সোমবার, ০৯ এপ্রি ২০১৮ ০২:০৪ ঘণ্টা

বাদশাহের আমন্ত্রণে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী

Share Button

বাদশাহের আমন্ত্রণে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণে ২৩ দেশের যৌথ সামরিক মহড়া সমাপনীতে যোগ দিতে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৬ এপ্রিল দাম্মামে এই সমাপনী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশসহ ২৩টি দেশের অংশগ্রহণে গত ১৮ মার্চ সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে এই যৌথ মহড়া শুরু হয়। গত বৃহস্পতিবার সকালে ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মোতাইরি সৌদি বাদশাহের এই আমন্ত্রণপত্রটি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেন।

বাংলাদেশসহ ২৩ দেশের স্থল, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের অংশংগ্রহণে এই যৌথ সামরিক মহড়া গালফ শিল্ড ওয়ান নামে পরিচিত। অংশগ্রহণকারী দেশের সংখ্যা, সেনা সংখ্যা ও ব্যবহৃত সমরাস্ত্রের বিবেচনায় এই মহড়াকে উপসাগরীয় অঞ্চলের অন্যতম বৃহৎ সামরিক মহড়া হিসেবে বিবেচিত।

আগামী ১৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব যাবেন। ১৬ এপ্রিল দাম্মামে মহড়ার সমাপনীতে অংশগ্রহণ শেষে তিনি সরাসরি লন্ডনে যাবেন। আগামী ১৯-২০ এপ্রিল লন্ডনে অনুষ্ঠেয় কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে অংশ নেবেন তিনি। ওই সম্মেলনের সাইড লাইনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে তার আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক বৈঠক হতে পারে।

আগামী ২২ এপ্রিল প্রধানমন্ত্রী লন্ডন থেকে দেশে ফিরবেন। এরপর ২৬ এপ্রিল তিনি ‘গ্লোবাল সামিট অব উইমেন’-এ যোগ দিতে অস্ট্রেলিয়া যাবেন। আগামী ২৬ থেকে ২৮ এপ্রিল সিডনিতে সামিটটি অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের প্রস্তুতি নেওয়া হচ্ছে। অস্ট্রেলিয়া থেকে তিন দিনের দ্বিপাক্ষিক সফরে প্রধানমন্ত্রী নিউজিল্যান্ডে যাবেন।

আরও পড়ুন…..
সৌদি যৌথ সামরিক মহড়ার সমাপনীতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ
সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ দেশটিতে চলমান যৌথ সামরিক মহড়া গাল্ফ শিল্ড-ওয়ানের সমাপনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রীকে এ আমন্ত্রণ জানানো হয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি জানান, ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচএম আল মুতাইরি বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে সৌদি বাদশাহর আমন্ত্রণপত্র পৌঁছে দেন। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠক অনুষ্ঠিত হয়।

সৌদি আরব ও বাংলাদেশের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে প্রধানমন্ত্রী বৈঠকে সন্তোষ প্রকাশ করেন বলে জানান ইহসানুল করিম। আমন্ত্রণপত্র হস্তান্তরের সময় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও মুখ্য সচিব নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশসহ ২৩ দেশের অংশগ্রহণে গত ১৮ মার্চ সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে মাসব্যাপী যৌথ মহড়া গাল্ফ শিল্ড-ওয়ান শুরু হয়। আগামী ১৬ এপ্রিল দাম্মামে এর সমাপনী অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী দেশের সংখ্যা এবং ব্যবহৃত সমরাস্ত্রের বিবেচনায় এ মহড়াকে উপসাগরীয় অঞ্চলে হওয়া অন্যতম বৃহৎ সামরিক মহড়া হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এই সংবাদটি 1,017 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com