সিলেটসোমবার , ২৩ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কেন্দ্রীয় কারাগারে চড়া দামে মিলছে মাদক

Ruhul Amin
জুলাই ২৩, ২০১৮ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

  • আজাদ হোসেন সুমন:

কারাগারে মাদক প্রবেশ, বহন ও বিক্রি নিষিদ্ধ। তারপরও খোদ ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারেই মিলছে মাদক। বাইরের চেয়ে প্রায় ১০ গুণ বেশি দামে কিনে বন্দিরা তা সেবন করছে। কারারক্ষী, মিয়াসাব, জমাদার, সুইপারদের একাংশ এ কাজে জড়িত। বিষয়টি স্বীকার করেছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনও।

দেশের কারাবন্দিদের মধ্যে শতকরা ৪০ ভাগই মাদকের মামলার আসামি। এদের কেউ মাদকাসক্ত, কেউ বিক্রেতা, আবার কেউ ক্রেতা। এরা ইয়াবা, গাঁজা, ফেনসিডিল, হেরোইনসহ বিভিন্ন মাদক ব্যবসায়ের সঙ্গে জড়িত। কারা সূত্র জানায়, বন্দিদের জন্য আনা আপেল, কলা, গুড়, চিড়া-মুড়ি, কমলার ভেতরে ইয়াবা ঢুকিয়ে দেওয়া হয়। কারাগারে দায়িত্বরত ব্যক্তি অনেক সময়ই তা টের পান না। কেউ কেউ টের পেলেও টাকার বিনিময়ে তা চেপে যান। জামিনে বেরিয়ে আসা কারাবন্দিদের অনেকে জানায়, ঢাকার বাইরের কিছু কিছু কারাগারে বিশেষ ব্যবস্থায় রান্না করা খাবারও ভেতরে প্রবেশ করানো হয়। ওই খাবারের সঙ্গে বিশেষ করে পোলাও, ডিম, মাছ, ভাজির সঙ্গে ইয়াবা ও গাঁজা পলিথিনে প্যাকেট করে পাঠানো হয়।

অনুসন্ধানে জানা যায়, কারারক্ষীদের পাশাপাশি বন্দিরাও আদালতে হাজিরা দিয়ে ফেরার পথে শরীরে লুকিয়ে মাদক নিয়ে কারাগারে ঢোকে। এ ক্ষেত্রেও তাদের সহায়তা করে মাদক ব্যবসায় জড়িত কারারক্ষীদের সিন্ডিকেট। সাধারণত বন্দিরা জামা-কাপড়ের আড়ালে, গোপনাঙ্গে বা পায়ুপথে ঢুকিয়ে এবং কারারক্ষীরা টুপি, জুতা বা অন্তর্বাসের ভেতরে লুকিয়ে মাদক নিয়ে আসে।

কারাগারে ইয়াবা ও গাঁজার চাহিদা সবচেয়ে বেশি। কারণ, আকারে ছোট হওয়ায় এগুলো সহজেই বহন করা যায়। আর কারাগারের প্রধান ফটকেই যা কড়াকড়ি, ভেতরে তল্লাশি বা নজরদারির ব্যবস্থা ততটা জোরদার নয়। কৌশলে কারাগারের ভেতরে মাদক পৌঁছে দিতে পারলেই সাধারণ মূল্যের ১০ গুণ পর্যন্ত বেশি দামে তা বিক্রি করা যায়।

এ বিষয়ে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, ‘কড়া নিরাপত্তার মধ্যেও কারাগারের ভেতরে মাদক ঢুকছে। মাদক সরবরাহ বন্ধে প্রবেশপথে লাগেজ ও বডি স্ক্যানার বসানো হচ্ছে। কাজটি সম্পন্ন হলে মাদক সরবরাহ বন্ধ হবে।’ তিনি বলেন, ‘লুঙ্গি ও শার্টের সেলাইয়ের ভাঁজের ভেতরে, শুকনো মরিচ, পেঁয়াজ, টুথপেস্ট, আপেল ও সিগারেটের প্যাকেটের ভেতরে যাচ্ছে ইয়াবা। এ ছাড়া খাবারের ভেতরে গাঁজাসহ নানা ধরনের মাদক কারাগারে যাচ্ছে। এসব কাজে কারারক্ষীদের একটি অংশ সহায়তা করছে। আমরা তাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি। অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

কারা সূত্রে জানা যায়, গত এক বছরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মাদকসংশ্লিষ্ট বিষয়ে জড়িতের অভিযোগে কমপক্ষে ১০ জনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। কারা প্রশাসনের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, বরখাস্ত হওয়া সবাই সরাসরি মাদক ব্যবসায় সম্পৃক্ত নন। এদের কেউ কেউ নিজে মাদকাসক্ত হওয়ায় তাদের কাছ থেকে মাদক পাওয়া গেছে। এটা শাস্তিযোগ্য অপরাধ হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। বিভাগীয় মামলা দায়েরের পর বেশিরভাগ ক্ষেত্রে তারা দণ্ডিত হয়। দণ্ডের মধ্যে রয়েছে চাকরিচ্যুতি, পদাবনতি, বেতন বৃদ্ধি স্থগিত ইত্যাদি। অপরাধ গুরুতর হলে অভিযুক্তকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সোপর্দও করা হয় বলে জানান তিনি।

–বাংলাদেশের খবর