সিলেটশনিবার , ১২ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জীবন সায়াহ্নে-আল্লামা শাইখ হুসাইন আহমদ বারকোটী

Ruhul Amin
নভেম্বর ১২, ২০১৬ ১:৪৬ অপরাহ্ণ
Link Copied!

মুফতী খন্দকার হারুনুর রশীদ : বৃহত্তর সিলেটের যে ক’জন শীর্ষ আলেম রাজনীতিক ও হাদীসবিশারদের নাম জাতীয় পর্যায়ের প্রবীন ইসলামী চিন্তাবিদগণের নিকট একান্ত শ্রদ্ধার সাথে সমাদৃত, যাদের ‘ইলমী’ গভীরতরো যোগ্যতা, সৃষ্টিগত অনন্য মেধা ও প্রজ্ঞা আজো জাতিকে দিয়ে যাচ্ছে আলোর দিশা, যাদের দূরদর্শী চিন্তাধারা ও দৃষ্টিভঙ্গি জাতীয় সঙ্কটকালে ইসলামী বলয়ের জন্য উত্তরণের সোপান হতো ; তাদের মাঝে অন্যতম এক ‘তীক্ষ্ণবোদ্ধা’ সাহসী রাজনীতিক ও প্রতিভাধর ‘শাইখুল হাদীস’ আল্লামা হুসাইন আহমদ শাইখে বারকোটী (দা-মাত বারাকাতুহুম)।
উলূমে দীনিয়াসহ জাগতিক জ্ঞানরাজ্যে অসাধারণ মেধাময় পাণ্ডিত্য তার। তিনি ইলমে হাদীসের ‘বোদ্ধা’ খেদমতগার হিসেবে বৃহত্তর সিলেটে অনন্য ব্যক্তিত্ব হলেও তাফসীর, ফেকাহ, আকায়েদ-তর্কশাস্ত্র, মানতিক-যুক্তিবিদ্যা, হেকমত-দর্শন ও ফালসাফা ইত্যাদি জ্ঞান-বিজ্ঞানের হরেক শাখায় সমান যোগ্যতার ধারকরূপে সর্বমহলে স্বীকৃত। ইলমে নাহব-আরবি ব্যাকরণ, বালাগাত-মা’নী বা আরবি ভাষালঙ্কার শাস্ত্রেও তার জুড়ি মেলা ভার। বিশেষতঃ সীরাতে নববী (সা)-এর ওপর রয়েছে তার ‘পরিপক্ব’ দক্ষতা। ‘মাগাযি’ বা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ‘যুদ্ধবিগ্রহ ও রণকৌশল’ সংক্রান্ত পর্যালোচনায় যার আছে ঈর্ষণীয় নিজস্বতা। আসলেও তিনি একজন দক্ষ ‘জার্নেল’। সামরিক প্রশিক্ষক। যে সম্পর্কে বিস্তারিত আলোচনা পরবর্তীতে করা হবে ইনশাআল্লাহ।

অধ্যাপক মাওলানা আখতার ফারুক (রাহ)-এর মতো বুদ্ধিজীবিরাও এই মনীষাকে একজন ‘তীক্ষ্ণবোদ্ধা’ ‘যুক্তিবাদী’ বিতার্কিক ও ‘দূরদর্শী’ দৃষ্টিভঙ্গির ‘রাজনীতিচিন্তক’ হিসেবে আজীবন আলাদা মূল্যায়ণের নজরে দেখে গিয়েছেন।
বৃটিশভারত এবং পরবর্তী পূর্বপাকিস্তানের ‘সিলেট মহকুমা’য় সংগ্রামী আলেমসমাজে ‘বুদ্ধিদীপ্ত’ ‘তড়িৎকর্মা’ রাজনীতিক হিসেবে আজীবন তারুণ্যের পতাকাবাহী আল্লামা শাইখ হুসাইন আহমদ বারকোটী (দা-মাত বারাকাতুহুম) সবসময়েই ছিলেন তারকাসম ঔজ্জ্বল্যময়তার অধিকারী। তখনকার দুনিয়াজোড়া খ্যাতিমান ওলামা-মাশায়েখও বিশেষ মর্যাদার সাথে আলোচনায় এবং নেতৃত্বে সর্বাগ্রে রেখেছেন তার নাম।

