সিলেটবৃহস্পতিবার , ৩১ মে ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জমিয়তের ইফতার মাহফিল অনুষ্ঠিত

Ruhul Amin
মে ৩১, ২০১৮ ৩:৫৩ অপরাহ্ণ
Link Copied!

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর উদ্যোগে রাজধানীর গুলশান প্যাসিপিক লেকভিউ হোটেল রিসোর্টসে  (৩০ মে) বিকেল ৫টায় এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন দলের মহাসচিব আল্লামা নুর হুসাইন কাসেমি।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী দল (বিএনপি)এর স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। আরো উপস্থিত ছিলেন, জমিয়তের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর নেতৃবৃন্দ ছাড়াও ২০দলীয় জোটসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ, উলামায়ে কেরাম এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ।
দলের যুগ্মমহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দির পরিচালনায় অনুষ্ঠিত ইফতার মাহফিলে সভাপতির বক্তব্যে আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, পবিত্র রমযান মাস রহমত, বরকত ও মাগফিরাতের মাস। ইসলামে রমযান মাসের গুরুত্ব ও মর্যাদা অপরিসীম। এই মাসে পবিত্র কুরআন নাযিল হয়েছে। এই মাসে শবে-ক্বদরের মতো মহা বরকতম রাত রয়েছে।
ইতিমধ্যেই রহমতের দশ দিন শেষ হয়েছে। বরকতের দশ দিন চলছে এবং মাগফিরাতের দশ দিন অল্প কয়দিন পরই শুরু হবে।
তিনি বলেন, রোযা, তারাবীহ পালনের পাশাপাশি এই মাসে অধিকহারে অন্যান্য ইবাদত-বন্দেগী করার চেষ্টা-সাধনা করে যেতে হবে। পাশাপাশি নফল নামায আদায়, কুরআন তিলাওয়াত, যিকির-আযকার, দান-সদকাসহ ব্যাপক হারে ইবাদত-বন্দেগী পালন এবং সকল প্রকার অন্যায়, অপরাধ ও গুনাহ থেকে দূরে থাকার দাওয়াত সাধারণ মুসলমানদের মধ্যে ছড়িয়ে দিতে হবে, উদ্বুদ্ধ করতে হবে। গীবত তথা পরনিন্দা থেকে দূরে থাকতে হবে। জনকল্যাণ ও সমাজসেবামূলক কাজে সম্পৃক্ততা বাড়াতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী দল (বিএনপি)এর স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। আরো শরীক ছিলেন, জমিয়তের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর নেতৃবৃন্দ ছাড়াও চার দলীয় জোটসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ, উলামায়ে কেরাম এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক প্রতিনিধিবৃন্দ। সভাপতিত্ব করেছেন জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী। আলোচনা সভা পরিচালনা করেন দলের যুগ্মমহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী,

ইফতার পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, পবিত্র রমজানের সিয়াম সাধনার পবিত্র এই সময়ে দেশে মানুষ হত্যার প্রতিযোগিতা চলছে। মানুষের জান-মালের নিরাপত্তা বলে কিছু নেই। বিচারের নামে এখন তামাশা চলছে। লক্ষ লক্ষ কোটি টাকা বিদেশে পাচার করে নিচ্ছে। খুন-ধর্ষণ, গুম, অপহরণ, অর্থনৈতিক লুটপাট, বিচারের নামে তামাশা এখন দেশের স্বাভাবিক পরিস্থিতিতে পরিণত হয়েছে। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে সম্পূর্ণ মিথ্যা মামলায় রাজনৈতিক কারণেই গ্রেফতার করে রাখা হয়েছে। তাকে একটি পরিত্যক্ত ভবনে সম্পূর্ণ অস্বাস্থ্যকর পরিবেশে রাখা হয়েছে। তিনি গুরুতর অসুস্থ। ডাক্তাররা বলছেন, তাঁর উপযুক্ত চিকিৎসা না হলে তিনি পঙ্গু হয়ে যেতে পারেন, অন্ধ হয়ে যেতে পারেন।

নজরুল ইসলাম খান আরো বলেন, দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার বলে কিছু নেই। ইতিহাস বলে দেশের গণতন্ত্র পুণরুদ্ধার আন্দোলনে বেগম খালেদা জিয়াই সবচেয়ে নির্ভরযোগ্য নেতা। এই দেশ বিপুল সংখ্যাগরিষ্ঠ মুসলিম অধ্যুষিত একটি দেশ। এই দেশে গণতান্ত্রিক অধিকার বলে মুসলমানদের চিন্তা, ভাবনা, আদর্শ মতেই সমাজ গড়ে ওঠবে। এই রকম একটা সমাজ গড়ার জন্য, গণতন্ত্র পুণরুদ্ধারের জন্য বেগম খালেদা জিয়ার নেতৃত্ব খুবই প্রয়োজন। আমরা সেই জন্যই ২০ জোট এবং শান্তিকামী জনতা বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার এবং মুক্তি দাবী করছি।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় জমিয়তে উলামায়ে ইসলামের তৎকালীন পশ্চিম পাকিস্তানের নেতা বাংলাদেশে এসে বলে গেছেন যে, আপনারা মুক্তিযুদ্ধের পক্ষে থাকুন, মুক্তির জন্য কাজ করুন। জমিয়তে উলামায়ে ইসলাম সবসময় জনগণের স্বার্থকেই প্রাধান্য দিয়ে কাজ করে।

