সোমবার, ২৬ ফেব্রু ২০১৮ ০৩:০২ ঘণ্টা

বেফাকের দশম কাউন্সিল বাতিল,আনোয়ার শাহ সহ আলেমদের ছয় দফা

Share Button

বেফাকের দশম কাউন্সিল বাতিল,আনোয়ার শাহ সহ আলেমদের ছয় দফা

সিলেট রিপোর্ট,ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহের সকল কওমি মাদরাসার মুহতামিমের অংশগ্রহণে আজ সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকাল দশটা থেকে দুপুর দুইটা পর্যন্ত শহরের জামিয়া ইসলামিয়া মাদরায়ায় “বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর ‘কথিত’ দশম কাউন্সিলের পর উদ্ভুত পরিস্থিতিতে করণীয় নির্ধারণ শীর্ষক মতবিনিময় সভা” অনুষ্ঠিত হয়েছে। এতে মুহতামিমগণ ছাড়াও ময়মনসিংহের সর্বস্তরের বিপুল সংখ্যক আলেম ওলামা অংশগ্রহণ করেন। মতবিনিময় সভায় ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহী’র মজলিসে আমেলার সভাপতি আল্লামা খালেদ সাইফুল্লাহ সাদী ময়মনসিংহের পক্ষ থেকে বেফাকের প্রতি ছয় দফা দাবি পেশ করেন।
এক, বেফাকুল মাদারিসিল আরাবিয়ার কথিত দশম কাউন্সিলের কার্যক্রম গঠনতান্ত্রিক বিধি মোতাবিক না হওয়ায় কাউন্সিল বাতিল করে নূতন কাউন্সিল এর ব্যাবস্থা করতে হবে।
দুই, গঠনতন্ত্র সংশোধন ও অনুমোদন বিধি মোতাবেক হয়নি। তাই পুনরায় গঠনতন্ত্র সংশোধন ও অনুমোদন করতে হবে।
তিন, মজলিসে খাস নামে কার্যকরী পরিষদের সংক্ষিপ্ত পরিসর বাতিল করতে হবে।
চার, বিগত সময়ের মজলিসে খাসের এ যাবত্কাল পর্যন্ত গৃহীত সিদ্ধান্তবলী পুনর্বিবেচনার আওতায় আনতে হবে।
পাঁচ,প্রতি জেলার বেফাকভুক্ত মাদরাসার সংখ্যানুপাতে শুরা ও আমেলায় সদস্য নিয়োগ করতে হবে।
ছয়, আমেলার সদরে মুহতারাম-পরবর্তী গুরুত্বপূর্ণ পদসমূহে বেফাকের জন্য দীর্ঘকাল ত্যাগ প্রদানকারী ব্যাক্তিদের প্রাধান্য দিতে হবে।
মাওলানা সাদী তার বক্তব্যে আরও বলেন, এ ছয় দফা দাবি ও ময়মনসিংহ ওলামাদের কর্মসূচির সাথে বেফাক সহ সভাপতি আল্লামা আনোয়ার শাহ সহমত পোষণ করেছেন।
আল্লামা আব্দুর রহমান হাফেজ্জীর আহ্বানে আল্লামা আব্দুল হক, মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদী, মুফতি ফজলুল হক, মুফতি আহমদ আলী, মাওলানা মুজিবুর রহমান ও মাওলানা আইনুদ্দীনের উপস্থিতিতে বেফাক কাউন্সিল ঘিরে অসাংবিধানিক বিষয়গুলো নিয়ে সকলেই মতামত ব্যক্ত করেন। ছয় দফা দাবিতে সকলেই একবাক্যে একমত পোষণ করেন।
তীব্র ক্ষোভের কারণে অনেকেই প্রতিবাদমূলক বক্তব্যও প্রদান করেন। বক্তারা বলেন, বেফাক কোনো আঞ্চলিক সংগঠন নয়। এতে আঞ্চলিককরণ করলে মেনে নেয়া হবে না। বেফাকের পিছনে ময়মনসিংহের অবদান সবচেয়ে বেশি। এতে আত্মীয়করণ, ব্যক্তিস্বার্থের কোনো স্থান নেই। অনতিবিলম্বে বিতর্কিত এই দশম কাউন্সিল বাতিল করে নতুন করে সংবিধান ও গঠনতন্ত্র অনুযায়ী কাউন্সিল করার আহ্বান জানান।
ইত্তেফাকের জেলা সভাপতি অধ্যাপক মুফতি মুহিবুল্লাহ বলেন, আমাদের এই ছয় দফা বাস্তবায়ন না হলে পর্যায়ক্রমে আমরা আরও কর্মসূচি গ্রহণ করবো। ইতিমধ্যেই আমরা জানতে পেরেছি শুধু ময়মনসিংহ নয়, দেশে অধিকাংশ জেলার আলেম ওলামা বেফাকের এই অসাংবিধানিক দশম কাউন্সিল বাতিলের পক্ষে রয়েছেন।

এই সংবাদটি 1,174 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com