সিলেটশুক্রবার , ৯ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

একজন প্রিয় উস্তাদ মাওলানা সৈয়দ মুতিউর রহমান (র)

Ruhul Amin
ডিসেম্বর ৯, ২০১৬ ১১:৩৩ অপরাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী : ’সৈয়দপুর’ একটিঐতিহ্যবাহী জনপদ। সিলেট বিভাগের মধ্যে যে কয়েকটি ঐতিহ্যসমৃদ্ধ এলাকা রয়েছে তন্মধ্যে অন্যতম  সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর গ্রাম। মহানদরবেশ হযরত শাহ শামসুদ্দীন (র) এর স্মৃতি বিজড়িত মাগুরা নদীর তীরে অবস্থিত এই জনপদেই শায়িত আছেন ইতিহাস বিখ্যাত সৈয়দ শাহনুরসহ অনেক অনেক বিপ্লবী সাধক পুরুষ। উপমহাদেশের আরেক বিখ্যাত ইসলামী ব্যক্তিত্ব স্বাধীনতা আন্দোলনের অগ্নিপুরুষ শায়খুল ইসলাম মাওলানা সৈয়দ হোসাইন আহমদ মাদানী (র) পুন্যস্মুতি বিজড়িত এই গ্রামে দেশ বিখ্যাত আলেম,কবি-সাহিত্যিক,বিশিষ্ট জনের জন্মহয়েছে। আওলাদে রাসুল মাওলানা সৈয়দ হোসাইন আহমদ মাদানী (র) এর খলিফাদ্বয় যথাক্রমে মৌলভী সৈয়দ তাখলিস হোসাইন (সর্বপ্রথম খলিফা) ও  মাওলানা সৈয়দ আব্দুল খালিক (র) এই গ্রামেরই কৃতি সন্তান।
মাদানী (র) ১৯২৩ সালে যখন সিলেটের খেলাফত বিল্ডিংয়ে হাদীসের দরসের পাশাপশী এসলাহী ও জ্বেহাদী আন্দোলনের কাজ করছিলেন,তখন সৈয়দপুরের শায়খদ্বয় তাঁর বিশেষ সান্নিধ্যগ্রহণে ধন্যহন।  এরই আলোকে ১৯৪০ সালে শায়খ আব্দুল খালিক (র) এর বাড়ীতে একটি মক্তব-হাফিজিয়া মাদরাসা প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে তা স্থানান্তরিত হয়ে আজকের ’ সৈয়দপুর দারুল হাদীস মাদ্রাসা’য় রুপান্তরিত হয়।
ঐহিত্যবাহী ও রক্ষণশীল এই গ্রামের লোকজন সাধারণত অত্যন্ত ধর্মপরায়ন। অত্র এরাকায এযাবত যতটুকু ইসলামী পরিবেশ বিদ্যমান রয়েছে তা মুলত এই প্রতিষ্ঠানেরই ফসল।
মৌলভী সৈয়দ তাখলিস হোসাইন ও  মাওলানা সৈয়দ আব্দুল খালিক (র) এর অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে প্রতিষ্ঠিত সৈয়দ জামেয়ার সর্বশেষ ২ যুগেও বেশী সময় মুহতামিমের দায়িত্ব পালন করেন আমাদের আলোচ্য ব্যক্তিত্ব আমার প্রিয় উস্তাদ হাফিজ মাওলানা সৈয়দ মুতিউর রহমান (র)।  ১৯৯৪-৯৬ সাল জামেয়ায় অধ্যয়নরত ছিলাম। আওরাকে তাজবীদ কিতাব পড়াতেন মাঝে মধ্যে।  তিনি সাধারণত ’মুহতামিমসাব হুজুর’ হিসেবেই পরিচিত ছিলেন।  সাপ্তাহিক মুসলিম জাহানে লেখালেখির কোন এক বিষযে আমাকে তিনি তফতরে ডেকে নিয়েছিলেন। শাসন করেছেন কিন্তু কয়েকদিন পরে আবার কাছে ডেকে নিলেন-সৈয়দপুরের অজানা অনেক ইতিহাস তিনি সেদিন আমাদেরকে শুনালেন। এবিষয়ে অন্যএক সময় স্মৃতিচারণ করবো ইনশাআল্লাহ। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো প্রায় ৭৫ বছর। তিনি স্ত্রী,২ ছেলে,৪ মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন,ছাত্র রেখে যান।
সংক্ষিপ্ত পরিচয়: ১৯৪১ ঐতিহ্যবাহি সৈয়দপুরের এক অভিজাত দ্বীনদার পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মুন্সি আনজব আলী। বাড়ীর মক্তব অত:পর সৈয়দপুর হাফিজিয়া মাদরাসায় ৮ ম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে চলে যান ঢাকা উত্তর রানাপিং হোসাইনিয়া মাদরাসায় গিয়ে ভর্তি হন। সেখানে ১ বছ অধ্যয়নের পরে চলে যান দারুল উলম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায়। সেখানে মখতাসা জামাত থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত লেখাপড়া করেন। জানাগেছে,১৩৮৯ হিজরী সনে তিনি দাওরায়ে হাদীস পরীক্ষায় প্রথমইবভাগে উত্তীর্ণ হন। কর্মজীবনে ১৩৯০ হিজরীতে জামেয়া সৈয়দপুরে যোগদান করেন। ১৩৯৬ হিজরীতে নাজিমে তালিমাতের দায়িত্ব পেয়ে ৬ বছর সে দায়িত্ব পালন করার পরে নায়বে মুহতামিম হিসেবে একবছর দায়িত্ব পালন করেন। এর পর থেকে মৃত্যু পর্যন্ত প্রায় ২৮ বছর তিনি মুহতামিমের দায়িত্ব পালন করেন। ১৩৯১ হিজরীতে খলিফায়ে মাদানী হযরত শায়খ লুৎফুর রহমান র্বনভী (র) এর নিকট , পরে ফেদায়ে মিল্লাত (র) এর নিকট বায়আত গ্রহন করেন। ১৯৮৭ সালে একবছর তিনি নায়েবে মুহতামিম থাকার পরে ১৯৮৮ সাল থেকে আমৃত্যু পুর্ন মুহতামিমের দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন মাদরাসা মসজিদের মুতাওয়াল্লি,আন্জুমানে তালাবায়ে আরাবিয়ার সভাপতি, আযাদ দ্বীনি এদারার আমেলা ও শুরা সদস্য, নেজামুল মাদারিসের সহ সভাপতি ছিলেন। তিনি সৈয়দপুর শামসিয়া হাফিজিয়া দারুল হাদিস বালিকা মাদরাসার প্রতিষ্ঠাতা ও দীর্ঘ সাত বছরের মুহতামিম ছিলেন।  ১৩৯১ হিজরিতে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হেন।   আল্লাহপাক মরহুম মুহতামিম (র) কে জান্নাতের সর্বোচ্চ স্থান দান করুন।