সিলেটবুধবার , ১১ এপ্রিল ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা হত্যার দায়ে মিয়ানমারে ৭ সেনার কারাদণ্ড

Ruhul Amin
এপ্রিল ১১, ২০১৮ ৭:১৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: মিয়ানমারের রাখাইনে গত বছর ১০ রোহিঙ্গাকে হত্যার অভিযোগে সাত সেনাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

আজ বুধবার ফেসবুক পোস্টে এ কথা জানিয়েছেন মিয়ানমারের সেনাপ্রধান  জেনারেল মিন অং হ্লাইয়াং।

মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গা হত্যার কথা স্বীকার এবং বিচারের এটাই প্রথম ঘটনা। গত বছরের ২ সেপ্টেম্বর রাখাইনের ইনদিন গ্রামে ১০ জন রোহিঙ্গাকে নৃশংসভাবে হত্যা করে সেনারা।

মিয়ানমারের সেনাপ্রধান ফেসবুকে জানান, সেনাবাহিনী থেকে চার কর্মকর্তাকে অপসারণ করে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। একই সঙ্গে তিন সৈন্যকেও একই ধরনের দণ্ড দিয়ে সাধারণ কয়েদিদের কারাগারে পাঠানো হয়েছে।

মিয়ানমার নেত্রী অং সান সু চি সেনাবাহিনীর এই উদ্যোগকে ইতিবাচক পদক্ষেপ উল্লেখ করে স্বাগত জানিয়েছেন।

এরআগে সেনাবাহিনী হত্যার কথা স্বীকার করলে এ ঘটনার স্বাধীন তদন্ত ও বিচারের আহ্বান জানিয়েছিল আন্তর্জাতিক মহল। কিন্তু তাদের আহ্বান উপেক্ষা করে রুদ্ধদার বিচার করে মিয়ানমার সেনাবাহিনী।

গত আগস্ট থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জাতিগত নিধনে নামে সেনাবাহিনী। এরই মধ্যে প্রায় সাত লাখ রোহিঙ্গা নিজ দেশে ছেড়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন-নিপীড়ন চলাকালে সেখানে রয়টার্সের হয়ে কাজ করছিলেন সাংবাদিক ওয়া লোন (৩১) এবং কিয়াও সো ও (২৭) ওই দুই সাংবাদিক। নির্যাতনের তথ্য নিয়ে প্রতিবেদন করার কারণে তাদের গ্রেপ্তার করা হয়।

তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা এমন তথ্য এবং নথি সংগ্রহ করেছেন, যা ‘শত্রুদের কাজে লাগতে পারে’। অভিযোগ প্রমাণিত হলে তাদের ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। আজ ওই দুই সাংবাদিকের মুক্তি চেয়ে আদালতে আবেদন করা হলে আদালত তা খারিজ করেন।