সিলেটবুধবার , ২ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাজনীতির দৃশ্যপট পাল্টে যাবে

Ruhul Amin
নভেম্বর ২, ২০১৬ ৯:৪৮ অপরাহ্ণ
Link Copied!

মাসুদ মজুমদার: আওয়ামী লীগ একটি রাজনৈতিক দল। সেই সুবাদে এর একটি রাজনৈতিক প্রাতিষ্ঠানিকতার মর্যাদা রয়েছে। এ বিবেচনায় আওয়ামী লীগকে প্রতিষ্ঠানতুল্য বলা অসঙ্গত কিছু নয়। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ প্রাণচাঞ্চল্য ফিরে পেয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। একটি রাজনৈতিক দল নানা চড়াই-উৎরাই পার হয়ে ক্ষমতার মগডালে যায়। আওয়ামী লীগের ব্যাপারে এর ব্যতিক্রম হয়নি। আওয়ামী লীগের বৈশিষ্ট্যের একটি বড় দিক হচ্ছে- দলটি মাঠে থাকার চেষ্টা করে এবং নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে থাকে। অবশ্য প্রতিষ্ঠানতুল্য এ দলটি বড় ধরনের বিচ্যুতির কবলে পড়ে একবার বঙ্গবন্ধুর আমলে, আরেকবার শেখ হাসিনার নেতৃত্বে ৫ জানুয়ারির নির্বাচনের প্রেক্ষাপটে।
দলীয় আদর্শের ব্যাপারে যেকোনো দলের কর্মীরা আপসহীন হয়। জনশক্তির ভেতর দলীয় একটি মেজাজ ও চরিত্র গড়ে ওঠে। উল্লেখযোগ্য ব্যতিক্রম ছাড়া সাধারণভাবে আওয়ামী লীগের নেতৃত্বের বিশেষ চরিত্রটি এক ধরনের একরোখা প্রকৃতির। সেটা ভালো অর্থে আপসহীন ও লড়াকু হলেও সাধারণের চোখে রগচটা ও খানিকটা উগ্রতার নামান্তর। মওলানা ভাসানীর আওয়ামী লীগ আর বঙ্গবন্ধুর আওয়ামী লীগ এক নয়। এক নয় আমেনা বেগম কিংবা মালেক উকিলের নেতৃত্ব। আবার শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত আওয়ামী লীগ একটি ভিন্ন মেজাজ ধারণ করার চেষ্টা করেছে।
ক্ষমতাপ্রত্যাশী একটি রাজনৈতিক দলের নেতৃত্বের জন্য যে সাহস লাগে, ইগো থাকতে হয়, বঙ্গবন্ধুর তা পুরোমাত্রায় ছিল। শেখ হাসিনার সাহসও নেতৃত্ব দেয়ার সারিতে উঠে এসেছে। তবে সেটা কখনো কখনো জেদ বলে মনে হয়। বাংলাদেশের রাজনীতিতে আওয়ামী লীগের কয়েকটি অবদান যেমন অবিস্মরণীয়, আবার কয়েকটি বিচ্যুতিও বিস্মৃত হওয়ার মতো নয়। ক্ষমতাপ্রত্যাশী দলগুলো সাধারণভাবে এমনই হয়ে থাকে। অন্তত তৃতীয় বিশ্বের দেশগুলোয় ব্যতিক্রম কমই চোখে পড়ে।
আমরা রোজ গার্ডেন থেকে সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে যুক্তিহীন শ্লাঘা প্রদর্শন কিংবা আবেগাশ্রয়ী মন্তব্য করতে যাবো না। রাজনীতিতে আবেগ চলে কর্মসূচি বাস্তবায়নের সময়। কর্মসূচি গ্রহণ ও কর্মকৌশল নির্ধারণের সময় আবেগের আতিশয্যে লাগাম টেনে ধরতে হয়। আওয়ামী লীগের উচিত তাদের শাসনকালের একটি নির্মোহ শ্বেতপত্র নিজেদেরই গরজে রচনা করা। যে তৃপ্তি ও তুষ্টিবোধ এখন আওয়ামী লীগের ভেতর দেখতে পাচ্ছি- সেটা রাজনীতির সদর রাস্তা থেকে ছিটকে পড়ার প্রাথমিক আলামত। যে কায়েমি স্বার্থবাদী ও সুবিধাভোগী শ্রেণী সৃষ্টি হয়েছে, সেটা দলের জন্য অ্যাসেট নয়, লায়াবিলিটিজ। অথচ বাংলাদেশের জাতীয় রাজনীতির স্বার্থে বড় দু’টি দলের প্রয়োজন ফুরিয়ে যায়নি। বড় দলগুলো নিয়মতান্ত্রিক রাজনীতির গণ্ডি অতিক্রম করলে জাতির জন্য অকল্যাণই বয়ে আনে।
