সিলেটমঙ্গলবার , ২ জানুয়ারি ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইসরাইলি সেনাকে থাপ্পড়-লাথি মারা প্রতিবাদী সেই বীর ফিলিস্তিনি কিশোরী গ্রেপ্তার

Ruhul Amin
জানুয়ারি ২, ২০১৮ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক:
পূর্ব জেরুজালেম: দখলদার ইহুদিবাদী ইসরাইলি সেনাকে থাপ্পড়-লাথি মারায় এক ফিলিস্তিনি কিশোরীকে গ্রেপ্তার করা হয়েছে। প্রতিবাদের সেই ভিডিওটি ইন্টারনেটে ভাইরাল হওয়ার পর তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

ভিডিওতে দেখা যায়, দখলকৃত ভূমি ত্যাগ করতে বলে দুই ইসরাইলি সৈন্যদেরকে থাপ্পড় ও লাথি মারে আহেদ তামিমি (১৭) তার চাচাতো বোন। এ সময় দৃশ্যটি ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়। খবর বিবিসির।

আহেদের বিরুদ্ধে পাথর নিক্ষেপ, উত্তেজিত হয়ে আক্রমণসহ ১২টি অভিযোগ আনা হয়। কিন্তু তার পরিবার দাবি করে, তারা দখলকৃত পশ্চিম তীরে ন্যায়সঙ্গত প্রতিবাদ বিক্ষোভের সাথে জড়িত ছিল। ইসরাইল সেনাবাহিনী বলছে, সৈন্যরা নিকটবর্তী মোটর গাড়ি চালকের দিকে পাথর নিক্ষেপে ফিলিস্তিনিদের বাঁধা দিয়েছিল।

১৫ ডিসেম্বর ভিডিওটি ধারণ করা হয়। এতে দেখা যায়, আহেদসহ নারীদের একটি দল সশস্ত্র দুই ইসরাইলি সেনাকে থাপ্পড়, লাথি ও আঘাত করছিল। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ফিলিস্তিনিরা ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে এ কাজের জন্য আহেদকে স্বাগত জানায়। তার মা ভিডিওটি ধারণ করেন এবং ফেসবুকে ছড়িয়ে দেন।

ইসরাইলি সেনারা তামিনিকে গ্রেফতার করতে গিয়ে টিয়ার গ্যাস নিক্ষেপ ও ঘরের জানালা ভেঙে ফেলে বলে দাবি করেছেন তার বাবা বাসেম তামিমি। তিনি আরও জানান আহেদের ১৪ বছর বয়সী চাচাতো ভাই মোহাম্মদের মুখে রাবার বুলেট নিক্ষেপ করেছে ইসরাইলি সেনারা।

ইসরাইলি সেনাকে ঘুষি মেরে বীরের মর্যাদায় কিশোরী
এক ইসরাইলি সেনার গালে ঘুষি মেরে বীরের মর্যাদায় ভূষিত হয়েছেন ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি। ইসরাইলি দুই সেনাকে ফিলিস্তিনি কিশোরীর রুখে দাঁড়ানোর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। এরপরই ফিলিস্তিনের নবী সালেহ গ্রামের ১৬ বছর বয়সী এই কিশোরী নতুন প্রজন্মের এক বীরপ্রতীক হিসেবে ফিলিস্তিনের কাছে ব্যাপক প্রশংসা কুড়ান।

বিভিন্ন সংবাদ মাধ্যম সুত্রে জানা যায়, ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি তাদের বাড়ির প্রবেশ পাথের কাছে দাঁড়ানো দুই ইসরাইলি সেনার দিকে হেঁটে এগিয়ে যান কোকড়ানো ও সোনালি চুলের এই কিশোরী। সেনাদের কাছাকাছি গিয়ে নিজেদের বাড়ির আঙিনা ছেড়ে চলে যাওয়ার জন্য বলেন তিনি। কিন্তু ওই দুই সেনা তার কথায় কোনো কর্ণপাত না করে দাঁড়িয়ে থাকে। এরপর ওই দুই সেনাকে ধাক্কা দিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা করতে থাকেন। কিন্তু সেনারা কোনো তোয়াক্কা না করায় এক সেনার গালে সজোরে থাপ্পড় বসিয়ে দেন তিনি।

এনবিসি নিউজ জানায়, গত শুক্রবার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করার প্রতিবাদে পশ্চিম তীরে বিক্ষোভ করছিল ফিলিস্তিনিরা। এ সময় ফিলিস্তিনের বিখ্যাত কিশোরী অ্যাক্টিভিস্ট আহেদ তামিমির পরিবারের এক সদস্যকে মাথায় গুলি করে ইসরাইলি সেনারা। এতে ক্ষোভে ফেটে পড়ে কিশোরী আহেদ তামিমি।এই দৃশ্য কেউ একজন মোবাইল ফোনের ক্যামেরা ভিডিও করে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেয়। দ্রুত ভাইরাল হয়ে যায় ভিডিওটি। এই ভিডিওকে ঘিরে ফিলিস্তিনি কিশোরীর বিরুদ্ধে ইসরাইলি কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে উসকানি দেয় ইহুদিবাদী সংবাদ মাধ্যমগুলো।

মঙ্গলবার ভোরে ওই ফিলিস্তিনি কিশোরীর বাড়িতে অভিযান চালায় সেনাবাহিনী। থাপ্পড়ের প্রতিশোধ নিতে ইসরাইলি সেনারা মাসহ ওই কিশোরী আহেদ এবং তার ২১ বছর বয়সী চাচাতো বোন নুর নাজি আল তামিমিকে গ্রেফতার করে। আহেদের ব্যক্তিগত ল্যাপটপ, মোবাইল এবং বেশ কিছু ইলেক্ট্রনিক জিনিস জব্দ করা হয়। অভিযানের সময় তামিমির পরিবারের লোকজনকে সেনারা মারধর করেছেন বলে অভিযোগ করেছে তার পরিবার।

এ ঘটনায় ফিলিস্তিনিরা সামাজিক মাধ্যমে ক্ষোভ ও নিন্দা জানান। তাদের কথা, দখলদার ইসরাইলি সেনাদের প্রতিরোধ করার অধিকার রয়েছে ফিলিস্তিনিদের। এদিকে দুই সেনার ওপর হামলার অভিযোগ এনে তার বিরুদ্ধে ১০ দিনের সাজাও ঘোষণা করা হয়েছে। ইসরাইলের শিক্ষামন্ত্রী নাফতালি বেন্নেত মঙ্গলবার আর্মি রেডিওতে এক ঘোষণায় বলেন, ‘অস্থিতিশীল কর্মকাণ্ডে জড়িত দুই ফিলিস্তিনি কিশোরীকে জেলেই পচে মরতে হবে।’