মঙ্গলবার, ০৬ ফেব্রু ২০১৮ ০৪:০২ ঘণ্টা

৮ ফেব্রুয়ারি থেকে রাজধানীতে মিছিল-সমাবেশ নিষিদ্ধ

Share Button

৮ ফেব্রুয়ারি থেকে রাজধানীতে মিছিল-সমাবেশ নিষিদ্ধ

 ডেস্ক রিপোর্ট: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে নাশকতার আশঙ্কায় আগামী ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে ঢাকা মহানগরে সব ধরণের মিছিল সমাবেশ নিষিদ্ধ করেছে পুলিশ। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

 

সোমবার বিশেষ বিজ্ঞপ্তিতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান নিয়ে এ নিষেধাজ্ঞা জারি করেছেন।

এতিমখানার জন্য বিদেশ থেকে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ২০০৮ সালে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করে দুদক। আগামী বৃহস্পতিবার রাজধানীর বকশিবাজারের বিশেষ আদালতে মামলাটির রায় ঘোষণা হবে। গত ২৫ জানুয়ারি রায় ঘোষণার তারিখ আসার পরেই রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা ছড়িয়েছে। বিএনপি কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিচ্ছে আর নাশকতা করলে ব্যবস্থার পাল্টা সতর্কতা দিচ্ছে আওয়ামী লীগ। এমন প্রেক্ষিতে নাশকতার আশঙ্কায় রাজধানীতে মিছিল-সমাবেশ নিষিদ্ধ করে পুলিশ।

ডিএমপির নিউজ পোর্টালে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার বিচারাধীন একটি মামলার রায়কে কেন্দ্র করে ঢাকা মহানগরীতে কোনো কোনো ব্যক্তি বা গোষ্ঠী কর্তৃক অরাজকতা ও নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে জননিরাপত্তা ও জনশৃঙ্খলা বিঘ্নের অপপ্রয়াস হতে পারে মর্মে বিভিন্ন গোয়েন্দা তথ্য, ইলেকট্র্রনিক, প্রিন্ট ও সোশাল মিডিয়ার সূত্রে জানা গেছে।

যেহেতু ঢাকা মেট্রোপলিটন এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন, সেহেতু আমি মো. আছাদুজ্জামান মিয়া বিপিএম-বার পিপিএম, পুলিশ কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং- III/৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে আগামী ০৮/০২/২০১৮ তারিখ বৃহস্পতিবার সকাল চারটা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা মেট্রোপলিটন এলাকায় সকল প্রকার ছড়ি বা লাঠি, ছুরি, চাকু বা ধারালো অস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও দাহ্য পদার্থ বহন নিষিদ্ধ ঘোষণা করছি। যানবাহন ও জনসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি ও রাস্তায় দাঁড়িয়ে/বসে কোন ধরণের মিছিল করা যাবে না মর্মে ঘোষণা করছি।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় শান্তি-শৃঙ্খলা ও জননিরাপত্তা বজায় রাখার জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন ডিএমপি কমিশনার।

এদিকে রায়ের আগে বেশ কয়েকজন শীর্ষ নেতাসহ ইতোমধ্যে রাজধানীতে বিএনপির দুই শতাধিক নেতাকর্মীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া সারাদেশে এক হাজারের বেশি নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে দাবি করেছে দলটি।

এই সংবাদটি 1,022 বার পড়া হয়েছে