আমরা কখনো আওয়ামী লীগ ও বিএনপিকে এক বাটখারায় তুলে মাপার পক্ষপাতী নই। যে বিবেচনায় আওয়ামী লীগ রাজনৈতিক দল, সেই বিবেচনায় বিএনপিকে এক কাতারে রেখে ভাবার গরজও নেই। এর প্রধান কারণ, বিএনপি যা না দল তার চেয়ে ঢের বেশি ‘কনসেপ্ট’। একটা টার্গেট শেষে আওয়ামী লীগ খোলনলচে না পাল্টালে মুসলিম লীগের মতো ভাগ্য বিপর্যয়ের মুখে পড়বে না, সেই নিশ্চয়তা কে দেবে। কয়েকটি খণ্ডিত উপদলে বিভক্ত মুসলিম লীগের শ্রেণিচরিত্র হয়তো বনেদিপ্রকৃতির ছিল; কিন্তু দলটির উৎসে এর লক্ষ্য মহৎ এবং তৎকালীন রাজনৈতিক বাস্তবতার জন্য অপরিহার্য ছিল। আওয়ামী লীগের রাজনীতি ছিল মুসলিম লীগের উদর থেকে জন্ম নেয়া অপেক্ষাকৃত গণমুখী এবং ক্ষমতার লাগাম ধরার কিংবা ব্রেক করার মতো একটি ব্যবস্থা। ধীমান জাতীয় নেতারা ষাটের দশকটা সেভাবেই দেখতে চেয়েছেন। আশাবাদ সৃষ্টি হয়েছিল সে সময় থেকে।
বিএনপি আওয়ামী লীগের কিংবা দলবিশেষের উদর থেকে জন্ম নেয়নি। এটি একটি ‘ককটেল’ ধরনের দল। আওয়ামী লীগের রাজনৈতিক দেউলেপনার ফলে জাতীয় রাজনীতিতে যে শূন্যতা ছিলÑ সেটা পূরণ হয়েছে বিএনপির জন্মের কারণে। এই সত্যটি মানার মতো উদারতা সবার থাকা ভালো। এটা শুধু বাঙালি জাতীয়তাবাদ এবং বাংলাদেশী জাতীয়তাবাদের সমন্বয়ের ব্যাপার ছিল না। আওয়ামী লীগ জাতীয় মননের যে গুণগত দিকগুলো এড়িয়ে রাজনীতি করার চেষ্টা করেছে, বিএনপি প্রতিষ্ঠার পর যে অদৃশ্য ভারসাম্য সৃষ্টি হয়েছে, তাতে সেগুলো অবজ্ঞা ও অবহেলার সুযোগ কমে গেছে। এভাবেই জাতীয় রাজনীতির একটি সমন্বিত চিন্তার বিকাশ ঘটেছে। আওয়ামী লীগের মোকাবেলায় জাসদ যে রাজনৈতিক বাস্তবতাকে ধারণ করেছিলÑ সেটা ছিল স্বাধীনতার স্বপ্নভঙ্গের প্রেক্ষাপটে তারুণ্যের মনে জেগে ওঠা দ্রোহের ঠাঁই নেয়ার জন্য যে জায়গার প্রয়োজন ছিল, সেটা। এ সত্যটি আড়াল করার কোনো সুযোগ নেই। কী কী কারণে জাসদ কাচের টুকরোর মতো ভাঙল এবং এক সময় রাজনৈতিক মূল স্রোতের বাইরে ছিটকে পড়ল সেটা আলাদা প্রসঙ্গ। বাংলাদেশের রাজনীতিতে বাম ধারার উত্থান স্থায়ী হয়নি; কিন্তু রাজনীতিকে প্রভাবিত করার ক্ষেত্রে বাম রাজনীতির স্খলিত দিক ছাড়াও ইতিবাচক দিকটি উপেক্ষার নয়।
