সিলেটবুধবার , ১৮ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষিকাকে যৌন হয়রানির অভিযোগে সহকারী অধ্যাপক বরখাস্ত

Ruhul Amin
জুলাই ১৮, ২০১৮ ১১:২০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোট: সহকর্মী তিন নারী শিক্ষককে যৌন হয়রানির অভিযোগে ময়মনসিংহে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিনকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একই সঙ্গে ভুক্তভোগীদের বিপক্ষে অবস্থান নেওয়ার দায়ে অব্যাহতি দেওয়া হয়েছে প্রক্টর জাহিদুল কবিরকে। ঘটনা তদন্তে ইতিমধ্যে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে এসব তথ্য জানা গেছে।

ভুক্তভোগীদের লিখিত অভিযোগে জানা যায়, শিক্ষক রুহুল আমিন বিভাগের ওই তিন শিক্ষককে দীর্ঘদিন ধরে বিভিন্নভাবে যৌন হয়রানি করে আসছিলেন। সহকর্মী বলে বিষয়টি নিজেদের মধ্যে চেপে রেখেছিলেন ভুক্তভোগীরা। সংযত হওয়ার জন্য অনেকবার রুহুল আমিনকে বুঝিয়েছেন তারা। মঙ্গলবার বিভাগীয় একাডেমিক কমিটির সভা শেষে কয়েক শিক্ষকের সামনে আবার যৌন হয়রানির শিকার হয়ে বিষয়টি আর চাপা রাখতে পারেননি তারা। পরে ওইদিন বিকেলেই ভুক্তভোগী তিন শিক্ষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে বুধবার সকালে শিক্ষক রুহুল আমিনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

রুহুল আমিনের বিরুদ্ধে লিখিত অভিযোগের পর আপোষ-মীমাংসার জন্য রাতেই ভুক্তভোগী এক শিক্ষকের বাসায় যান প্রক্টর জাহিদুল কবির। পরে যৌন হয়রানির ঘটনা আপোষ-মীমাংসার চেষ্টা করার দায়ে প্রক্টরকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেন উপাচার্য।

এ ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হককে প্রধান করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক একেএম জাকির হোসেন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়াকে সদস্য করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ১৫ কার্যদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ভুক্তভোগী এক শিক্ষক বলেন, দীর্ঘদিন ধরে রুহুল আমিন দুই নারী সহকর্মীসহ আমাকে যৌন হয়রানি করে আসছিলেন। অনেক সহ্যের পর অভিযোগ করতে বাধ্য হয়েছি।

তবে এসব অভিযোগ অস্বীকার করে রুহুল আমিন বলেন, কয়েক শিক্ষার্থীকে ইচ্ছাকৃতভাবে অকৃতকার্য করার জেরে অভিযোগকারী এক শিক্ষকের সঙ্গে আমার ঝগড়া হয়েছিল। তাই এ ধরনের মিথ্যে অভিযোগ করেছেন।

প্রক্টর জাহিদুল কবির বলেন, আপোষ-মীমাংসার জন্য নয়, দায়িত্ববোধ থেকেই আমি অভিযোগকারী এক শিক্ষকের সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। ভুল ধারণা পোষণ করে আমাকে দোষারোপ ও অব্যাহতি দেওয়া হয়েছে বলে তিনি দাবি করেন।

উপাচার্য অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান বলেন, তিন নারী শিক্ষককে যৌন হয়রানির অভিযোগে নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক রুহুল আমিনকে সাময়িক বরখাস্ত ও ভুক্তভোগীদের বিপক্ষে অবস্থান নেওয়ায় প্রক্টর জাহিদুল কবিরকে অব্যাহতি দেওয়া হয়েছে। ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটিও গঠন করা হয়েছে।