সিলেটশনিবার , ২০ জানুয়ারি ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নারী ধূমপায়ীদের তালিকায় শীর্ষে বাংলাদেশ

Ruhul Amin
জানুয়ারি ২০, ২০১৮ ৫:৪২ অপরাহ্ণ
Link Copied!

           সিলেট রিপোর্ট:       ধূমপান নিয়ে যখন চলছে হাজার তর্ক-বিতর্ক সেখানে আমাদের দেশ ধূমপায়ীদের তালিকায় এগিয়ে। জ্বী, হ্যাঁ! এমনটাই খবর পাওয়া যাচ্ছে যে পুরুষদের তুলনায় বাংলাদেশি নারী ধূমপায়ীর সংখ্যা অধিক। ধূমপান আপনাকে স্রেফ বুড়ো বানিয়ে দেবে। অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের চেহারায় আগেভাগেই বয়সের ছাপ পড়ে যায়।  ধূমপানে ফুসফুস ক্যান্সার, হৃদরোগ, হৃৎপিণ্ডের ক্রিয়া বন্ধ হওয়া ছাড়াও আরেকটি বড় সমস্যা হচ্ছে এটি আপনাকে অনেক বেশি বুড়ো বানিয়ে দেবে। এত কিছু জানা সত্বেও  যে দশটি দেশে সবচেয়ে বেশি ধূমপায়ী বাস করেন তার মধ্যে বাংলাদেশও আছে ৷ এছাড়া গত ২৫ বছরে বাংলাদেশে পুরুষ ধূমপায়ীর শতকরা হারে কোনো পরিবর্তন হয়নি৷ধূমপানবিরোধী নানা পদক্ষেপের কথা বলা হলেও কার্যক্ষেত্রে দেশে ধূমপায়ীর সংখ্যা বেড়েই চলছে। গত এক বছরে কিশোর ও তরুণ ধূমপায়ী বেড়েছে ১১ শতাংশ। যা গত বছর ছিল ৫৭ শতাংশ। এবার বেড়ে দাঁড়িয়েছে ৬৮ শতাংশ। জরিপে অংশ নেয়া ৬২ শতাংশের মতে, দেশে নারী ধূমপায়ীর সংখ্যা বাড়ছে। কিশোর ও তর“ণ ধূমপায়ীর ৯৮ শতাংশই সিগারেট পান করে।  অন্যদিকে এই সময়ে দেশে মোট ধূমপায়ী বেড়েছে সাত শতাংশ। এর ফলে ৪১ শতাংশ থেকে বেড়ে মোট ধূমপায়ীর হার দাঁড়িয়েছে ৪৮ শতাংশে। নারীদের ধুমপানকারীদের নিয়ে শীর্ষ তালিকা করা হলে, সেখানে শীর্ষস্থান দখল করে রেখেছে বাংলাদেশের মেয়েরা। এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়া ইনস্টিটিউট অব পাবলিক হেলথের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।ক্রোয়েশিয়া ইনস্টিটিউট অব পাবলিক হেলথের প্রতিবেদনে বলা হয়েছে, ক্রোয়েশিয়ার ১৫ বছরের ঊর্ধ্বে অন্তত ৩১ শতাংশ নাগরিক ধূমপান করে। এ হিসেবে দিনে প্রত্যেকেই ১৬টি সিগারেট ধূমপান করে। এজন্য প্রতিমাসে মাথাপিছু ৭০ ইউরো দরকার হয় তাদের। প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রতিবছর শুধুমাত্র ধূমপানের কারণে ক্রোয়েশিয়ার তিন হাজার মানুষের প্রাণহানি ঘটে। এছাড়া ২২টি ধূমপায়ী দেশের তালিকায় ক্রোয়েশিয়া বিশ্বে সপ্তম। দেশটিতে প্রায় তিন বিলিয়ন লোক ধূমপান করে। পোল্যান্ড এবং রোমানিয়া এই তালিকায় ক্রোয়েশিয়ার আগে অবস্থান করছে। এবং একই হারে বাড়ছে বাংলাদেশী নারী ধূমপায়ীদের সংখ্যা। ক্রোয়েশিয়ার সরকারি এক গবেষণায় দাবি করা হয়েছে, নারী ধূমপায়ীর সংখ্যা সবচেয়ে বেশি বাংলাদেশে। ক্রোয়েশিয়ার সরকারি এক গবেষণায় দাবি করা হয়েছে, নারী ধূমপায়ীর সংখ্যা সবচেয়ে বেশি বাংলাদেশে। তালিকার দ্বিতীয় স্থানে আছে খোদ ক্রোয়েশিয়া।  মোট ২২টি দেশের ওপর গবেষণাটি করেছে ;ক্রোয়েশিয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেলথ।

 এশিয়ার মধ্যে বাংলাদেশ ধূমপানের জন্য অন্যতম একটি দেশ। এখানে ধূমপানে অভ্যস্ত নেই এমন পুরুষ হাতে গোনা খুব কম। তাই বলে নারীর যে ধূমপান করে না, তা কিন্তু নয়। তারাও করে তাই বলে একেবারে নারী ধূমপায়ীর তালিকায় যে বিশ্বে বাংলাদেশ শীর্ষস্থান দখল করবে তা হয়তো কেউ ভাবেও নি। তবে এমনটাই ঘটেছে। ক্রোয়েশিয়া ইন্সটিটিউট অব পাবলিক হেলথের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ক্রোয়েশিয়া। পোল্যান্ড এবং রোমানিয়া এই তালিকায় ক্রোয়েশিয়ার আগে অবস্থান করছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রতিবছর শুধুমাত্র ধূমপানের কারণে ক্রোয়েশিয়ার তিন হাজার মানুষের প্রাণহানি ঘটে। এছাড়া ২২টি ধূমপায়ী দেশের তালিকায় ক্রোয়েশিয়া বিশ্বে সপ্তম। এরপরেই আছে পোল্যান্ড ও রোমানিয়া।
ক্রোয়েশিয়া ইন্সটিটিউট অব পাবলিক হেলথের প্রতিবেদনে বলা হয়েছে, ক্রোয়েশিয়ার ১৫ বছরের ঊর্ধ্বে অন্তত ৩১ শতাংশ নাগরিক ধূমপান করে। এ হিসেবে দিনে প্রত্যেকেই ১৬টি সিগারেট ধূমপান করে। এজন্য প্রতিমাসে মাথাপিছু ৭০ ইউরো দরকার হয় তাদের।
ধূমপানে অনেক ক্ষতি জেনেও মানুষ আসক্ত হয়ে পড়েছে। কিন্তু মরণব্যাধি এই জিনিসটাকে কেউ ছাড়তে পারে না। আমাদের নিজেদের এই ব্যাপারে সচেতন হওয়া উচিত।
সূত্র: ক্রোয়েশিয়া উইক