুল করিম শায়খে কৌড়িয়া (রহ) এর কবর অবস্থিত।
খোজঁ নিয়ে জানাগেছে, গতকাল (গতকাল ২৯ ডিসেম্বর ২০১৭) শুক্রবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত সৈয়দ আব্বাস আলী (র) এর কবর থেকে সুঘ্রানের খবর পেয়ে এলাকার লোকজন কবরের পাশে ভিড়করেন। এসময় মাদরাসার ছাত্র-শিক্ষকরাও এসে সুঘ্রানের সত্যতা পান। এবিষয়ে জামিয়া কৌড়িয়ার প্রাক্তন ছাত্র মাওলানা আবুল কালাম আজাদ সিলেট রিপোর্টকে জানান, গত বৃহস্পতিবার রাতেও এমন সুঘ্রাণ পাওয়াযায়। এরই ধারাবাহিকতায় শুক্রবার সন্ধ্যারাতে ও আতরের ন্যায় সুঘ্রান বেরিয়ে আসে। ‘জামিয়ার শিক্ষক হাফিজ মাওলানা মাসুম আহমদের সাথে এব্যাপারে যোগাযোগ করা হলে তিনি সিলেট রিপোর্টকে জানান,আমি বিগত দুইদিন মাদরাসায় উপস্থিত ছিলামনা,আজ এসেছি। রাতে সুঘ্রানের পেয়েছেন বলে অনেকেই বলছেন, প্রচুর লোকজন আসছেন, কবর জিয়ারত করতে দেখা যাচ্ছে। তবে ছাত্রদের এখানে জমায়েত হওয়া থেকে বারণ করা হচ্ছে। ‘
বংশ পরিচয় : সৈয়দ আব্বাস আলী (র) একজন আল্লাহ ওয়ালা ব্যক্তি ছিলেন। হযরত শাহজালাল মুজাররাদে ইয়ামনী রাহ.’র নেতৃত্বে আগত ৩১৩ জনের ইয়ামনী কাফেলার একজন হচ্ছেন সায়্যিদ বাটাউক রাহ.। তাঁর ঔরসে জন্মগ্রহণ করেন সায়্যিদ মুতিউর রহমান ও সায়্যিদ আতাউর রহমান। হযরত শায়খে কৌড়িয়া রাহ. হচ্ছেন তাঁদের বংশের অধস্তন কীর্তিমান পুরুষ। তাঁর পিতার নাম আল্লামা আব্বাস আলী। আব্বাস আলী রাহ. একাধারে পীর, সমাজ সংস্কারক, ওয়ায়েজ, মুবাল্লিগ, মুনাযির, রাজনীতিবিদ, লেখক ও সাহেবে কারামত বুযুর্গ ছিলেন।
হায়াতে আব্বাসী গ্রন্থে হযরত শায়খে কৌড়িয়া রাহ.’র বংশ পরিচয় এভাবে তুলে ধরা হয়েছে ; সায়্যিদ আব্বাস আলী ইবনে সায়্যিদ কালীমুল্লাহ ইবনে সায়্যিদ নাজীবুল্লাহ ইবনে সায়্যিদ মাহদী ইবনে সায়্যিদ শাহাবুদ্দীন ইবনে সায়্যিদ গোরখান।

এই সংবাদটি 1,518 বার পড়া হয়েছে