শাইখুল হাদস আল্লামা হুসাইন আহমদ বারকোটী (দা-মাত বারাকাতুহুম) ১৩৪৭ হিজরি মোতাবেক ১৯২৬ খ্রিস্টাব্দের ১৫ ই ফেব্রুয়ারি বর্তমান সিলেট জেলার ঐতিহ্যবাহী গোলাপগঞ্জ উপজেলাধীন ‘বারকোট’ গ্রামে এক সম্ভ্রান্ত ধার্মিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার শ্রদ্ধেয় পিতার নাম মুহাম্মাদ আব্দুল গফুর (রাহ)। তিনি স্বীয় মা-বাবার ছয় সন্তানের মাঝে তৃতীয়।

শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ শাইখে বারকোটী (দা-মাত বারাকাতুহুম) শৈশবে নিজ গ্রামে পড়ালেখা করেন। সমকালীন ‘বারকোট আহমদিয়া মাদরাসা’ যা এই সময়ে সিলেট অঞ্চলে ‘জামেয়া ইসলামিয়া বারকোট’ নামে সুপরিচিত ; এখানেই তিনি কৃতিত্বের সাথে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। বারকোট জামেয়ায় তার প্রিয় শিক্ষক ছিলেন– আপন মামা মাওলানা নজীব আলী (রাহ)। ‘বড়হুজুর’ খ্যাত মাওলানা আব্দুল লতীফ (রাহ)।

প্রখর মেধা ও তীক্ষ্ণ বোধশক্তির কারণে শৈশবেই তিনি স্বীয় আসাতেযায়ে কেরামের পূর্ণ আস্থা অর্জনে সক্ষম হয়েছিলেন। চরিত্রগত দিক বিবেচনায়ও তিনি ‘বাল্যকাল’ থেকেই অত্যন্ত ‘শরীফ ও ভদ্র’। তার ওস্তাদ মহোদয়গণ তাকে নিয়ে শৈশবে যে স্বপ্নগুলো দেখতেন পরম করুণাময় আল্লাহর অশেষ কৃপায় তিনি সেই ‘সীমারেখা’ ছাড়িয়ে বহুদূর পর্যন্ত এগিয়ে গিয়ে ছিলেন।

জামেয়া ইসলামিয়া বারকোটে তার ওস্তাদগণের প্রত্যেকেই উঁচুমাপের ইলমী যোগ্যতা ও আমলী মাকামসম্পন্ন বুজুর্গ ব্যক্তি ছিলেন। ‘বড়হুজুর’কে বলা হতো ‘ইমামুল লুগাহ’! বা বিচরণশীল ‘অভিধান’। যার বর্তমানে ‘আরবি-ফারসি’ ভাষাদ্বয়ের যে কোনো শব্দের ‘তাহকীক’ বা ‘আণূপূর্বিক বিশ্লেষণ’ জানতে অন্য আসাতেযায়ে কেরামকে অভিধানের দারস্ত হওয়া লাগতো না।

শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ বারকোটী (দা-মাত বারাকাতুহুম) বর্ণিত আলেমদ্বয়ের তত্ত্বাবধানে ‘প্রাথমিক শিক্ষা বা মাদারিসে কওমিয়ার বুনিয়াদি জ্ঞান’ লাভের পর তার আসাতেযায়ে কেরামের পরামর্শে তিনি তদানীন্তন বৃটিশভারতে সিলেট অঞ্চলের সুখ্যাত দীনি বিদ্যাপীঠ ‘জামেয়া আরাবিয়া হুসাইনিয়া’ রাণাপিং মাদরাসায় ভর্তি হন।

শাইখুত তাফসীর, ইমামুসসিয়ার আল্লামা মুহিউদ্দীন খান (রাহ)-এর বর্ণনামতে রানাপিং মাদরাসা ছিলো তদানীন্তনকালে ইসলামী আন্দোলনের নেতৃস্থানীয় ওলামা-মাশায়েখ ও প্রাজ্ঞ মুহাদ্দিসীনে কেরামের মারকায। এখানকার শিক্ষকগণের সকলেই জমিয়তের রাজনীতি’র সাথে সক্রিয় ছিলেন। এতদঞ্চলের কিছু যুগশ্রেষ্ঠ আলেম বৃটিশবিরোধী ‘আযাদী আন্দোলন’ ‘তাহরীকে খিলাফত’ ইত্যাদি বিভিন্ন প্রেক্ষাপটে বর্তমান ভারতভুক্ত আসাম অঞ্চলসহ বৃহত্তর সিলেটে ব্যাপক প্রভাব রাখেন।

শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ বারকোটী (দা-মাত বারাকাতুহুম) সময়ের অন্যতম সেরা এই বিদ্যাপীঠ থেকেই সকল পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে একনাগাড়ে ‘দাওরায়ে হাদীস’ পর্যন্ত সম্পন্ন করেন।

বহুমুখী ঐতিহ্যের ধারক ও বাহক ‘জামেয়া আরাবিয়া হুসাইনিয়া রানাপিং মাদরাসা’ ১৩৫১ হিজরি মোতাবেক ১৯৩১ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয় এবং ১৩৬৮ হিজরি মোতাবেক ১৯৪৮ খ্রিস্টাব্দে শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ শাইখে বারকোটী (দা-মাত বারাকাতুহুম) ও তার সাথীবর্গকে দিয়ে প্রথম ‘দাওরায়ে হাদীস’ চালু করা হয়।
আল্লামা বারকোটী দা-মাত বারাকাতুহুম রানাপিং জামেয়ার ‘প্রথম ফারেগ’ ও সর্বোচ্চ মেধাবী ছাত্র এবং আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরি (রাহ)-এর প্রিয় শাগরেদ ‘আল্লামা শাইখ রিয়াসত আলী চৌঘরি (রাহ) প্রথম ‘শাইখুল হাদীস’।

হাদীসগবেষক ও ইতিহাসবিদ মাওলানা নূর মুহাম্মাদ আজমী (রাহ)-এর বিবরণমতে দাওরায়ে হাদীস সম্পন্ন করার পর থেকেই শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ বারকোটী (দা-মাত বারাকাতুহুম) অত্র জামেয়ায় ‘হাদীসের ওস্তাদ’ হিসেবে নিয়োজিত হন। তিনি রানাপিং মাদরাসায় ‘হাদীস’ ছাড়াও অপরাপর নানা শাস্ত্র ‘ফুনুনাত’ প্রায় ২৩ বছর স্বনামের সাথে অধ্যাপনা করেন।

জামেয়া আরাবিয়া হুসাইনিয়া রানাপিং মাদরাসায় তার আসাতেযায়ে কেরামের মাঝে রয়েছেন— শাইখুল হাদীস আল্লামা রিয়াসত আলী (রাহ), আল্লামা তাহির আলী তইপুরী (রাহ), মাওলানা মুকাম্মিল আলী (রাহ), মাওলানা আব্দুর রশীদ (রাহ) প্রমূখ প্রাজ্ঞ ওলামা ও মাশায়েখে কেরাম। তৎকালীন রানাপিং-এর ওস্তাদবৃন্দ প্রত্যেকেই একেকজন উঁচুমাপের আল্লাহওয়ালা-বুজুর্গ ব্যক্তি এবং দেশপ্রেমিক আলেমে দীন ছিলেন।

১৯৭০ খ্রিস্টাব্দের ০৭ ম ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে শাইখুল ইসলাম আল্লামা মুশাহিদ বায়মপুরী (রাহ) জমিয়তে উলামায়ে ইসলাম পাকিস্তানের মনোনয়নে ‘খেজুরগাছ’ প্রতীক নিয়ে নির্বাচনকালে শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ বারকোটী (দা-মাত বারাকাতুহুম) বৃহত্তর সিলেটের শীর্ষ ‘জমিয়ত’ নেতৃবৃন্দের ব্যাপক অনুরোধের প্রেক্ষিতে হযরত বায়মপুরী (রাহ)-এর ‘নির্বাচন পরিচালনা কমিটি’র ‘সেক্রেটারি’ হিসেবে দায়িত্ব পালন করেন। নির্বাচনপরবর্তী সময়ে বিজয়ী আ-লীগপ্রার্থী এ্যাডভোকেট আব্দুর রহীমসমর্থকদের দ্বারা সৃষ্ট ‘অনাকাঙ্ক্ষিত’ পরিস্তিতির প্রেক্ষাপটে ‘রানাপিং মাদরাসা’ থেকে তাকে ‘অন্যায্যরূপে’ বিদায় হতে হয়।

