সিলেটমঙ্গলবার , ৩১ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সাইমুম সাদীর নির্বাচনী পর্যবেক্ষণ

Ruhul Amin
জুলাই ৩১, ২০১৮ ২:৩৪ অপরাহ্ণ
Link Copied!

·
সিলেট রিপোর্ট:সিলেটে খেলাফত মজলিস এবং বরিশালে ইসলামী আন্দোলনের একটা আলাদা শক্তিমত্তার জমকালো প্রকাশ ঘটেছে মেয়র নির্বাচনে। সিলেটে জমিয়ত ছিল বরাবরের মতই রাজপথে, এবং ভোটের প্রচার কার্যে নিরলস।

অবশ্য এসব ক্ষেত্রে নেতৃত্ব একটা গুরুত্বপূর্ন ব্যাপার। সিলেটে সাবেক এমপি জমিয়ত নেতা Shahinoor Pasha Chowdhury এবং সাবেক ছাত্র মজলিস নেতা Mohammad Muntasir Ali র সক্রিয় উপস্থিতি দল দুটোর কর্মীদের মধ্যে আলাদা অনুপ্রেরণা যুগিয়েছে নি;সন্দেহে। জমিয়ত নেতা Abdul Malik Chowdhury পরিশ্রমও ছিল উল্লেখযোগ্য।

বরিশালে ইসলামী আন্দোলনের লিডার হিসেবে ওবায়দুর রহমান মাহবুব সাহেব যেমন পরিচিতি পেয়েছেন তেমনি নতুনভাবে চিত্রিত হয়েছেন মাওলানা হাবিবুর রহমান মিছবাহ । দেশবাসী উনাকে একজন ওয়ায়েজ হিসেবেই জানত। কিন্তু বরিশালে নির্বাচন ঘিরে তার তৎপরতা পলিটিক্যালি নতুন লিডারশীপের বার্তা দিয়েছে জনগণের কাছে।

জামাত শিবির কি পেয়েছে এই আলাদাভাবে ইলেকশন করে একটা বিরাট প্রশ্ন। জামাত ময়দানে আসার সুযোগ পেয়েছে এবং তা খুব দরকার ছিল। পাশাপাশি নিজেদের শক্তি আসলেই কতটুকু তা পরিমাপ করাটাও জরুরি ছিল।

গতকাল দিন শেষে বরিশালে ইসলামী আন্দোলনের মিছিলে আওয়ামীলীগের কর্মীদের হামলার দৃশ্য ফেসবুকে দেখেছি। হতাশ হয়ে সাংবাদিকদের সাথে নেতাদের কথা বলতেও দেখেছে জনগণ । এত পরিশ্রম করেও ভোট কাস্ট করা যায়নি। এভাবে ইলেকশন করে আসলেই কিছু করা যাবে কি না সবাই মিলে নতুনভাবে ভাবা উচিত।

ওই যে বলেছিলাম জমকালো প্রকাশ, এই জিনিসটাকে ভয় পাই। আপনার অনেক শক্তি এই ব্যাপারটা প্রতিপক্ষ যদি জেনে যায় তাহলে সেই শক্তি ইউজ কর‍তে পারবেন কি না বলা যায়না। জামাত শিবিরের শক্ত সাংগঠনিক নেটওয়ার্ক থাকার পরও ময়দানে টিকতে না পারার বড় একটা কারণ সময়ের আগেই শক্তির প্রকাশ ঘটানো। প্রতিপক্ষকে অন্ধকারে রাখা একজন অভিজ্ঞ সেনাপতির কাছে কত গুরুত্বপূর্ন বলার অপেক্ষা রাখেনা।

এত এত সাফল্যের মাঝেও আশংকা থেকে যায় সকল ইসলামী শক্তি কি একটা সুনির্দিষ্ট লক্ষ নিয়ে এগুতে পারবেন আগামী দিনগুলোয়? একেকজন দরকার হলে আলাদা জোটেও থাকেন সমস্যা নাই কিন্তু তা যদি নিজেদের মধ্যে সমঝোতার মধ্য দিয়ে হয় ক্ষতি নাই।

শুধু শুধু আওয়ামী লীগ বিএনপির মধ্যে সংলাপের জন্য দাবী জানাই আমরা। আমাদের আগামী দিনের দাবী একটাই, ইসলামী দলগুলোর মাঝে অভ্যন্তরীণ সংলাপ চাই।