সিলেটমঙ্গলবার , ১০ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ওবামার নিয়োগ দেয়া সব রাষ্ট্রদূতকে পদত্যাগের নির্দেশ ট্রাম্পের

Ruhul Amin
জানুয়ারি ১০, ২০১৭ ৮:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  বারাক ওবামার নিয়োগ করা সব মার্কিন রাষ্ট্রদূতকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০ জানুয়ারি ট্রাম্পের শপথ গ্রহণের আগেই তাদের পদত্যাগ করতে বলা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কূটনীতিক এ কথা জানিয়েছেন।
এসব কূটনীতিক জানান, গত ২৩ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের ১৮৮টি দেশের মার্কিন দূতাবাসে এক আকস্মিক তারবার্তা পাঠায়। ওই বার্তায় ‘কোনো ধরনের ব্যতিক্রম ছাড়া’ সব রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দেয়া হয়।
ট্রাম্পের পক্ষ থেকে এমন সময় এ নির্দেশ দেয়া হলো, যখন তার আগের প্রেসিডেন্টরা সাধারণত রাষ্ট্রদূতদের দেশে ফিরে আসার জন্য অন্তত তাদের ছেলেমেয়েদের কালের ফাইনাল পরীক্ষা পর্যন্ত সময় দিতেন।
প্রেসিডেন্ট বারাক ওবামার নিয়োগ করা রাষ্ট্রদূতদের হঠাৎ করে দেশে ফেরত আনার ফলে ব্রিটেন, জার্মানি ও কানাডার মতো গুরুত্বপূর্ণ দেশগুলোতে আমেরিকার পক্ষ থেকে যথাযথ কোনো প্রতিনিধি থাকবে না। ট্রাম্প এ পর্যন্ত শুধু ইসরাইল ও চীনের জন্য পরবর্তী রাষ্ট্রদূতের নাম ঘোষণা করেছেন। বাকি দেশগুলোয় নিয়োগ পেতে যাওয়া রাষ্ট্রদূতদের নাম ঘোষণা না করেই আগের রাষ্ট্রদূতদের ফেরত আসার নির্দেশ দিয়েছেন ট্রাম্প।
ডোনাল্ড ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে তার পক্ষ থেকে মনোনীত পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের কাছে চিঠি লিখবেন বলে জানা গেছে। তারা মনে করছেন, এভাবে হঠাৎ করে দেশে ডেকে পাঠানোর ফলে তাদের ব্যক্তিগত জীবন মারাত্মকভাবে বিঘিœত হবে। বিশেষ করে ট্রাম্পের ছেলের স্কুলের ফাইনাল পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে যখন নিউ ইয়র্কের বাসভবনে থাকার অনুমতি দেয়া হয়েছে তখন রাষ্ট্রদূতদের তলব করা অন্যায়।