সিলেটশনিবার , ১৭ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ফরিদ মাসউদের ‘জাতীয় বেফাক’র উদ্দেশ্য স্পষ্টকরলেন মহাসচিব

Ruhul Amin
ডিসেম্বর ১৭, ২০১৬ ৮:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  শোলাকিয়ার ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদের নেতৃত্বাধীন ‘জাতীয় বেফাক’ তথা জাতীয় কওমি দ্বীনী মাদরাসা শিক্ষাবোর্ড গঠনের উদ্দেশ্য স্পষ্ট আছে বলে জানিয়েছেন বোর্ডের মহাসচিব  মুফতি মুহাম্মদ আলী। শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর আফতাবননগরের জামিআ এদারাতুল উলূমে অনুষ্ঠিত সাধারণসভার স্বাগত ভাষণে এসব কথা বলেন। মুফতি মুহাম্মদ আলী জাতীয় বেফাকের উদ্দেশ্য তুলে ধরেন।
এক. দারুল উলূম দেওবন্দের চিন্তাচেতনার যথার্থ বাস্তবায়ন। দুই. দারুল উলূম দেওবন্দের স্টুডেন্টভিসা নিয়ে পড়তে যাওয়ার পথ সুগম করা।
তিন. স্বীকৃতি বাস্তবায়নের সহায়ক ভূমিকা পালন।
চার. বোর্ড বহির্ভূত মাদারেসে কওমিয়াকে দ্বীনী বোর্ডের অন্তর্ভুক্তকরণ।
পাঁচ. মাদরাসা শিক্ষার ফায়দাকে সাধারণ জনগণ পর্যন্ত পৌঁছে দেওয়া।
ছয়. মাদরাসার তালিম তথা শিক্ষার মান উন্নয়ন।
সাত. দেশব্যাপী অর্থাৎ প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত বোর্ডের কার্যক্রমকে প্রসারিত করা।
আট. মাদরাসার মান উন্নয়নে আর্থিক উপায়ে সন্ধান।

সভায় মাওলানা ফরীদ উদ্দীন মাস্ঊদ বলেন, আফগানিস্তানের মতো রাষ্ট্রের ছেলেরা দেওবন্দে পড়াটা শুরু করতে পারলেও আমাদের লালসবুৃজের এই বাংলাদেশের ছেলেরা প্রতিবেশী রাষ্ট্রে গিয়ে দারুল উলূমের শিক্ষার্থী হওয়ার সুযোগ এখনও পায়নি। তা খুবই কষ্টের।
স্বীকৃতিবিষয়ে তিনি বলেন, হযরত আসআদ মাদানী রহ. থাকাকালীন তিনি দারুল উলূম দেওবন্দে পড়ার সুযোগ দানের জন্য চিন্তা- চেষ্টা করেছিলেন। এখন হযরত মাহমুদ মাদানী করছেন। তখন বাংলাদেশ থেকে পঞ্চাশ জন এবং আফগানিস্তান থেকে পঞ্চাশ জন নেওয়ার একটা পরামর্শ হয়েছিল।
মাসঊদ বলেন, ব্যক্তি যোগাযোগের চেয়ে পৃথিবীর কোনো মিডিয়া কুলাতে পারে না। মেন টো মেন-এর যে যোগাযোগ তা বর্তমান যুগের আধুনিক সোশ্যাল মিডিয়াকেও হার মানায়। তাই দ্বীনের দাওয়াতের ক্ষেত্রে এই প্রক্রিয়া অনেক বেশী গুরুত্বপূর্ণ।
মাসঊদ আফসোস করে বলেন, কওমি শিক্ষার্থীদের বাংলাদেশী ছাত্র হিসেবে দেখাতে পারিনি। শুধু এ কারণেই দারুল উলূম দেওবন্দে তাদের পড়াটা নিশ্চিত হয়নি। অথচ সব ধরনের কথা পাকাপাকি হয়েছিল। আর এ কারণেই স্বীকৃতিটা বেশী প্রয়োজন।
মুক্তিযুদ্ধের পর অনেক আলেম জেলে বন্দী হয়ে পড়েছিলেন দাবী করে আল্লামা মাসঊদ বলেন, একাত্তরের পর ইন্দিরা গান্ধীর চিঠি নিয়ে ফিদায়ে মিল্লাত আসআদ মাদানী রহ. বাংলাদেশের আলেমদের জেলমুক্ত করার জন্য ছুটে এসেছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে বৈঠক করে ইন্দিরাগান্ধীর চিঠি দিয়েছিলেন হযরত ফিদায়ে মিল্লাত। তিনি আবদার রেখেছিলেন আলেমদের ছেড়ে দেওয়ার জন্য। মাদরাসা-মসজিদ খুলে দেওয়ার জন্য। তখন শেখ মুজিবুর রহমান আলেমদের মুক্তির ব্যবস্থা করেছিলেন। তারা শহরের সব মাদরাসাই আবার শুরু করেছিল। সাংগঠনিক শক্তি না থাকলে কোনো আদর্শ টিকে থাকে না দাবী করে বলেন, সাংগঠনিকভাবে কাজ থাকলে তাহলেই একটি আদর্শ টিকে থাকে। অবলুপ্ত হয় না।