মঙ্গলবার, ০৭ আগ ২০১৮ ০১:০৮ ঘণ্টা

বাংলাদেশকে ১৮০ কোটি ডলার দিতে পারে জাপান

Share Button

বাংলাদেশকে ১৮০ কোটি ডলার দিতে পারে জাপান

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো ঝটিকা সফরে মঙ্গলবার ঢাকায় আসছেন। তার সফরকালে ১৮০ কোটি মার্কিন ডলার জাপানি ঋণের ঘোষণা আসতে পারে। দ্বিপাক্ষিক আলোচনা হতে পারে রোহিঙ্গা ইস্যুসহ দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট অনিষ্পন্ন কয়েকটি বিষয়ে। এছাড়াও ২০২৩-২০২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের ভোটে টোকিওর পক্ষে ঢাকার সমর্থনের বিষয়ে নিশ্চয়তা পেতে চান তারো কোনো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, মিয়ানমার সফর শেষে মঙ্গলবার ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী। সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর যৌথ সাংবাদিক সম্মেলনে কথা বলবেন তারা।

সূত্র জানায়, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী গত ১৩ থেকে ১৬ মে টোকিও সফর করেন। সে সময় জাপানের পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। সে অনুযায়ী এ সফর হচ্ছে। এর আগে গত বছরের ১৯ নভেম্বর জাপানের পররাষ্ট্রমন্ত্রী কারা কোনো ঢাকায় এসেছিলেন। সে সময় জাপানের পক্ষ থেকে জানানো হয়েছিল রোহিঙ্গা সঙ্কটের প্রেক্ষিতে মানবিক সহায়তা দেবে দেশটি। ইতিমধ্যে রোহিঙ্গাদের জন্য জাপান রকার মানবিক সহায়তা হিসেবে ২ কোটি ৩৬ লাখ ডলারও দিয়েছে। এছাড়া রোহিঙ্গাদের ফেরাতে জাপান বাংলাদেশের পাশে রয়েছে বলেও জানিয়েছে। কোনোর সফরের আগে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে জাপানের পূর্ণ সমর্থন অব্যাহত থাকবে।

কূটনৈতিক সূত্র জানায়, জাপান আগামী ২০২৫ সালের জন্য ওয়ার্ল্ড এক্সপোর আয়োজন করতে চায়। এ কারণে বাংলাদেশের সমর্থন পেতে চায় দেশটি। এছাড়া আগামী ২০২৩-২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে চায় জাপান। এটা নিয়েও জাপান বাংলাদেশের সহযোগিতা ও সমর্থন চেয়ে আসছে। ঢাকা সফরের সময় জাপানের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে আলোচনা করবেন বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী ও বিশ্বস্ত বন্ধু জাপান। ঢাকা-টোকিওর মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বের সম্পর্কও রয়েছে। জাপানি পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের মধ্য দিয়ে দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করছে উভয়পক্ষ।

এদিকে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড দুই দিনের সফরে বুধবার ঢাকা আসছেন। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় কমনওয়েলথভুক্ত তিন দেশ সফরের অংশ হিসেবে তিনি শ্রীলঙ্কা ও ব্রুনাইতেও যাবেন। প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেবেন।

প্রসঙ্গত, ২০১৬ সালে গুলশানের হলি আর্টিজানের অনাকাঙ্ক্ষিত জঙ্গি হামলার ঘটনায় ঢাকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে একগুচ্ছ পরামর্শ বাস্তবায়নের জন্য বলেছিল দেশটি। ওই ঘটনার পর পর বাংলাদেশে জাপানের বিনিয়োগ কমেছিল এবং বাংলাদেশে কাজ করা জাপানের কর্মীরা দেশে ফিরে গিয়েছিলেন। পরবর্তী সময়ে টোকিওর দেয়া নিরাপত্তা ব্যবস্থা নিয়ে একাধিক পরামর্শ বাস্তবায়ন করেছিল ঢাকা। হলি আর্টিজানে হামলা ঘটনা যে অনাকাঙ্ক্ষিত এবং একটি বিচ্ছিন্ন ঘটনা ছিল, তা টোকিওকে বোঝাতে পেরেছে ঢাকা, এমনটাই বলছে ঢাকার কূটনৈতিক সূত্রগুলো।

এই সংবাদটি 1,021 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com