সিলেটসোমবার , ২৮ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে ”চেতনায় দেওবন্দ” এর আত্মপ্রকাশ, ২১ জনের শুরাকমিটি

Ruhul Amin
নভেম্বর ২৮, ২০১৬ ২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: বৃহত্তর সিলেটে অবস্থানরত দেওবন্ধি হালকার তরুণ আলেমদের নিয়ে নতুন একটি অরাজনৈতিক সংগঠন আত্মপ্রকাশ ঘটেছে। তাদের লক্ষ-উদ্দেশ্য কি এসম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।
গতকাল শনিবার (২৬ নভেম্বর) সিলেট নগরীর একটি মসজিদে ‘স্বস্ব হালকায় প্রতিষ্ঠিত’ তরুণ ৪০ আলেমের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এর কিছু দিন আগে টিলাঘরে প্রাথমিক বৈঠকে বিভিন্ন শ্রেণিপেশায় নিযুক্ত সচেতন আলেমদের নিয়ে ব্যাপক পরিসরে বৈঠক অনুষ্ঠিত হয়।
এব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী সিলেট রিপোর্টকে জানান,

চিন্থাশক্তির বিকাশ সময়ের অপরিহার্য দাবী। চেতনায় দেওবন্দ সে লক্ষে কাজ করে যাবে বলে আশাবাদি। সিলেটে ”চেতনায় দেওবন্দ” একটি নতুন সম্ভাবনা, আদর্শিক প্রেরণা উল্লেখ করে তিনি বলেন, একবিংশ শতকে মুসলিম উম্মাহ নানামাত্রিক সংকটে পতিত। কুফুরী শক্তির ঐক্যবদ্ধ জুলুম নির্যাতন শুধু বাহ্যিক তথা শারীরিকভাবে মুসলিম উম্মাহকে ঘায়েল করছে না বরং বুদ্ধিবৃত্তিক ছল-চাতুরী, ষড়যন্ত্রের কাছে আজ উম্মাহ বড়ই অসহায়। দরিদ্রতার সুযোগে ধর্মান্তকরণ, কাদিয়ানী ফিতনা, সরাসরি কোরআন-হাদিস অনুসরণের নামে উম্মাহকে বিভ্রান্তকরণ, সর্বোপরি নানাবিধ বাতিল ফিরকার উত্থান মোকাবেলায় বুদ্ধিবৃত্তিক, সামাজিক উদ্যোগ গ্রহণ খুবই জরুরি। গত শতকের শিক্ষা এবং বুদ্ধিবৃত্তিক পতাকাবাহী এক বিস্ময়কর কাফেলার নাম উলামায়ে দেওবন্দ। শাহজালাল মুজাররদে ইয়ামনি রহ. এর পদভারে ধন্য, শাহজালালে ছানি শায়খুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রহ. এর পদস্পর্শে ঋদ্ধ আমাদের এই সিলেট বহু আগ থেকেই দেওবন্দিয়াত ও ক্বওমীয়াতের লালনভূমি হিসেবে পরিচিত হয়ে আসছে। কিন্তু সেই লালনভূমি এখন যেনো চেতনা শূন্য হতে চলেছে। বর্তমান দুনিয়ায় অস্ত্রের লড়াই যতটা হচ্ছে। এর চেয়ে ঢের বেশি চলছে বুদ্ধিবৃত্তিক লড়াই। এই লড়াইয়ে ঠিকে থাকতে হলে কওমী ঘরনার আলিমদের ঐক্যের বিকল্প নেই।’

