সিলেটরবিবার , ১৮ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় আশাবাদী বিএনপি

Ruhul Amin
ডিসেম্বর ১৮, ২০১৬ ৭:২৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপ শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রেসিডেন্টের সঙ্গে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও উষ্ণ পরিবেশে আলোচনা হয়েছে। আলোচনার প্রেক্ষিতে আমরা আশাবাদী; সঙ্কট নিরসনে প্রেসিডেন্ট যথাযথ ভূমিকা পালন করবেন। নির্বাচন কমিশন গঠন নিয়ে বঙ্গভবনে প্রেসিডেন্টের সঙ্গে প্রায় ঘন্টাব্যাপী বৈঠক করে বিএনপি। দলের চেয়াপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নেয়। পরে নয়াপল্টনে সংবাদ সম্মেলন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, প্রেসিডেন্ট স্বভাবসুলভ আন্তরিকতার সঙ্গে বিএনপিকে স্বাগত জানিয়েছেন। অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। মূলত নির্বাচন কমিশন গঠন নিয়ে এক মাস আগে খালেদা জিয়ার দেয়া ১৩ দফা প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে। ওই প্রস্তাবের সারাংশ আমরা উপস্থাপন করেছি। মির্জা ফখরুল আরও বলেন, আমরা প্রেসিডেন্টকে বলেছি সকল রাজনৈতিক দলের মতৈক্যের ভিত্তিতে যেন নির্বাচন কমিশন গঠন করা হয়। যেহেতু এ সংক্রান্ত কোনো আইন নেই। তাই প্রেসিডেন্টের উদ্যোগ নেওয়া ছাড়া বিকল্প নেই। বিএনপির প্রস্তাবকে গঠনমূলক উল্লেখ করে প্রেসিডেন্ট স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, এ প্রস্তাব গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দিতে ভূমিকা পালন করবে। গণতান্ত্রিক রাষ্ট্রে আলোচনা ও সংলাপের বিকল্প নেই। আলোচনার মাধ্যমেই সকল সমস্যার সমাধান করতে হবে। বিএনপি মহাসচিব জানান, মূলত নির্বাচন কমিশন গঠনের পদ্ধতিগত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কারও নাম প্রস্তাব করা হয়নি বলে দাবি করেন তিনি।
এর আগে বঙ্গভবন থেকে বের হয়ে প্রেসিডেন্টের সঙ্গে বিএনপি’র সংলাপ ফলপ্রসূ হয়েছে বলে সাংবাদিকদের কাছে মন্তব্য করেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার। তিনি বলেন, প্রেসিডেন্টের কাছে বিএনপি বেশ কিছু সুপারিশ করেছে। তিনি আন্তরিকতার সঙ্গে তা শুনেছেন। সুপারিশ বাস্তবায়নে চেষ্টা করবেন বলে কথা দিয়েছেন প্রেসিডেন্ট। সার্চ কমিটির গঠনে বিএনপি কোনো নাম প্রস্তাব করেছে কিনা জানতে চাইলে জমির উদ্দিন বলেন, তা বলার সময় এখনও আসেনি। প্রেসিডেন্ট বলেছেন, প্রয়োজনে তিনি আবার বিএনপি’কে ডাকবেন। তবে ইসি গঠন ছাড়া প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে অন্য কোনো বিষয় নিয়ে কথা হয়নি বলে জানান এই বিএনপি নেতা।
এর আগে বিকাল সাড়ে ৪টার দিকে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি’র প্রতিনিধি দল বঙ্গভবনে পৌঁছায়। খালেদা জিয়ার সঙ্গে ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মাহবুবুর রহমান, আব্দুল মঈন খান, রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায় ও আমির খসরু মাহমুদ চৌধুরী। বেলা ৩টার দিকে রাজধানীর গুলশানের বাসা থেকে বঙ্গভবনের উদ্দেশে রওনা হন খালেদা জিয়া।
নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রথম পর্যায়ে বিএনপিসহ ৫টি দলকে সংলাপের জন্য বঙ্গভবনে আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট আব্দুল হামিদ। ২০ ডিসেম্বর জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর এলডিপি ও কৃষক শ্রমিক জনতা লীগ ও ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদকে ডাকা হয়েছে বঙ্গভবনে। বাকি নিবন্ধিত দলগুলোকেও পর্যায়ক্রমে ডাকা হবে।
এর আগে গত ১৮ নভেম্বর এক অনুষ্ঠানে নির্বাচন কমিশন গঠন ও নির্বাচন সুষ্ঠু করার লক্ষে ১৩ দফা প্রস্তাব উপস্থাপন করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। বিভিন্ন সময় জাতীয় সংসদে প্রতিনিধিত্বকারী ও নিবন্ধিত রাজনৈতিকগুলোর সঙ্গে আলোচনারও আহ্বান জানান তিনি।
২০১২ সালে তৎকালীন প্রেসিডেন্ট জিল্লুর রহমান বাছাই কমিটির মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদকে নিয়োগ দেন। সে সময় তিনি রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করেছিলেন। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। আগামী কমিশন ২০১৯ সালে জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা করবে।45160_989