সিলেটবৃহস্পতিবার , ২৬ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মার্কিন দূতাবাসে কওমি ও আলিয়াপন্থী আলেমরা

Ruhul Amin
জানুয়ারি ২৬, ২০১৭ ১:২৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ঢাকায় মার্কিন দূতাবাসের আহ্বানে সহিংসতা, চরমপন্থা বিরোধী বৈঠকে যোগ দিয়েছেন দেশের কওমি ও আলিয়াপন্থী আলেমরা। বুধবার বিকেলে মার্কিন দূতাবাসের এক বৈঠকে অংশ নিয়েছেন কওমি ও হেফাজতের ১০জন আলেম। বৈঠকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও অর্থনৈতিক পরামর্শদাতা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  এতে জঙ্গিবাদ প্রতিরোধে ইসলাম ধর্মীয় নেতাদের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান বৈঠকে উপস্থিত থাকা একাধিক নেতা।
বুধবার মার্কিন দূতাবাসের বৈঠকে উপস্থিত ছিলেন হেফাজতের কেন্দ্রীয় নেতা ও জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি মাওলানা আবদুর রব ইউসূফী, হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী, উত্তর বাড্ডা আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল আনোয়ার হোসেন মোল্লা, মাওলানা নেছারুল হক,  ইসলামী ঐক্যজোটের শরিফ মোহাম্মদ প্রমুখ। বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত উপস্থিত না থাকলেও দূতাবাসের কর্মকর্তা, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও অর্থনৈতিক পরামর্শদাতা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত এই বৈঠক অনুষ্ঠিত হয়।
আমন্ত্রণপত্রআমন্ত্রণপত্র
বৈঠক প্রসঙ্গে হেফাজতের কেন্দ্রীয় নেতা ও জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি মাওলানা আবদুর রব ইউসূফী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মার্কিন দূতাবাসের আমন্ত্রণে আমরা গিয়েছিলাম। জঙ্গিবাদ, সন্ত্রাস দিয়ে  আমাদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা তাদের জানিয়েছি, বাংলাদেশের মুসলমানরা জঙ্গিবাদে বিশ্বাসী নয়।  প্রকৃত মুসলমান কখনও সন্ত্রাসবাদে যুক্ত হতে পারে না। জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা, এটির সমাধান বৈশ্বিকভাবে করতে হবে।’  তিনি আরও বলেন, ‘আমি আমার দল জমিয়তে উলামায়ে ইসলামের প্রতিনিধি হিসেবে বৈঠকে অংশ নিয়েছি। সেখানে আরও আলেম উপস্থিত ছিলেন। তারাও তাদের নিজস্ব মত দিয়েছেন।’
হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী বলেন, ‘বৈঠকে তাদের মিয়ানমারে মুসলমানদের ওপর যে হামলা হয়েছে, সে বিষয়টি তুলে ধরেছি। মুসলমানরা সারা বিশ্বের বিভিন্ন স্থানে হামলার শিকার হচ্ছেন। মার্কিন প্রতিনিধিরাও আমাদের বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়েছেন। দেশের পাঠ্যবই নিয়ে ধর্মীয় নেতাদের অবস্থান সম্পর্কে জানাতে চেয়েছেন তারা।
সুত্র-বাংলা ট্রিবিউন