শুক্রবার, ১৩ এপ্রি ২০১৮ ০৯:০৪ ঘণ্টা

সিলেটে পরীক্ষার্থীদের কাছ থেকে ৪ লাখ ২০ হাজার টাকা অতিরিক্ত ফি আদায়

Share Button

সিলেটে পরীক্ষার্থীদের কাছ থেকে ৪ লাখ ২০ হাজার টাকা অতিরিক্ত ফি আদায়

দক্ষিণ সুরমা প্রতিনিধি :: দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নের শ্রীরামপুর সিরাজ উদ্দিন আহমদ একাডেমীর ২০১৮ সালের এসএসসি পরীক্ষার্থীদের নিকট হতে একাডেমীর প্রধান শিক্ষক বোর্ড ও কেন্দ্র ফি ব্যতিত অতিরিক্ত ৪ লাখ ২০ হাজার টাকা আদায় করেন।

অভিভাবকদের অভিযোগের ভিত্তিতে গতকাল বুধবার সকাল ১০টায় প্রধান শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের হাতে অতিরিক্ত ওই ৪ লাখ ২০ হাজার টাকা ফেরত দেন।

জানা যায়, সিরাজ উদ্দিন আহমদ একাডেমীর ২০১৭-১৮ সেশনের এসএসসি পরীক্ষার্থী ছিল ২৩৩ জন। মানবিক ও বাণিজ্যিক বিভাগে বোর্ড ও কেন্দ্র ফি ছিল ১ হাজার ৭শ’ টাকা, কিন্তু একাডেমী কর্তৃপক্ষ প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে আদায় করে ৩ হাজার ৬শ’ ৬০ টাকা। বিজ্ঞান বিভাগে বোর্ড ও কেন্দ্র ফি ছিল ১ হাজার ৭শ’ ৯০ টাকা। প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে আদায় করে ৩ হাজার ৭শ’ ৫০ টাকা। স্কুল কর্তৃপক্ষ প্রতি শিক্ষার্থীর নিকট থেকে আদায় করে অতিরিক্ত ১ হাজার ৯শ’ ৬০ টাকা। যেসব খাত দেখিয়ে অতিরিক্ত টাকা আদায় করেন প্রধান শিক্ষক তা হলো- জনপ্রতি বিশেষ ক্লাস বাবত ৯শ’ টাকা, মডেল টেস্ট ১শ’ টাকা, সেশন ফি ৬শ’ টাকা, তিন মাসের বেতন ৩শ’ ৬০ টাকা।

বোর্ড ও কেন্দ্রের নির্দিষ্ট ফি ব্যতিত শিক্ষার্থীর নিকট থেকে অতিরিক্ত টাকা আদায় করায় অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এক পর্যায়ে একজন অভিভাবক ২০১৭ সালের ১৪ ডিসেম্বর সিলেটের জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে গত ৮ মার্চ জেলা শিক্ষা অফিসারের কাছে বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়।

বিষয়টি তদন্তে সত্যতা প্রমাণিত হলে গত ১ এপ্রিল জেলা শিক্ষা অফিসার গোলজার আহমদ খান স্বাক্ষরিত পত্রে ৭ কার্যদিবসের মধ্যে শিক্ষার্থীর নিকট থেকে নেয়া অতিরিক্ত টাকা ফেরত দিতে একাডেমী কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এই পত্রের ভিত্তিতে গতকাল বুধবার সকালে ২৩৩ জন শিক্ষার্থী ও অভিভাবকদের হাতে অতিরিক্ত আদায়কৃত ৪ লাখ ২০ হাজার টাকা ফেরত দেন একাডেমীর প্রধান শিক্ষক মো. বেলাল আহমদ। প্রতি শিক্ষার্থী ১ হাজার ৯শ’ ৬০ টাকা করে ফেরত পেয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা আনন্দিত।

এ ব্যাপারে সিরাজ উদ্দিন আহমদ একাডেমীর প্রধান শিক্ষক মো. বেলাল আহমদ জানান, অতিরিক্ত টাকা ফেরত দেয়া হয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশে অতিরিক্ত ফি ফেরত দেওয়া হলো।

এই সংবাদটি 1,017 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com