সিলেটসোমবার , ৬ আগস্ট ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মালিক সমিতির ঘোষণা সত্ত্বেও স্বাভাবিক হয়নি সড়ক-মহাসড়ক

Ruhul Amin
আগস্ট ৬, ২০১৮ ১১:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

আরটিএনএন, ঢাকা: সোমবার সকাল থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে দূরপাল্লার বাসসহ সব ধরনের যানবাহন চলাচলের কথা থাকলেও স্বাভাবিক হয়নি সড়ক-মহাসড়ক।

সীমিত আকারে রাজধানীতে যানবাহন চলাচল করছে। খুবই কমসংখ্যক বাস চলছে, রুটে মাঝেমধ্যে দু-একটি বাস দেখা গেলেও তাতে ভাড়া নিচ্ছে উচ্চ হারে। এতে অন্যান্য দিনের মতোই যাত্রী দুর্ভোগ চলছে।

ঢাকা থেকে দূরপাল্লার বাসও সীমিত আকারে চলাচল সোমবার সকাল থেকে শুরু হয়েছে। সংখ্যায় খুব কম হলেও ঢাকার অভ্যন্তরে গণপরিবহন চলাচলও শুরু হয়েছে। যে পরিমাণ বাস চলছে, তা যাত্রীর তুলনায় কম। এ জন্য রাজধানীর বিভিন্ন সড়কের মোড়গুলোতে কর্মজীবী মানুষের ভিড় দেখা গেছে।

ঢাকাসহ সারা দেশে আজ থেকে যানবাহন চলাচল করবে—রবিবার রাতে এ সিদ্ধান্তের কথা জানান বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্লাহ। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে বাসের মালিক-শ্রমিকেরা ‘অঘোষিত ধর্মঘট’ ডেকেছিলেন।

সকাল ৮টার দিকে গাবতলী বাসস্ট্যান্ডের সামনে দেখা যায়, বৃষ্টির মধ্যে কিছু দূরপাল্লার বাস টার্মিনাল ছেড়ে গেছে। ঢাকার দিকে যেসব বাস ঢুকছে, সেগুলোর কাগজপত্র, চালকের লাইসেন্স পুলিশ তল্লাশি করছে।

গাবতলীতে হানিফ পরিবহনের ব্যবস্থাপক মোহাম্মদ মোশাররফ হোসেন জানান, সোমবার সকাল সাড়ে ছয়টা থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের বাসগুলো গাবতলী থেকে ছাড়তে শুরু করেছে।

দক্ষিণবঙ্গের অন্যান্য পরিবহনের বাসগুলো বেশির ভাগই তাদের নিজ জেলাতে রয়েছে। সেগুলো আজ দুপুর থেকে ঢাকার দিকে রওনা হবে।

ঢাকা-সাতক্ষীরা রুটে চলাচলকারী সাতক্ষীরা এক্সপ্রেস পরিবহনের ব্যবস্থাপক মোহাম্মদ বোরহান জানান, তারা যে রুটে বাস চালান, এর সব বাসই সাতক্ষীরাই রয়েছে। সেখান থেকে দুপুর ১২টার সময় ঢাকার দিকে রওনা হবে বাসগুলো। এগুলো আসার পর আবার ঢাকা ছেড়ে যাবে। তবে বেশির ভাগ বাসমালিকই অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়ার চিন্তা করছেন। পরিস্থিতি ভালো হলে আস্তে আস্তে ট্রিপের সংখ্যা তারা বাড়াবেন।

ঢাকার মিরপুর থেকে গণপরিবহনগুলোর চলাচল শুরু হয়েছে।

এদিকে সকাল থেকেই মিরপুর ১০ নম্বর গোল চত্বরে পুলিশ অবস্থান নিয়ে আছে। এখানে রবিবারের মতো আজও পুলিশের সাঁজোয়া যান ও জলকামান রয়েছে।

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে (র‌্যাডিসন হোটেলের উল্টোদিকে) বাসচাপায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় সংশ্লিষ্ট চালকের দৃষ্টান্তমূলক শাস্তি, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও নৌমন্ত্রীর অনৈতিক বক্তব্যের প্রতিবাদসহ ৯ দফা দাবি জানান শিক্ষার্থীরা। গত আট দিন ধরে শিক্ষার্থীরা রাজধানীর সড়ক অবরোধ ও বিক্ষোভ করে আসছে। এ সময় তারা গাড়ির ফিটনেস সনদ ও চালকের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা করে দেখে। এ ঘটনায় রাজধানীর সড়কে গণপরিবহন নামানো বন্ধ করে দেন মালিকরা।

অন্যদিকে দিনের বেলায় সারাদেশে দূরপাল্লার গাড়ি চলাচলও বন্ধ করে দেওয়া হয়।

এদিকে, একসপ্তাহ ধরে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের রাজপথ ছেড়ে ক্লাসরুমে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর আহ্বানের পর চট্টগ্রামের শিক্ষার্থীরা সোমবার থেকে নিজ নিজ ক্লাসে ফিরে যাওয়ার ঘোষণা দিলেও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার অঙ্গিকার ব্যক্ত করেছে।