সিলেটসোমবার , ৯ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

খাদিমনগর জাতীয় উদ্যানে পরিবেশ বান্ধব পর্যটন কার্যক্রম উদ্বোধন

Ruhul Amin
জানুয়ারি ৯, ২০১৭ ৩:০৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রির্পোট: বন, বণ্যপ্রাণী তথা জীববৈচিত্র্য সংরক্ষণ এবং পরিবেশ পর্যটনকে উৎসাহিত করতে সিলেট সদর উপজেলায় সিলেট বন বিভাগের আওতাধীন খাদিমনগর জাতীয় উদ্যানে পরিবেশ বান্ধব পর্যটন ও প্রবেশ ফি সংগ্রহ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
বেসরকারি সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ্ (সিএনআরএস) কর্তৃক বাস্তবায়নাধীন ইউএসএইড’র ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস্ এন্ড লাইভলি হুডস্  (ক্রেল) প্রকল্প সহায়তায় বনবিভাগ ও সহ-ব্যবস্থাপনা কমিটি কর্তৃক আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন।

প্রধান অতিথির বক্তৃতায়  তিনি বলেন, সরকার এবং স্থানীয় জনগণের অংশগ্রহণে বন সংরক্ষণের পাশপাশি পরিবেশ বান্ধব পর্যটন ব্যবস্থাপনার মাধ্যমে স্থানীয় বন নির্ভরশীল মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন হবে। সবাইকে সচেতন থাকতে হবে আগত পর্যটকরদেরকে সচেতন করতে হবে। তিনি সহ-ব্যবস্থাপনার মাধ্যমে খাদিমনগর জাতীয় উদ্যানের সমৃদ্ধি কামনা করেন।

সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা আর.এস.এম মুনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ।

অনুষ্ঠানে বিভিন্ন গণ মাধ্যম ব্যক্তিত্ব, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পার্শ্ববর্তী চা বাগান কর্তৃপক্ষ, ইকো-ট্যুরগাইড, বন ব্যবস্থাপনায় জড়িত পার্শ্ববর্তী বিভিন্ন সহ-ব্যবস্থাপনা সংগঠনের প্রতিনিধিবৃন্দ ও ইউএসএইড’র ক্রেল প্রকল্প প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

জাতীয় উদ্যানের প্রবেশ ফি হতে আদায়কৃত রাজস্বের ৫০ ভাগ অর্থ সহ-ব্যবস্থাপনা কমিটি কর্তৃক বন নির্ভরশীলতা কমাতে ব্যয় করা হবে। খাদিমনগর জাতীয় উদ্যানে প্রবেশ ফি কার্যক্রমের উদ্বোধনের মাধ্যমে প্রকৃতি প্রেমীদের জন্য পর্যটন নগরী সিলেটে আরো একটি পরিবেশ বান্ধব পর্যটন কেন্দ্র চালু হলো।

বন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণের পাশাপাশি বনবিভাগ, স্থানীয় প্রশাসন ও স্থানীয় জনগণের সক্রিয় অংশগ্রহণের মাধ্যম নিশ্চিত করা হবে পরিবেশ বান্ধব পর্যটন ও প্রবেশ ফি সংগ্রহ কার্যক্রম।

উদ্বোধনী শেষে পার্শ্ববর্তী বন নির্ভরশীল উপকার ভোগীদের মাঝে ইউএসএইড’র ক্রেল প্রকল্প সহযোগিতায় বিকল্প আয়-বৃদ্ধিমুলক কার্যক্রমের অংশ হিসাবে রিক্সা/ভ্যান বিতরণ করা হয়।