সিলেটশুক্রবার , ১০ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

প্রথম নারী ইসি বেগম কবিতা খানম

Ruhul Amin
ফেব্রুয়ারি ১০, ২০১৭ ৭:০০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  দেশের ইতিহাসে এবারই প্রথম একজন নারীকে নির্বাচন কমিশনের সদস্য করা হয়েছে। রাষ্ট্রপতি ঘোষিত নতুন নির্বাচন কমিশনে এসেছেন বেগম কবিতা খানম। তিনি অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ। প্রায় ৩১ বছর বিচারাঙ্গনে দায়িত্ব পালন করেছেন। দেশে এখন পর্যন্ত ১১বার নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কিন্তু এবারই প্রথম কোনো নারীকে নির্বাচন কমিশনের সদস্য করা হলো।

কবিতা খানম ১৯৫৭ সালের ৩০ জুন নওগাঁর উকিলপাড়া মহল্লার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম বজলুল হক ছিলেন একজন শিক্ষাবিদ। মা গোলে রানী ছিলেন একজন আদর্শ গৃহিণী। ১৯৭২ সালে নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং একই শহরের তার পিতা যে কলেজের শিক্ষক ছিলেন সেই বিএমসি থেকে ১৯৭৪ সালে এইচএসসি পাস করেন। এরপর ১৯৮১ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যা বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন এবং ওই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৮৩ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

১৯৮৪ সালে বিসিএসে বিশেষ ব্যাচে উত্তীর্ণ হয়ে রাজশাহীর জেলা জজ আদালতে মুনসেফ হিসেবে কর্মজীবন শুরু করেন। এ অবস্থায় বগুড়া, টাঙ্গাইল ও কুষ্টিয়ার বিভিন্ন আদালতে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সালে যুগ্ম জেলা জজ হিসেবে পদোন্নতি পেয়ে ঝিনাইদহ ও পাবনাতে দায়িত্ব পালন করেন। ২০০০ সালে অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। তিনি এ সময় চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা ও খুলনাতে দায়িত্ব পালন করেন। খুলনাতে দায়িত্ব পালনের সময় ২০০৬ সালে তিনি জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান এবং খুলনার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে তাকে বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়। এরপর ২০০৯ সাল পর্যন্ত রাজশাহী লেবার কোর্টের চেয়ারম্যান হিসেবে %E