সিলেটসোমবার , ৫ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নাফ নদীতে রোহিঙ্গাদের নৌকাডুবি: ৩১ জন নিখোঁজ

Ruhul Amin
ডিসেম্বর ৫, ২০১৬ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

34043ডেস্ক রিপোর্ট :

মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আসার সময় সীমান্তের নাফ নদীতে রোহিঙ্গা বোঝায় নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে এক নারীকে উদ্ধার করা সম্ভব হলেও বাকি প্রায় ৩১ জন রোহিঙ্গা নিখোঁজ রয়েছেন।

সোমবার ভোরে টেকনাফের হ্নীলা ইউনিয়নের জাদিমুরা বরাবর নাফ নদীর মোহনাতে এ নৌকা ডুবির ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন জেলেরা।

উদ্ধারকৃত নারীর নাম রেহেনা আকতার (২৫)। তিনি ধ্বংসস্তুপ হয়ে যাওয়া মংডু থানার বড় গওজবিল এলাকার মৌলভী সলিমের স্ত্রী।

উদ্ধার হওয়া রেহেনা জানান, মিয়ানমার সেনা-পুলিশ-মগদের হাতে নির্যাতনের শিকার হয়ে মংডুর বিভিন্ন গ্রামে ৩০-৩২ জন নারী-পুরুষ ও শিশু বাংলাদেশে আশ্রয় নিতে আসছিলাম। একটি নৌকা করে রাতের আধারে নাফ নদী পার হতে গিয়ে হঠাৎ নৌকাটি ডুবে যায়।

বিপদাপন্নদের শোর-চিৎকারে জেলেরা ঘটনাস্থলে আসে। কয়েকজন তাকে উদ্ধার করে তাদের নৌকায় তুলে নিলেও বাকিরা কে কোথায় গেছে কিছুই বলা যাচ্ছে না। নৌকায় তার মা, ভাবী এবং ভাইয়ের ২ শিশু সন্তান ছিল। প্রাণ বাঁচাতে এসে নদীতেই তারা নিখোঁজ হয়ে গেছে বলে কান্নায় ভেঙে পড়েন তিনি।

উদ্ধারে নেতৃত্ব দেয়া হ্নীলা নাটমুরা পাড়ার জেলেপল্লির বাসিন্দা আশিষ ও সুমন্ত্র দাশ জানান, নদীর মাঝ পথ থেকে হঠাৎ নারী-শিশুর কান্নার আওয়াজ পেয়ে সেদিকে যায় আমরা। রাতের আবছা আধারে তেমন কিছুই দেখতে পায়নি। সামনে একজনকে পেয়ে নৌকায় তুলে নিয়েছিলাম। বাকিদের অনেক চেষ্টা করেও উদ্ধার করতে পারিনি।

বিজিবির ভয় থাকায় বেশি খোঁজ করাও সম্ভব হয়নি। সকালে তারা নাফ নদীতে তিনটি মরদেহ ভাসতে দেখেছেন বলে জানিয়েছেন। তাদের ধারণা, ছোট নৌকাতে অতিরিক্ত যাত্রী বোঝায় করায় এ নৌকাডুবির ঘটনা ঘটেছে।

স্থানীয় একাধিক সূত্র জানিয়েছে, জাদীমুরা গ্রামে অবস্থানরত কতিপয় রোহিঙ্গা সিন্ডিকেট রাতের আঁধারে রোহিঙ্গা পারাপারের সঙ্গে জড়িত।

খবর নিয়ে জানাগেছে, গতরাতে জাদীমুরা গ্রামের মকবুল আহমদের ছেলে মো. ইসমাঈল, মুছার জামাই.রোহিঙ্গা সলিম, মৃত আলী জুহারের ছেলে রোহিঙ্গা হাশিম, নতুন আসা রোহিঙ্গা আরফাত, রোহিঙ্গা বলি ঈমান হোসনের ছেলে মো. সালামের পাঁচ জনের সিন্ডিকেট সোমবার ভোররাতে মায়ানমানের বড় গওজবিল থেকে নিয়ে আসছিল।

টেকনাফ থানার ওসি আবদুল মজিদ জানান, খবর পেয়ে হ্নীলা এলাকায় পুলিশ ফোর্স পাঠানো হয়েছে।

– See more at: http://jagosylhet.news/home/news/2016-12-05-1480939459-7872#sthash.thLueHYA.dpuf