সিলেটবুধবার , ২৮ ফেব্রুয়ারি ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আইএস সংশ্লিষ্টতা: মার্কিন সন্ত্রাসী তালিকায় বাংলাদেশি গ্রুপ

Ruhul Amin
ফেব্রুয়ারি ২৮, ২০১৮ ১১:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে বাংলাদেশের একটিসহ সাত গ্রুপকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। তালিকায় রয়েছেন নাইজেরিয়া ও সোমালিয়ার দুই ব্যক্তির নামও।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মঙ্গলবার এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে বলে আন্তর্জাতিক বেশ কয়েকটি গণমাধ্যমে বলা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার তালিকায় নাইজেরিয়ার আবু মুসাব আল-বার্নাবি এবং সোমালিয়ার মাহাদ মোয়ালিমের নাম রয়েছে। এছাড়া বাংলাদেশ, মিশর, ফিলিপিন্স, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিসিয়ার গোষ্ঠীর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাংলাদেশি যে গোষ্ঠী যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় ফেলেছে, তাদের আইএসআইএস-বাংলাদেশ নামে চিহ্নিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আইএসের স্বর্গরাজ্য ধ্বংস, বিদেশি যোদ্ধাদের রিক্রুট করার সক্ষমতাকে নষ্ট করা, আর্থিক উৎসের পথ বন্ধ করাসহ ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রচারণা ঠেকাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

আরও বলা হয়, ২০১৪ সালের আগস্টে বাংলাদেশিদের গ্রুপ আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করে এবং তখন থেকে দেশের মধ্যে সংঘটিত একাধিক হামলার দায় স্বীকার করেছে আইএস।

২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হন দেশি-বিদেশি ২২ নাগরিক। কমান্ডো অভিযানে নিহত হন পাঁচ জঙ্গিসহ ছয়জন। কমান্ডো অভিযান চালার আগের রাতে বেকারিটিতে ২০ জিম্মিকে হত্যার খবর জানিয়েছিল আইএসের মিডিয়া হিসেবে পরিচিত ‘আমাক নিউজ এজেন্সি’। আইএসের পক্ষে এর দায় স্বীকার করা হয়। এরপর বিভিন্ন হামলায় আইএস দায় স্বীকার করে।

দেশ-বিদেশে সাড়া ফেলা ওই ঘটনার তদন্তে গিয়ে পুলিশ সন্দেভাজন হামলার হোতাদের চিহ্নিত করার পর বলেছিল, তারা বাংলাদেশে নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) নতুন সংস্করণ ‘নব্য জেএমবি’। এই গোষ্ঠীর সব সদস্যই নিজ দেশে বেড়ে ওঠা জঙ্গি। এখন যুক্তরাষ্ট্র বাংলাদেশি যে গোষ্ঠীকে নিষেধাজ্ঞার তালিকায় ফেলেছে, তাদের আইএসআইএস-বাংলাদেশ নামে চিহ্নিত করেছে। এই গোষ্ঠীর প্রধান হিসেবে আবুল জান্দাল আল বাঙ্গালিকে শনাক্ত করেছে তারা।

মার্কিন তালিয়ায় অন্য যে ছয়টি গ্রুপের নাম রয়েছে সেগুলো হলো- আইএসআইএস-ইজিপ্ট, আইএসআইএস-ফিলিপিন্স, আইএসআইএস-সোমালিয়া, আইএসআইএস-ওয়েস্ট আফ্রিকা, জুন্দ আল-খলিফা-তিউনিসিয়া (আইএসআইএস-তিউনিসিয়া) এবং ফিলিপিন্সভিত্তিক মাউতি গ্রুপ।