সিলেটমঙ্গলবার , ১৬ জানুয়ারি ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জমিয়ত নিয়ে শাহীনূর পাশার নতুন মিশন

Ruhul Amin
জানুয়ারি ১৬, ২০১৮ ৬:৩২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: ‘জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’ নামক দেশের ঐতিহ্যবাহী ইসলামী ইসলামী সংগঠনটিও অবশেষে ভাঙ্গনের কবলে পড়লো।   এতে আলেম সমাজের মধ্যে তীব্র ক্ষোভ দেখা যাচ্ছে।  রাজনীতির সাথে জড়িত নন্এমন অনেক আলেমও হতাশা ব্যক্ত করেছেন জমিয়তের ভাঙ্গনে।  গত ১১ জানুয়ারী ছাইচাপা ক্ষোভ প্রকাশ্যে রুপ নেয়।  সুত্রমতে, ১০ জানুয়ারী নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধীত সংগঠন ‘জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’ (নিবন্ধন নং ২৩) এর মজলিসে আমেলায় র্দীঘ দুই যুগের মহাসচিব ও চলতি কমিটির নির্বাহী সভাপতি মুফতি ওয়াক্কাসকে দল থেকে বহিস্কার করা হয়।  এর আগে তাকে সতর্ক করে নোটিশ প্রদান করে দলটি।   দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগ এনে  সর্বশেষ ১০ জানুয়ারি মুফতি ওয়াক্কাসকে দল থেকে বহিস্কার করা হয়।  পরের দিন মুফতি ওয়াক্কাসের অনুসারীরা জাতীয় কনভেনশন থেকে পাল্টা কমিটি ঘোষণা দেন।  আর এই ঘোষণা থেকেই জমিয়ত দুই ভাগে বিভক্ত হয়।  যদিও আল্লামা আব্দুল মোমিন ও নুর হোসাইন কাসেমীর নেতৃত্বেই অধিকাংশ নেতাকর্মীদের অবস্থান।   দলীয়্এই বিভক্তিতে সাধারণ কর্মীদের দৃষ্টি এখন সাবেক সংসদ সদস্য ও সংগঠনের যুগ্মমহাসচিব এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরীর দিকে।   ১২ জানুয়ারি তরুণ প্রজন্মের কিছু সংখ্যক কর্মীকে নিয়ে শাহীনুর পাশার বিশেষ পরামর্শে বসেন।  তবে সেদিন তিনি চূড়ান্ত কোন সিদ্ধান্ত না নিয়ে আবারো ঐক্যপ্রক্রিয়াকে জোরদার করবেন বলে জানান।   ওয়াক্কস-কাসেমী গ্রুপের মধ্যে তিনি সমন্বয়ের চেষ্টা অব্যাহত রাখবেন বলে জানান।  সাবেক এই সাংসদ সিলেট রিপোর্টকে জানান, দলীয় বিভক্তিকে সাধারণ নেতা-কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ জন্ম নিয়েছে।  দেশ-বিদেশের হাজার হাজার কর্মীর হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমি এখনো আশাবাদী যে মুরুব্বীগন সমস্যা সমাধানে এগিয়ে এসে দলীয় ঐতিহ্য ফিরিয়ে আনবেন।   এব্যাপারে শাহীনুর পাশা তার ফেসবুক আইডি থেকে এইটি ট্যাটাস দিয়েছেন।   পাঠকদের সামনে তা তুলে ধরা হলো:

জমিয়ত প্রেমিক ভায়েরা।
জমিয়তের ঐক্য ফিরিয়ে আনতে আমাকে নিরপেক্ষভাবে কাজ করতে সহযোগিতা করুন।।

