সিলেটসোমবার , ১ জানুয়ারি ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নতুন ৭৬ রাজনৈতিক দল নিবন্ধন চায়

Ruhul Amin
জানুয়ারি ১, ২০১৮ ১:২০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: দেশের নতুন ৭৬টি রাজনৈতিক দল নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধনের জন্য আবেদন করে বলে জানিয়েছেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

 

রবিবার (৩১ ডিসেম্বর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে  সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। 

 

এর আগে আগ্রহী দলের কাছ থেকে আবেদন চেয়ে ইতোমধ্যে গণবিজ্ঞপ্তি জারি করেছে কমিশন। আবেদন শেষ সময় ছিল ৩১ ডিসেম্বর।

 

ইসি সচিব বলেন, ৭৬টি দল আবেদন করেছে। আরো ১৫টি দল জমা দেয়ার জন্য সময় বাড়ানোর আবেদন করেছিল। কিন্তু সময় বাড়ানো হবে না।

 

আবেদন যাচাই বাছাইয়ের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। তারা যাচাই করে দেখবেনর যে এরা নিবন্ধন শর্ত পুরণ করেছে কিনা। প্রয়োজনে মাঠপর্যায়ে তদন্ত করা হবে। এরপর যাচাই বাছাইয়ে যাদের আবেদন গ্রহণযোগ্য হবে, তাদের নাম কমিশনে সুপারিশ করা হবে। কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। যারা নিবন্ধিত হবেন তারা সামনের সব নির্বাচনে অংশ নিতে পারবে  বলে জানান তিনি। 

 

নিবন্ধিত দলগুলোকে প্রতি হুমকি দিয়ে তিনি আরো জানান, নিবন্ধিত ৪০ দল তাদের নিবন্ধন শর্ত পূরণ করছে কিনা তারও খোঁজ নেয়া হবে। যারা শর্ত পূরণ করতে ব্যর্থ হবে তাদের নিবন্ধত বাতিল করা হবে। 

 

নিবন্ধনের জন্য আবেদন করা নতুন ৭৬ দলের মধ্যে রয়েছে- মাহমুদুর রহমানের নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন; বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন (বিডিএম); বাংলদেশ আলোকিত পার্টি; বাংলাদেশ সমাধান ঐক্য পার্টি; বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন; বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ-ভাসানী গ্রপ); বাংলাদেশ মঙ্গল পার্টি; বাংলাদেশ পিপলস ডেমোক্রেটিক পার্টি (বিপিডিপি); বাংলাদেশ গণতান্ত্রিক দল (বিজিপি); জমিয়তে উলামায়ে ইসলাম ও নেজামে ইসলাম পার্টি; বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল); বাংলাদেশ জনতা পার্টি; বাংলাদেশ ইসলামিক গাজী; বাংলাদেশ জালালী পার্টি; বাংলাদেশ রিপাবলিকান পার্টি ( মো. রফিকুল ইসলাম); বাংলাদেশ রিপাবলিকান পার্টি (আবু হানিফ হৃদয়); ইনসানিয়া ইসলাম, বাংলাদেশ; বাংলাদেশ জনতা পার্টি; বাংলাদেশ সমাজ উন্নয়ন পার্টি (বিএসডিপি); বাংলাদেশ জাতীয় লীগ; বাংলাদেশ নিউ সংসদ লীগ (বিএনএসএল); বাংলাদেশ পরিবহন লেবার পার্টি; বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ বাসদ; নাকফুল বাংলাদেশ; তৃণমূল ন্যাশনাল পার্টি; বাংলাদেশ সত্যব্রত আন্দোলন; ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি; বাংলাদেশ মানবাধিকার আন্দোলন, সোনার বাংলা উন্নয়ন লীগ; বাংলাদেশ জনতা পার্টি; ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ; বাংলাদেশ সমাজ উন্নয়ন পার্টি; ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশ; বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি; গণতান্ত্রিক ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী); বাংলাদেশ ঘুষ নির্মূঃল পার্টি; বাংলাদেশ গণশক্তি দল; বাংলাদেশ সততা দল; বাংলাদেশ তৃণমূল পার্টি; বেঙ্গল জাতীয় কংগ্রেস (বিজেসি); বাংলাদেশ হিন্দু লীগ; বাংলাদেশ জনতা ফ্রন্ট; বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি (কেএসপি);বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি; সুশীল সামাজিক আন্দোলন; লিবারেল পার্টি (এলপি); বাংলাদেশ রামকৃষ্ণ পার্টি; বাংলাদেশ উইনাইটেড ইসলামী পার্টি; মুক্ত রাজনৈতিক আন্দোলন; বাংলাদেশ জাতীয় দল; জাতীয় পরিবার কল্যাণ পার্টি (জেপিকেপি); নতুন ধারা বাংলাদেশ (এনডিবি); বাংলাদেশ জাতীয় লীগ; সাধারণ জনতা পার্টি; বাংলাদেশ ফরায়েজী আন্দোলন; বাংলাদেশ তৃণমূল কংগ্রেস; ঐক্য ন্যাপ; বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিপিএলডিটি); মুক্তিযোদ্ধা কমিউনিজম ডেমোক্রেটিক পার্টি; বাংলাদেশ গণ আজাদী লীগ; বাংলাদেশ ইসলামিক পার্টি; বাংলাদেশ শান্তির দল; বাংলাদেশ লেবার পার্টি; কৃষক শ্রমিক পার্টি; জনস্বার্থে বাংলাদেশ; বাংলাদেশ তৃণমূল লীগ; বাংলাদেশ জনতা পার্টি; বাংলাদেশ লেবার পার্টি; নাগরিক ঐক্য; মৌলিক বাংলা; বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (বিএনডিপি); বাংলাদেশ ডেমোক্রেটিক মুভমেন্ট (বিডিএম); ন্যাশনাল আওয়ামী পার্টি বাংলাদেশ; বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ আওয়ামী পার্টি-ভাসানী ন্যাপ।

 

অাগামী একাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে এই আবেদন আহ্বান করে নির্বাচন কমিশন। নিবন্ধনের ক্ষেত্রে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, তিনটির মধ্যে একটি শর্ত পূরণ হলেই তারা নিবন্ধনের যোগ্য বলে বিবেচিত হয়। শর্তগুলো হলো-

১) দেশ স্বাধীন হওয়ার পর যেকোনো জাতীয় নির্বাচনের আগ্রহী দলটি যদি অন্তত একজন সংসদ সদস্য থাকেন।

 

২) যেকোনো একটি নির্বাচনে দলের প্রার্থী অংশ নেওয়া আসনগুলোয় মোট প্রদত্ত ভোটের ৫ শতাংশ পায় এবং

 

৩) দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ (২১টি) প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকে।

 

এর আগে ২০০৮ সালে প্রথমবারের মতো দলগুলোর নিবন্ধন দেয় ইসি। এ পর্যন্ত ৪২টি দল নিবন্ধিত হয়েছে। এর মধ্যে স্থায়ী সংশোধিত গঠনতন্ত্র দিতে না পারায় ২০০৯ সালে ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল করে ইসি। আর আদালতের আদেশে ২০১৩ সালে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ হয়।

চার বছর পর পুরনো নামেই ফিরেছে ইসি