কর্মজীবনে শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ শাইখে বারকোটী (দা-মাত বারাকাতুহুম) সর্বমোট ৬৩ বছর যাবত বৃহত্তর সিলেটের শীর্ষপর্যায়ের বিভিন্ন মাদরাসায় ‘বুখারী শরীফ’ ‘তিরমিযী শরীফ’সহ দরসে নেযামীর নানা শাস্ত্রীয়সব জটিল ও কঠিন-দূর্বোধ্য কেতাবাদি পাঠদান করেন। এর পাশাপাশি তিনি ‘ছদরুল মুদাররেসীন’ ও ‘শিক্ষাসচিব’ হিসেবেও দায়িত্ব পালন করেন।

সিলেটের তৎকালীন স্বনামখ্যাত মাদরাসাসমূহে ‘শাইখুল হাদীস ও সদরুল মুদাররেসীন’রূপে খেদমতে নিয়োজিত থাকার পাশাপাশি তিনি নিজ এলাকাবাসীর জোরালো অনুরোধের প্রেক্ষিতে ১৯৮৫ খ্রিস্টাব্দ থেকে ‘জামেয়া ইসলামিয়া বারকোট’-এর মুহতামিম মনোনীত হয়ে অধ্যাবধি এই দায়িত্বভার অত্যন্ত সার্থকতার সঙ্গে পরিচলনা করে আসছেন।
শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ শাইখে বারকোটী (দা-মাত বারাকাতুহুম)-এর ইলমে জাহেরি’র পাশাপাশি ‘ইলমে বাতেনি’ বা আত্মশুদ্ধির সাধনা ও ‘তাসাউফ-তাযকিয়া’য় ‘রিয়াযত-মুজাহাদা’ ছিলো ঈর্ষণীয়। তিনি একজন ‘শাইখুল মাশায়েখ’ এবং ‘উস্তাযুল আউলিয়া’। তার শাগরেদগণের মাঝে বহু ‘পীর-মাশায়েখ’ ও ‘মুহাদ্দিস-ফকীহ’ রয়েছেন।
তিনি প্রথমে শাইখুল ইসলাম, কুতবুল আলম, আওলাদে রাসূল (সা) আল্লামা শাহ সাইয়েদ হুসাইন আহমদ মাদানী (রাহ)-এর নিকট বয়াত হন এবং বাতলে দেওয়া তরিকায় সাধনা চালিয়ে যান। হযরত কুতবুল আলম (রাহ) ইন্তেকালের পর তিনি তারই খলীফা ও মাজায– ‘কায়েদে ওলামা’, ‘ইমামে মাদানী’ আল্লামা হাফেয শাহ সাইয়েদ আব্দুল করীম শাইখে কৌড়িয়া (রাহ)-এর নিকট বয়াত হন এবং দীর্ঘ সাধনার পর এযাযত লাভ করেন।

শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ শাইখে বারকোটী (দা-মাত বারাকাতুহুম) ১৯৯১ খ্রিস্টাব্দ থেকে পূর্ববাংলার সর্বপ্রাচীন ‘বেসরকারি মাদরাসাশিক্ষা বোর্ড’ আযাদ দীনি এদারায়ে তা’লিম বাংলাদেশ-এর ‘পরীক্ষানিয়ন্ত্রক’ হিসেবে ছয়বছর পর্যন্ত দায়িত্ব পালন করেন। অতঃপর ১৯৯৭ খ্রিস্টাব্দ থেকে ‘নাযিমে উমুমী’ বা সাধারণ সম্পাদক মনোনীত হয়ে ২০০৭ খ্রিস্টাব্দ পর্যন্ত মোট দশবছর অত্যন্ত দক্ষতার সাথে– সুচারুরূপে এ দায়িত্ব আঞ্জাম দেন।
শাইখুল হাদীস আল্লামা হুসাইন আহমদ শাইখে বারকোটী (দা-মাত বারাকাতুহুম) সর্বশেষ ২০০৭ খ্রিস্টাব্দের ২৯ শে মার্চ ‘আযাদ দীনি এদারায়ে তা’লিম বাংলাদেশ-এর ‘সভাপতি’ নির্বাচিত হয়ে অধ্যাবধি সে গুরুদায়িত্ব পরিচালনা করছেন।
আজ তিনি শয্যাশায়ী। বার্ধক্যজনিত কারণে গুরুতরো অসুস্থ। আসুন! আমরা দু’য়া করি– মহান আল্লাহ পাক যেনো তার দীনের একনিষ্ট এ খাদেমকে আশু আরোগ্য ও নেক হায়াত দান করেন। আ মীন।

খন্দকার হারুনুর রশীদ
ফতেহপুর, গোয়াইনঘাট, সিলেট।
১১/১১/২০১৬ খ্রি.