সিলেটসোমবার , ২১ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাখাইনদের জন্য সীমান্ত খোলা রাখার আহ্বান মানবাধিকার বাস্তবায়ন সংস্থার

Ruhul Amin
নভেম্বর ২১, ২০১৬ ৫:২৬ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: প্রতিবেশি দেশ মিয়ানমারের রাখাইন রাজ্যের নাগরিকগণের  নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট সিগমা হুদা  ও  নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল আজ এক বিবৃতিতে  এ আহ্বান জানান।      বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা  (বিএমবিএস)
কমিউনিকেশন এন্ড ডকুমেন্টেশন অফিসার ফাতেমা ইয়াসমিন স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়,
মিয়ানমারের সরকারের প্রতি – রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রাখা এবং সম্প্রতি  মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গাদের হত্যার পাশাপাশি তাদের বাড়িঘর জ্বালিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা গেছে , সেনাবাহিনীর অভিযানে এ পর্যন্ত ৮৬ জন নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে ৬৯ জন রোহিঙ্গা এবং ১৭ জন নিরাপত্তা বাহিনীর সদস্য। সহিংসতায় গৃহহীন  হয়ে পড়েছে প্রায় ৩০ হাজার অধিবাসী। যদিও সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা নিধনের অভিযোগ মিয়ানমার সরকার প্রত্যাখ্যান করেছে।
মানবাধিকার বাস্তবায়ন সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট সিগমা হুদা রাখাইন রাজ্যে চলমান নিরাপত্তা অভিযানের কারণে সেখানে লোকজন গৃহহীন  হয়ে পড়ার পরিপ্রেক্ষিতে শান্তি প্রতিষ্ঠা এবং হাজার হাজার লোকের মানবিক সহায়তা মেটানোর সুযোগ দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ক্ষতিগ্রস্ত লোকজনের জরুরী ভিত্তিতে খাবার, বাসস্থান ও ওষুধের প্রয়োজন। তাই এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কেও সহযোগিতার আহবান জানান তিনি। অ্যাডভোকেট সিগমা হুদা ‘মিয়ানমারে সহিংসতার ভয়ে পালিয়ে যাওয়া লোকজনকে নিরাপদ আশ্রয় দিতে পাশবর্তী দেশগুলো ও বাংলাদেশের  সীমান্ত  সীমিতভাবে খোলা রাখারও সুপারিশ করেন। তিনি বলেন মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের শরণার্থীদের জন্য সীমান্ত খোলা রেখেছিলো ভারত।  আমরা সেই প্রতিদান আজো শ্রদ্ধাভরে স্মরণ করি।
সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল অবিলম্বে মিয়ানমারের হাজার হাজার বেসামরিক নাগরিকের জন্য জীবনরক্ষাকারী কার্যক্রম পরিচালনায় মানবিক সহায়তাকর্মীদের আবার কাজ শুরু করতে দিতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানান । কেননা গত ৯ অক্টোবর থেকে রাখাইনে মানবিক সহায়তাকর্মীদের কাজ করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে ।