মঙ্গলবার, ১৫ মে ২০১৮ ১০:০৫ ঘণ্টা

জেরুজালেম হত্যা: হাসিনাকে তুর্কি প্রধানমন্ত্রীর ফোন

Share Button

জেরুজালেম হত্যা: হাসিনাকে তুর্কি প্রধানমন্ত্রীর ফোন

ডেস্ক রিপোর্ট :

জেরুজালেমে ইসরায়েলি বাহিনীর হত্যাকাণ্ড বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম। টেলিফোন আলাপে তিনি ১৮ মে ফিলিস্তিন বিষয়ে ওআইসির (ইসলামি অর্গানাইজেশন কাউন্সিল) একটি শীর্ষ সম্মেলনে যোগ দিতে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায়  তাদের মধ্যে এ ফোনালাপ হয়। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ১৫ মিনিট কথা হয়। বিনালি ইলদ্রিমের আমন্ত্রণকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটি একটি সময়োচিত পদক্ষেপ। এ সময় মুসলিম উম্মাহকে এক হওয়ার জন্য আহ্বান জানিয়ে ইসরাইলের শক্তি প্রয়োগকে নিন্দা করেছেন। বলেছেন, এটা মানবাধিকার লংঘন।

শেখ হাসিনা জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করায় ক্ষোভ প্রকাশ করেন এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেন।

সোমবার (১৪ মে) মার্কিন দূতাবাস উদ্বোধনের সময় বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেনা ও স্নাইপাররা গুলি চালালে অন্তত ৬০ জন নিহত হন। নিহতের মধ্যে হুইল চেয়ারে বসা পঙ্গু লোকও আছেন। এ ঘটনায় দুই শতাধিক গুলিবিদ্ধসহ আহত হন দুই হাজারের বেশি ফিলিস্তিনি নারী-পুরুষ ও শিশু। ২০১৪ সালের গাজা যুদ্ধের পর একদিনে ফিলিস্তিনি হতাহতের এটিই সর্বোচ্চ সংখ্যা।

ইহুদিবাদী ইসরাইল প্রতিষ্ঠার পর ১৯৪৮ সালের ১৫ মে অন্তত ৮ লাখ ফিলিস্তিনিকে তাদের ঘরবাড়ি থেকে উচ্ছেদ করা হয়। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত সেই ফিলিস্তিনি শরণার্থীর সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে। ফিলিস্তিনিরা প্রতি বছর ১৫ মে মাতৃভূমি হারানোর বার্ষিকীতে ‘নাকাবা’বা বিপর্যয় দিবস পালন করেন। গতকালের হত্যাকাণ্ডের আজ মঙ্গলবারো সীমান্তে বিক্ষোভ করেছেন ভূমি হারানো ফিলিস্তিনিরা।

এই সংবাদটি 1,007 বার পড়া হয়েছে