তিনি বলেন, আজকে দেশের জনগণ বহু কষ্টে আছে। একদিকে সংখ্যাগরিষ্ঠ মানুষ দরিদ্র থেকে দরিদ্র হচ্ছে, অন্যদিকে কিছু মানুষ সম্পদের পাহাড় গড়ে তুলছে দেশে বিদেশে। পত্রিকায় দেখা যায়, লক্ষ লক্ষ কোটি টাকা বিদেশী ব্যাংকে জমা হচ্ছে। আমাদের দেশের মন্ত্রীদের ছেলে মেয়েদের নামে লক্ষ লক্ষ কোটি টাকা বিদেশী ব্যাংকে জমা হচ্ছে।

নজরুল ইসলাম খান বলেন, এমন নাজুক পরিস্থিতিতে আমরা সবাই মিলে এই সিদ্ধান্তে আসতে পারি যে, যেই সরকার দেশের স্বার্থহানী করে জনগণের স্বার্থের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, গণতান্ত্রিক অধিকার হরণ করে চলেছে, সেই সরকারের বিরুদ্ধে গণতন্ত্র পুণরুদ্ধারের আন্দোলনের দায়িত্ব আমাদের সকলের।

সভাপতির বক্তব্যে আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, পবিত্র রমযান মাস রহমত, বরকত ও মাগফিরাতের মাস। ইসলামে রমযান মাসের গুরুত্ব ও মর্যাদা অপরিসীম। এই মাসে পবিত্র কুরআন নাযিল হয়েছে। এই মাসে শবে-ক্বদরের মতো মহা বরকতম রাত রয়েছে। ইতিমধ্যেই রহমতের দশ দিন শেষ হয়েছে। বরকতের দশ দিন চলছে এবং মাগফিরাতের দশ দিন অল্প কয়দিন পরই শুরু হবে।
তিনি বলেন, রোযা, তারাবীহ পালনের পাশাপাশি এই মাসে অধিকহারে অন্যান্য ইবাদত-বন্দেগী করার চেষ্টা-সাধনা করে যেতে হবে। পাশাপাশি নফল নামায আদায়, কুরআন তিলাওয়াত, যিকির-আযকার, দান-সদকাসহ ব্যাপক হারে ইবাদত-বন্দেগী পালন এবং সকল প্রকার অন্যায়, অপরাধ ও গুনাহ থেকে দূরে থাকার দাওয়াত সাধারণ মুসলমানদের মধ্যে ছড়িয়ে দিতে হবে, উদ্বুদ্ধ করতে হবে। গীবত তথা পরনিন্দা থেকে দূরে থাকতে হবে। জনকল্যাণ ও সমাজসেবামূলক কাজে সম্পৃক্ততা বাড়াতে হবে।

 

জমিয়ত মহাসচিব দেশের রাজনৈতিক পরিস্থিতি প্রসঙ্গে বলেন, আল্লাহ পাকের নীতি মতে, সময় সব সময় এক রকম যায় না। এই পৃথিবীতে ফেরাউন, কারুণ, হামান, শাদ্দাদ সহ অনেক বড় বড় প্রতাপশালী জালেম বাদশাহ অতিবাহিত হয়ে গেছেন। কেউই তাদের রাজত্ব স্থায়ী করতে পারেনি। জুলুম যেই করুক, তাকে এক সময় পরিণতি ভোগ করতেই হবে। এটাই বাস্তবতা যে, জুলুম যেই করুক, তাকে এক সময় না এক সময় হেনস্থার ও করুণ পরিণতির মুখোমুখি হতেই হবে। এটা তো আল্লাহ করবেনই। কিন্তু আমাদের দায়িত্ব কি?

জমিয়ত মহাসচিব বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে, এই দেশের জনগণের মৌলিক অধিকার রক্ষায় সচেষ্ট থাকা, জনগণের মাঝে ইনসাফ ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করা, এই দেশের জনগণের ঈমান-আক্বীদার হেফাজত করা এবং দেশের জনগণের কল্যাণের লক্ষ্যে কাজ করে যাওয়া।

তিনি বলেন, এই দেশ যেই লক্ষ্যকে সামনে রেখে স্বাধীন হয়েছে, সেই লক্ষ্যের উপর কি আছে? আমরা কি সত্যিকার অর্থে এখন স্বাধীন আছি? আমরা কি স্বাধীনভাবে চলতে ও বলতে পারছি? কাজেই আমাদের স্বাধীনতার সুরক্ষার জন্য, আমাদের অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলনের বিকল্প নেই। আসুন আমরা সংঘবদ্ধ হয়ে এই জালেম সরকারের হাত থেকে দেশকে রক্ষার জন্য সকলে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করি, প্রতিবাদ করি।

আল্লামা নূর হোসাইন কাসেমী উলামায়ে কেরাম ও তৌহিদী জনতার প্রতি ইনসাফ, সুশাসন ও ন্যায়-নীতি প্রতিষ্ঠায় নিঃস্বার্থ ও নিরলসভাবে ত্যাগী মানসিকতা নিয়ে কাজ করতে উদাত্ত্ব আহবান জানান।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর অন্যতম সহ সভাপতি মাওলানা আব্দুর রব ইউসূফী বলেন, জাতীয় নির্বাচনের আর বেশি বাকী নেই। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও নাগরিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের মানুষকে সতেচন করে তুলতে হবে। ভোট ডাকাতির বিরুদ্ধে সম্মিলিতভাবে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে হবে। জমিয়তের প্রতিটি নেতাকর্মীকে আল্লাহর জমিনে আল্লাহর বিধান কায়েমের মাধ্যমে ইনসাফ, সুশাসন ও সুবিচার প্রতিষ্ঠায় একমাত্র আল্লাহ ও আল্লাহর রাসূলকে রাজি-খুশীর লক্ষ্যে কঠোর পরিশ্রম করে যেতে হবে।

জমিয়তের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আল্লামা উবায়দুল্লাহ ফারুক বলেন হক্কানী উলামায়ে কেরামের দল জমিয়তে উলামায়ে ইসলামের পক্ষে ব্যাপক আগ্রহ ও উৎসাহ সৃষ্টি হয়েছে, এটাকে কাজে লাগাতে জমিয়তের প্রতিটি নেতাকর্মীকে ঐক্যবদ্ধভাবে বুদ্ধিমত্তা ও দক্ষতার সাথে নিরলস কাজ করে যেতে হবে।
ইফতারের আগে দেশ, জাতি ও মুসলিম উম্মাহ’র সকল বিপদাপদ দূর এবং শান্তি ও বরকতের জন্য বিশেষ দোয়া-মুনাজাত করা হয়। মুনাজাত পরিচালনা করেন আল্লামা নূর হোসাইন কাসেমী।

 

জমিয়তের আলোচনা সভা ও ইফতার মাহফিলে অন্যান্য দল ও সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে আরো উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির মহাসচিব মোস্তফা জামাল হায়দার, খেলাফত মজলিশের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের, ইসলামী ঐক্য আন্দোলনের সভাপতি ড. ঈসা শাহেদী, মুসলিম লীগ সভাপতি কামরুজ্জামান, মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরান, বাংলাদেশ কল্যাণ পার্টি সহসভাপতি শাহিদুর রহমান তামান্না, জাগপা’র মহাসচিব খন্দকার লুৎফুর রহমান, ইসলামী ঐক্যজোটের মহাসচিব ডা. আব্দুল করীম প্রমুখ।

জমিয়ত নেতৃবৃন্দের মধ্যে আরো উপস্থিত ছিলেন, যুগ্মমহাসচিব মাওলানা তফাজ্জুল হক আজিজ, মাওলানা হাফেজ নাজমুল হাসান, সহসাংগঠনিক সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজীপুরী, অর্থসম্পাদক মুফতী মুনির হোসাইন কাসেমী, কেন্দ্রীয় নেতা ও ঢাকা মহানগর সহসভাপতি মুফতী জাকির হোসাইন, প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন, দফতর সম্পাদক অাব্দুল গফ্ফার ছয়ঘরী, কেন্দ্রীয় নেতা মাওলানা সানা উল্লাহ মাহমুদী, ছাত্র জমিয়তের কেন্দ্রীয় সভাপতি মুফতী নাসির উদ্দীন খান,ছাত্র জমিয়ত ঢাকা মহানগরীর  সাবেক সভাপতি অালহাজ্ব ইমরানুল বারী সিরাজী, যুব জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা গোলাম মাওলা, সহসভাপতি মাওলানা তৈয়বুর রহমান চৌধুরী, ছাত্র জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা সাইফুর রহমান,রুহুল আমীন নগরী,বুরহান উদ্দীন,ফুজায়েল আহমদ প্রমুখ।