তরুণদের একটি ঐক্যবদ্ধ প্লাটফরম তৈরির লক্ষ্যে গত ৩রা নভেম্বর বৃহস্পতিবার বেলা ২ টায় টিলাগড়স্থ একটি মাদ্রাসায় প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে তরুণদের আবেগমণ্ডিত বক্তব্য সবাইকে অনুপ্রাণিত ও উজ্জীবিত করে। তবে যেহেতু তরুণ কওমি প্রজন্মের সকল মতের আলিমগণ সেদিন উপস্থিত ছিলেন না।
এজন্যে মাওলানা মুজিবুর রহমার কাসিমী  (মুহতামিম, দারুল হুদা সিলেট) হাফিজ মাওলানা ফখরুযযামান, হাফিজ মাওলানা জুনাইদ কিয়ামপুরি, মাওলানা এহতেশামুল হক কাসিমি, মুফতি জিয়াউর রহমানকে দায়িত্ব দেয়া হয় প্রতিনিধিত্বশীল তরুণ আলিমদের নিয়ে নতুন আরেকেটি গোলটেবিল বৈঠকের আয়োজন করার। তাদের সার্বিক প্রচেষ্টা, দেশিবিদেশি অনেকের চিন্তা ও শ্রমে আজ সাগরদীঘির পাড়স্থ মসজিদে এলাহিতে একত্রিত হন তরুণ প্রজন্মের প্রতিনিধিত্বশীল ৫১ জন উদ্যমী উলামায়ে কেরাম। শনিবার সকাল ১১. ৩০ মিনিটে হাফিজ এনামুল হকের তেলাওয়াতের মধ্যদিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। উপস্থিত সবার পরামর্শের ভিত্তিতে সভাপতি নির্ধারণ করা হয় মাওলানা মুজিবুর রহমান কাসিমিকে।। মাওলানা ফখরুযযামান, জুনাইদ কিয়ামপুরি ও এহতেশামুল হক কাসিমির যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন মুফতি মাওলানা জিয়া উর রহমান। এর পরে উপস্থিত সদস্যরা অনুভূতি প্রকাশ করেন।
সবার আলোচনায় ফোটে উঠে নিম্নবর্ণিত প্রস্তাবাবলি-
১. দেওবন্দের অনুসারীদের সমন্বয়ে একটি সম্ভাবনাময়ী প্লাটফর্ম তৈরি করা। ২. দল-মত-পথসহ সকল প্রকার বিভেদের ঊর্ধ্বে উঠে ঐক্যবদ্ধভাবে সকল বাতিল শক্তির অপচেষ্টার বিরুদ্ধে দাঁড়ানো।
৩. উম্মাহর উপর আপতিত জুলুম-নির্যাতন প্রতিরোধে করণীয় ও বর্জনীয় নির্ধারণ।
৪. মিশনারীদের ধর্মান্তকরণ, কাদিয়ানী ফিতনা এবং নতুন শতকে কোরআন-হাদীস অনুসরণের মাধ্যমে ঈমান-আক্বিদা সংরক্ষণে কাজ করা।
৫. ইসলামি শিক্ষা , মূল্যবোধ ও সংস্কৃতি রক্ষা প্রচার ও প্রসারের লক্ষ্যে কাজ করা। ৬. ইসলামি শিক্ষার আধুনিকায়ন ও যুগোপযোগিতার পলিসি নিয়ে কাজ করা।
৭. নতুন প্রজন্মের উলামাদের কোছে উলামায়ে দেওবন্দের ইতিহাস তুলে ধরা। ৮. সোশ্যাল মিডিয়া, সংবাদপত্র, টিভি-রেডিও ইত্যাদি গণমাধ্যমকে কার্যকরভাবে ব্যবহারে পদক্ষেপ-উদ্যোগ নেয়া।
৯. সকল মতভেদ ও ভুল বুঝাবুঝি নিরসনে মধ্যস্থতা-সমাধানে কাজ করা। ১০. সমাজে উলামাদের মর্যাদা বৃদ্ধিতে উদ্যোগী হওয়ার পাশাপাশি উলামাদের পারস্পরিক ঐক্য প্রতিষ্ঠায় সাহসী হওয়া। ১১. পদপদবির পদ্ধতিতে প্লাটফর্ম পরিচালনা না করে শুরাভিত্তিক পরিচালনা হওয়া।
১২. ইসলাহি ইজতেমার আয়োজন করা।
১২. সর্বক্ষেত্রে দাওয়াতি কার্যক্রম বেগবান করা৷
অবশেষে কাজের সুবিধার জন্য প্লাটফরমের নাম নির্ধারণ নিয়ে আলোচনা-পর্যালোচনা শুরু হয়। সর্বসম্মতিক্রমে প্লাটফরমের নাম নির্ধারণ করা হয় ”চেতনায় দেওবন্দ”। অতঃপর উপস্থিতদের মধ্য থেকে ২১ জনকে সর্বসম্মতিক্রমে দায়িত্ব দেয়া হয় সিলেটবিভাগীয় শুরাকমিটি গঠনের।
নিম্নে জেলাভিত্তিক বিবরণ:
ক. হবিগঞ্জ প্রতিনিধি
১. হাফিজ মাও. তাফহিমুল হক।
২. মুফতি মাও. লুৎফুর রহমান খান।

খ. মৌলভিবাজার প্রতিনিধি
১. মাও. খায়রুল ইসলাম, বড়লেখি।
২. মাও. তালেব উদ্দিন, রেঙ্গা।

গ. সনামগঞ্জ প্রতিনিধি
১. ড. মাও. সৈয়দ রেজওয়ান আহমদ।
২. হা. মাও. সাঈদ আহমদ।
৩. হা. মাও. আবদুল গাফ্ফার।
৪. মাও. তৈয়্যিবুর রহমান চৌধুরি।

গ. সিলেট জেলা প্রতিনিধি
১. মাও. শাহ মমশাদ, কাজির বাজার।
২. মাও. আবুল হোসাইন চতুলী।
৩. মাও. শামসুদ্দীন ইলিয়াস, ভার্তখলা।
৪. মাও. নজরুল ইসলাম।
৫. মাও. হারুন সাহেব, দারুল উলুম কানািঘাট।
৬. মাও. মনজুর আহমদ, রেঙ্গা মাদরাসা।
৭. হাফিজ মাও. জুনাইদ কিয়ামপুরি, দরগাহ।
৮. হাফিজ মাও. ফখরুযযামান, ফরিদাবাদ।
৯. হাফিজ মাও. এতেশামুল হক কাসিমি।
১০. হাফিজ মাও. জিয়া উর রহমান।
১১. মাও. মুজিবুর রহমান, দারুল হুদা।
১২. মাও. সিরাজুল ইসলাম, ইমাম সমিতি, সিলেট।
১৩. মাও. আশিকুর রহমান, বালাগঞ্জ।