সিলেটশনিবার , ১২ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চুরির দেড় কোটি ডলার ফেরত পেল বাংলাদেশ

Ruhul Amin
নভেম্বর ১২, ২০১৬ ৭:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত দিয়েছে ফিলিপাইন কর্তৃপক্ষ। শুক্রবার ফিলিপাইনের একটি আদালত তাদের কেন্দ্রীয় ব্যাংককে ১৫ মিলিয়ন (দেড় কোটি ডলার) বাংলাদেশ ব্যাংককে দিতে নির্দেশ দেন।
এরপর বাংলাদেশ ব্যাংকের দুই সদস্যের প্রতিনিধিদলের উপস্থিতিতে এ অর্থ গ্রহণে করেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ।
গৃহীত অর্থ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টেিআগামী সোম-মঙ্গলবারের মধ্যে জমা হবে। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানায়, ফিলিপাইনের একটি আদালত সেপ্টেম্বর মাসে সিদ্ধান্ত দেন, ক্যাসিনো বস কিম ওয়ং এবং তার ইস্টার্ন হাওয়াই কোম্পানির জমা দেওয়া অর্থের বৈধ মালিক বাংলাদেশ ব্যাংক।
ফিলিপাইন কর্তৃপক্ষের কাছে দুই দফায় প্রায় ১৫ মিলিয়ন ডলার ফেরত দিয়েছেন কিম ওয়ং। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া ৮১ মিলিয়নের মধ্যে কয়েক মিলিয়ন দুই চীনা নাগরিকের মাধ্যমে তার হাতে আসে।

উল্লেখ্য, হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনা বিশ্বের সবচেয়ে বড় সাইবার চুরির ঘটনা। এ নিয়ে বিশ্বের আন্তঃব্যাংক লেনদেনে উদ্বেগ দেখা দেয়।