শনিবার, ২৩ জুন ২০১৮ ০৭:০৬ ঘণ্টা

রোহিঙ্গা নির্মমতা সাধারণ মানুষকে ব্যথিত করেছে

Share Button

রোহিঙ্গা নির্মমতা সাধারণ মানুষকে ব্যথিত করেছে

ডেস্ক রিপোর্ট :

রোহিঙ্গা নির্মমতা সাধারণ মানুষকে ব্যথিত করেছে। এর সমাধান হচ্ছে মানুষের মধ্যে ঐক্য তৈরী করা। একে অপরের মধ্যে বিবাদ ভুলে সহমর্মিতা ও সম্প্রীতি গড়ে তুলতে হবে। সিলেটে আন্ত:ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠানে বক্তারা বলেন একথাগুলো। এই আলোচনা সভার মূল সুর ‘উন্মুক্ত হৃদয় আনে শান্তি ও সম্প্রীতি’।

সিলেট জেলা পরিষদ অডিটোরিয়ামে শনিবার সকালে আয়োজিত সভায় বক্তারা আরো বলেন, ধর্মীয় গুরুরা যদি এক টেবিলে বসে আলোচনা করতে পারে, তবেই এই পৃথিবীর অনেক সমস্যাই সমাধান হয়ে যাবে।

প্রধান অতিথির বক্তব্যে সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) নাসির উল্লাহ বলেন, মানুষ এই সত্যকে ভুলে ভেদাভেদ তৈরি করেছে। ভেদবুদ্ধিতে প্রণোদিত হয়ে গড়ে তুলেছে বিভেদের দুর্ভেদ্য প্রাচীর। কিন্তু সেই অসংখ্য বর্ণ-বৈচিত্র্যের মাঝেও অতীতের মত আজো মানুষ বহন করে চলেছে এক ও অভিন্ন রক্ত এবং সম্প্রীতির এক চিরন্তন মানব ঐতিহ্য।

আলোচক হিসেবে সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সংঘানন্দ থের বলেন, সুন্দর মন নিয়ে কেউ যদি কাজ করে তাহলে এগিয়ে যাবেই। এজন্য নিজের মননকে ঠিকমত ব্যবহার করতে হবে। মা যেমন তার সন্তানকে নিজের জীবন দিয়ে রক্ষা করেন তেমনি সকল প্রাণীকে রক্ষা করতে হবে। ধর্মীয় গুরুরা যদি এক টেবিলে বসতে পারে তবেই এই পৃথিবীর অনেক সমস্যা সমাধান হয়ে যাবে। নিজের হ্দয়কে আগে পরিস্কার করতে হবে।

সিলেট রামকৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ মহারাজ স্বামী চন্দ্রনাথানন্দ মহারাজ বলেন, সৃষ্টিকর্তায় যে বিশ^াস না করে তবে সে ধার্মিক হতে পারে না। সবকিছুর মধ্যে যে ঈশ^রের উপস্থিতি আছে তা অনুভব করতে হবে। সকল ধর্ম মনের দরজা দরজা খোলা রাখতে বলে। আমিকে জানাই হচ্ছে ধর্ম। হিংসা মানুষ কলূষিত করছে। এজন্য চোখ খোলে নয় চোখ বন্ধ করে নিজেকে জিঞ্জাসা করুন তবেই নিজেকে সংশোধন করতে পারবেন। যেন নিজেকে যেভাবে ভালোবাসি সেভাবে যেন সবাইকে ভালোবাসতে পারি।

সভাপতির বক্তব্যে সিলেট ক্যাথলিক ধর্মপ্রদেশ ধর্মপাল বিশপ বিজয় এন ডি’ক্রুজ, ওএমআই, বলেন, পৃথিবীর সকল মানুষ এক ও অভিন্ন। সৃষ্টিতত্ত্বে মানুষে মানুষে কোন পার্থক্য নেই। আকৃতি-প্রকৃতি, সুখ-দুঃখ, ক্ষুধা-তৃষ্ণা, আহার-বিশ্রামের অনুভূতিতে সব মানুষ এক। পৃথিবীর যেকোনো দেশের অধিবাসী হোক, মানুষের একমাত্র পরিচয় সে মানুষ। সবার উপরে মানুষ সত্য -এটিই শান্তি ও সম্প্রীতির মূলমন্ত্র।

ইসলামিক ফাউ-েশন হবিগঞ্জের ডেপুটি ডিরেক্টর শাহ্ মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, যে নিজের রাগ হজম করতে পারে সেই মহান। সর্বশ্রেষ্ট মানুষ সেই যে মানুষের কল্যাণে এগিয়ে আসে। যেখানে শান্তি আছে সেখানে উন্নয়ন টেকসই হবে।
আন্ত:ধর্মীয় আলোচনা সভার উন্মুক্ত আলোচনায় মণিপুরী সমাজকল্যাণ সমিতি সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সংগ্রাম সিংহ উল্লেখ করে বলেন, সিলেট নগরীর মাছিমপুর মণিপুরী পাড়ার মন্দিরে বিশ্বকবির আগমণের ইতিহাস স্মরণীয় করে রাখতে সম্প্রতি একটি স্মৃতিস্তম্ভ স্থাপন করে সিটি কর্পোরেশন। মন্দির প্রাঙ্গণে স্থাপিত ওই স্মৃতিস্তম্ভ অপসারণের জন্য গত ক’দিন ধরে প্রকাশ্যে বিবৃতি, হুমকি দিয়ে যাচ্ছে একটি সাম্প্রদায়িক চক্র। এমন হুমকির পর সেখানকার বাসিন্দারা সার্বিক নিরাপত্তা নিয়ে আতংকিত ও উদ্বিগ্ন।

এতে স্বাগত বক্তব্য প্রদান করবেন সিলেটে আন্ত:ধর্মীয় আলোচনা সভা আয়োজক কমিটির আহ্বায়ক ফাদার স্ট্যানিসলাউস গমেজ।
আন্ত:ধর্মীয় আলোচনা সভাটি সঞ্চালনায় করেন কারিতাস সিলেট অঞ্চলের আলোঘর প্রকল্পের আঞ্চলিক ব্যবস্থাপক ্পিউস নানোয়ার।

এই সংবাদটি 1,002 বার পড়া হয়েছে