সিলেটশুক্রবার , ২ মার্চ ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে অবৈধ পাথর তোলার পেছনে ক্ষমতাসীন দলের ৪ নেতা

Ruhul Amin
মার্চ ২, ২০১৮ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সিলেটের ৮ কোয়ারিতে অবৈধভাবে পাথর তোলার সঙ্গে ৪ প্রভাবশালী আওয়ামী লীগ-যুবলীগ নেতার সম্পৃক্ততার অভিযোগ ওঠেছে। এ কারণে একের পর এক দুর্ঘটনায় প্রাণহানীর ঘটনা ঘটলেও বন্ধ করা যাচ্ছে না অবৈধভাবে পাথর তোলা। গত ১৪ মাসে পাথর তুলতে গিয়ে মারা যান অন্তত ৫৩ শ্রমিক।

অনুসন্ধানে দেখা গেছে, কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ, শাহ আরফিনটিলা, কালাইরাগ এবং ১০ নম্বর এলাকার নিয়ন্ত্রন করছে যুবলীগ নেতা শামীম আহমদ আর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলি আমজদ। এছাড়া জাফলং, বিছানাকান্দি ও শ্রীপুর কোয়ারির নিয়ন্ত্রণ জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত আলীর। আর কানাইঘাটের লোভাছড়া নিয়ন্ত্রণ করছেন জেলা আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তাক আহমদ পলাশ।

সিলেটের নির্ধারিত কিছু কোয়ারি ইজারা নিয়ে শর্ত সাপেক্ষে পাথর তোলার বিধান আছে।

কিন্তু যে কোয়ারি ইজারা নেয়া হচ্ছে এখন পাথর তোলা হয় তার বাইরের বিস্তৃত এলাকা থেকেও। সরিয়ে দেয়া হচ্ছে আশপাশের টিলার ঘরবাড়িও। আর ইজারার শর্ত ভঙ্গ করে ১০ ফুট গভীরতার পরিবর্তে বেশি পাথরের লোভে গর্ত করা হয় ৭০ থেকে ৮০ ফুট এটিই এখন মৃত্যুফাঁদ।

গত রোববার উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলি আমজদের নিয়ন্ত্রণে থাকা কোয়ারির গর্তে ৫ শ্রমিক নিহতের মামলায় আসামীও করা হয় তাকে।

পরিবেশবাদীদের অভিযোগ, দলীয় প্রভাবের কারণে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয় না।

দলের নাম ভাঙ্গিয়ে করা অপকর্মের দায় নিতে নারাজ স্থানীয় আওয়ামী লীগ নেতারা ।

আর দায়সারা বক্তব্য জানিয়েছে প্রশাসন।

পাথর তোলার এই অবৈধ ব্যবসা চালু রাখতে পরিবেশ অধিদপ্তর, আর পুলিশকে প্রতিমাসে বড় অংকের চাঁদা দিচ্ছেন ব্যবসায়ীরা- এমন অভিযোগও আছে। সূত্র: ইন্ডিপেনডেন্ট টিভি