আমরা একটি ক্রান্তিকাল অতিক্রম করছি। ১১ জানুয়ারী পরবর্তি জমিয়তের ভবিষ্যত চিন্তা করে অনেক ত্যাগী নেতা কর্মীরা চোখের পানি ফেলছেন।
দেশ ও বিদেশের হাজারো নেতা কর্মী মোবাইলে তার উৎকন্ঠা প্রকাশ করছেন।
কেউ কেউ ফেবুতে উভয় গ্রুপের পক্ষ নিয়ে নিজের বংশের পরিচয় জাহির করছেন।
অনেকেই এই অবস্তায় আমার সিদ্ধান্ত জানার জন্য উদগ্রীব।
ইতোমধ্যে গত ১২ তারিখ শতাধিক জমিয়ত প্রেমীদের নিয়ে বসেছিলাম। পরিস্থিতি এতোই স্পর্শকাতর– আমাকে হুট করে সিদ্ধান্ত গ্রহণের পরিবেশ ও নেই। 
যেকারণে গতদিনের টানা ৫ ঘন্টার বৈঠক শেষে সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত আসে– দলের ঐক্যের জন্য সর্বোচ্চ চেষ্টা যেন আমি চালিয়ে যাই। ঐক্য ফিরে না আসা পর্যন্ত আমরা কোন কাজে শরীক হবোনা। কারো পক্ষ নিয়ে অন্য পক্ষকে কোনভাবেই আঘাত করবোনা।
সবাইকে ধর্য ধারণ করে আকাবিরের কাফেলার ঐতিহ্য অক্ষুন্ন রাখি।
আরেকটি বিষয় ক্লিয়ার হওয়া প্রয়োজন— জমিয়তের এই দুঃসময়ে আমার অবস্তান পরিষ্কার করার জন্য অনেকেরই অনুরুধ।
আমি জমিয়তের জন্য কি করেছি, জমিয়ত আমাকে কি দিয়েছে— এর চেয়ে বড় কথা হলো শতবর্ষী এই কাফেলা আমাদের হাতে দ্বিখন্ডিত হোক, আমি কোনভাবেই তা মেনে নিতে পারিনা।
যেকারণে জমিয়তের জন্য কারা নির্যাতিত মজলুম জননেতা মুফতী ওয়াক্কাস সাহেবের কাছে জমিয়ত যদিও ঋণী, তার দীর্ঘ মেহনতে জমিয়ত সর্বমহলে গ্রহণযোগ্যতা লাভ করে মহান জাতীয় সংসদে পর্যন্ত পৌছিয়ে দিতে নিজের জীবন ও যৌবন বিলীন করে দিলেন– দলের জন্য যার এতো অবদান তিনি নতুন কমিটি ঘোষণা না করে নিস্ক্রিয় থাকতে পারতেন, জমিয়তের প্রতি দরদী মন প্রদর্শন না করে বর্ষীয়ান জননেতা আব্দুর রব ইউসুফী সাহেবের স্ট্যাটাস — ” বড় গাছের ঢালপালা ২/১ টা ভেংগে গেলেও গাছের ক্ষতি হয়না” তার এই বক্তব্যকে চ্যালেন্জ করতে গিয়ে শতবর্ষী এই দলকে ভাংগনের দিকে নিয়ে যেতে হবে, আমি তা মানতে পারিনি বিধায় এতো ঝাকঝমকপূর্ণ কনভেনশন থেকে ঘোষিত কমিটিতে আমাকে সিনিয়র সহ সভাপতি পদ দেয়ায় আমি তা গ্রহণ করতে যেমনিভাবে অপারগ,
তেমনিভাবে স্বাধীনতা পরবর্তী এই প্রথম জমিয়তে নব জাগরণ সৃষ্টির সফল নায়ক, যিনি শারিরীক অসুস্থতাকে এই বয়সে তোয়াক্কা না করে জমিয়তের জন্য নিজেকে ওয়াক্বফ করে দিয়ে দেশ বিদেশের লাখো জমিয়ত প্রেমীর অন্তরে স্থান করে নিলেন,জমিয়ত যার প্রচেষ্টায় আজ ফুলে ফলে সুশোভিত, সেই ত্যাগী নেতার মহাসচিব থাকাকালীন আকাবিরের এই কাফেলাকে ভাংগন থেকে বাঁচাতে পারলেন না। যে কারণে বর্তমান কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালনও আমার ব্যস্ততার কারণে কষ্টসাধ্য হয়ে পড়ছে।

যেহেতু ১২ তারিখের আমার ডাকা সভা থেকে জমিয়তের জানবাজ সৈনিকেরা জমিয়তের ভাংগন রোধে ঐক্য প্রচেষ্টা চালিয়ে যাওয়ার দায়িত্ব দিয়ে গিয়েছেন,সেহেতু জমিয়তের শুভাকাঙ্ক্ষী দেশ ও প্রবাস শাখার নেতৃবৃন্দের মধ্যস্থতায় ঐক্য প্রক্রিয়া চালিয়ে যেতে আমাকে নিরপেক্ষ থাকতে হচ্ছে।
সুতরাং আকাবিরের এই জামাতকে ঐক্যের বন্ধনে নিয়ে আসতে আমি সর্বমহলের সহযোগিতা চাই।
সফলতা আল্লাহর হাতে। সফলতার শতভাগ আশা নিয়ে কাজ শুরু করবো, সর্বশেষে আমি ফাইনাল সিদ্ধান্ত জানাবো।
পরিশেষে বিনীত অনুরুধ করতে চাই ফেবুসহ সকল জমিয়তের কল্যাণকামীদের দরবারে— যেহেতু সওয়াবের নিয়ত করে আমরা জমিয়ত করি, গ্রুপিং রাজনীতির ক্যান্সারে নিজেকে সম্পৃক্ত করে যেন অন্যকে আরেক গ্রুপ মনে না করি এবং বান্দার হক্ব নষ্ট করে যেন আমার পরকালকে না হারাই।