আওয়ামী লীগ আজ যে কাউন্সিল করে সাফল্যের ডুগডুগি বাজাচ্ছে, তার ফলাফল যথেষ্ট ইতিবাচক হওয়ার সুযোগ কম। যে রাজনৈতিক চালচিত্র ও গণতন্ত্রহীনতার ভেতর ক্ষমতার দাপটের ছত্রছায়ায় কাউন্সিল হলোÑ এটা ঐতিহ্যবাহী আওয়ামী লীগের রাজনৈতিক চরিত্রের ইতিবাচক দিকটির সাথে মানায় না। যে সরকার আওয়ামী লীগ জোর জবরদস্তি করে চালাচ্ছে, তার ইতিহাস গ্লানিমুক্ত নয়। জাতীয় জীবনের নানা খাতে ও ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক গণতন্ত্রহীনতার যে ভয়াবহ চিত্র চোখ বন্ধ করলেও অনুভব করা যায়Ñ সেটা একেবারেই অনাকাক্সিক্ষত ও অনভিপ্রেত। যে সংসদ আওয়ামী লীগ সরকার চালাচ্ছে, জনগণের কাছে এর কোনো আবেদন নেই। নির্বাচন কমিশন লজ্জার আধার হয়ে আছে। আইনের শাসনের বিরুদ্ধে গুম, অপহরণ, বিচারবহির্ভূত হত্যা, বন্দুকযুদ্ধ ও ক্রসফায়ারের এত বড় চ্যালেঞ্জের কোনো জবাব নেই। উগ্রপন্থী ও সন্ত্রাসীদের ধরে ধরে কেন মেরে ফেলা হচ্ছে, কেন আলামত ও সাক্ষ্য মুছে দেয়া হচ্ছে, তার উত্তর মিলে না। সংসদে যে দলটি ও লোকদের নিয়ে বিরোধী দল সাজানো হয়েছে, তা তো শিশুবালিকাদের বর-বউ-পুতুল খেলার সাথেও তুল্য হতে পারে না। চীনা প্রেসিডেন্ট কেন জাতীয় পার্টির সাথে কিংবা কথিত বিরোধীদলীয় নেতার সাথে কথা বলেননি, তা বোঝার জন্য অনেক পাণ্ডিত্যের প্রয়োজন নেই।
কার্যকর বিরোধী দলকে বিকশিত হতে না দিয়ে আওয়ামী লীগ সরকারে ও বিরোধী দলে যত দাপুটে খেলাই প্রদর্শন করুক, এটা কোনো রাজনৈতিক তাৎপর্য বহন করে না। দলের কাউন্সিল একটি গণতান্ত্রিক ধারণা। গণতন্ত্রের কফিনে দাঁড়িয়ে মজমা বসিয়ে এর নাম কাউন্সিল দিলেও বর্ণিল আলোকসজ্জার নিচে গণতন্ত্র ও প্রাতিষ্ঠানিক রাজনীতির হাহাকারই শোনা যায়। এত জৌলুশ ও বৈভবের কাছে গণতান্ত্রিক প্রত্যাশার মৃত্যু ঘটে। সংসদীয় গণতন্ত্রের শ্রীহীন চেহারা আর লুকানো যায় না। উন্নয়নের কথা বলে বাস্তবতা আড়াল করা যায় না।
বিএনপিকে তথা বিরোধী দলকে যখন সরকারের মন্ত্রীরা অথর্ব, অকেজো ও হতাশ বলেন, তখন রাজনৈতিক উসকানিটা গোপন থাকে না। দম্ভের সীমা ছাড়িয়ে যখন অন্য কাউকে ক্ষমতায় না দেখার কথা বলা হয়, তখন দলমত নির্বিশেষে কোনো রাজনৈতিক কর্মীরই স্বস্তিবোধ করার কথা নয়। তাতে গণতান্ত্রিক মানস আবার আঁতকে ওঠে।
আওয়ামী লীগের কাউন্সিলের পোস্টমর্টেম করার দায়িত্ব আমাদের নয়। এটা রাজনৈতিক প্রতিপক্ষের অ্যাজেন্ডা হতে পারে। আমরা দেশের ঐতিহ্যবাহী একটি রাজনৈতিক দলের সীমাবদ্ধতার জায়গাটি মোটা দাগে চিহ্নিত করে একটা মূল্যায়ন করতে পারি। সেই মূল্যায়নে থাকার কথা নয় রাজনৈতিক পক্ষপাত। তবে তুলনামূলক আলোচনায় অন্য দল রেফারেন্স হওয়া অসঙ্গত নয়। বিএনপি সরকারে থাকলে তারা হতেন টার্গেট। আওয়ামী লীগ ক্ষমতাচর্চা করছে বলেই দোষের দায়ভাগটা তাদের কাঁধেই বর্তায়। একটা কথা প্রতিষ্ঠিত সত্য, রাজপথে আওয়ামী লীগ যতটা দক্ষতার পরিচয় দেয়, সরকারে ততটা সক্ষমতার পরিচয় দিতে পারে না। এর একটি কারণ- সরকার একটি প্রাতিষ্ঠানিক অবয়ব নিয়ে পরিচালিত হয়। এখানে যথেষ্ট ভারসাম্য রক্ষার প্রয়োজন পড়ে; অনেক বেশি দায়িত্বশীলতার পরিচয় দিতে হয়। আওয়ামী লীগের দলীয় মেজাজ এবং নেতৃত্বের শ্রেণিচরিত্র তাদের অগণতান্ত্রিক করে তোলে। তাই নিরঙ্কুশ ক্ষমতাচর্চা করতে গিয়ে তারা সর্বগ্রাসী হয় এবং গণতন্ত্রের গলাটিপে ধরে দলতন্ত্র প্রতিষ্ঠার প্রয়াস পায়।
আইয়ুব খান ছিলেন সেনাশাসক ও একনায়ক। তিনি স্বৈরতান্ত্রিক শাসক ছিলেন। তারপরও দেশ ও জনগণ নিয়ে ভাবতে গিয়ে চূড়ান্ত বেপরোয়া হননি। বুনিয়াদি গণতন্ত্র চাপিয়েছেন। জনগণের মন জয় না করে ভোট কেড়ে নিতে নানা কৌশল খাটিয়েছেন। সেখানেও একটা রাখঢাক ছিল। আওয়ামী লীগ এরও তোয়াক্কা করে না। তাই তাদের ক্ষমতাচর্চার সাথে গণতন্ত্র খাপ খেতে পারে না। আওয়ামী লীগ অতীতে বহুবার দুর্দিনের অভিজ্ঞতা সঞ্চয় করেছে। এমন সময়ও গেছে- বঙ্গবন্ধু কারাগারে; নেতারা আড়ালে আবডালে। একা আমেনা বেগম, গাফফার চৌধুরীর ভাষায় ‘মোমবাতি ও কুপি জ্বালিয়ে’ দলীয় কার্যালয় পাহারা দিয়েছেন। অথচ আওয়ামী লীগ গণতন্ত্র, ভোট ও ভাতের দাবি নিয়েই কথা বলে বেশি।
প্রায় ১০ বছর ক্ষমতা চর্চার পর আইয়ুব খান যখন গণবিচ্ছিন্ন হয়ে পড়লেন, সম্মিলিত বিরোধী দলের আন্দোলনের তোড়ে, তার চোখ ঝলসানো উন্নয়নের দাবি জনগণের মন ভোলাতে পারল না, তখন ইয়াহিয়ার কাছে পাকিস্তানের জানাজা নামাজ পড়ার দায়দায়িত্ব দিয়ে কেটে পড়তে বাধ্য হলেন। যাওয়ার সময় বলেছিলেন- ‘আই ডু নট লাইক টু প্রিজাইড ওভার দ্য ফিউনারেল অব পাকিস্তান।’ অর্থাৎ তিনি পাকিস্তানের জানাজা পড়ার নেতৃত্ব দিতে চান না।
আওয়ামী লীগের সামনে আইয়ুব ও এরশাদ একটা উপমার উপকরণ হতে পারেন। জানা মতে, আওয়ামী লীগের কাউন্সিল নিয়ে মিডিয়ার মাতামাতি আর সরকারের আলোকসজ্জার বাড়াবাড়ি জনগণকে প্রভাবিত করেনি। কানখাড়া করে শোনার-জানার কোনো আগ্রহ জনগণ দেখায়নি। বরং টিভি স্ক্রিনে খেলা দেখার আনন্দ উপভোগ করেছে। এটাই কাউন্সিলকে পানসে করে দেয়ার জন্য যথেষ্ট। তবে ওবায়দুল কাদেরের সাধারণ সম্পাদক হওয়ার বিষয়টি অনেকেই ইতিবাচকভাবে নিয়েছেন। একজন মডারেট রাজনীতিবিদ ও দুঃসময়ের ছাত্রনেতার অভিজ্ঞতা তাকে অন্যদের তুলনায় বেশি গ্রহণযোগ্য করেছে। উগ্রতা কিংবা প্রান্তিক চিন্তার রাজনীতির বাইরে তার অবস্থান তাকে সামনে বাড়িয়ে দিতে পারে।
এক দিকে ‘রাজনৈতিক ভদ্রলোক’ হিসেবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, অন্য দিকে ‘মডারেট’ ওবায়দুল কাদের আগামী দিনের সমঝোতার রাজনীতিকে প্রাধান্য দেবেন বলে অনেকের ধারণা। তেমন আভাস তিনি দিয়েছেনও। বাস্তবে তেমনটি ঘটলে জাতীয় রাজনীতি ও গণতন্ত্রের জানাজার বদলে ওরস হওয়ার সম্ভাবনাই বেশি।
–নয়া দিগন্ত