সিলেটশনিবার , ১১ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পদ্মা সেতুতে দুর্নীতির অভিযোগ গালগপ্প: কানাডার আদালত

Ruhul Amin
ফেব্রুয়ারি ১১, ২০১৭ ১১:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে বিরক্তি প্রকাশ করেছে কানাডার একটি আদালত। বিচারক এই অভিযোগকে গালগপ্প বলেছেন। সে দেশের পরামর্শক প্রতিষ্ঠান এসএনসি লাভালিনের সাবেক কর্মীসহ তিন আসামিকে খালাসও দেয়া হয়েছে।

কানাডিয়ান পত্রিকা দ্য গ্লোব অ্যান্ড মেইল শুক্রবার তাদের এক প্রতিবেদনে জানিয়েছে এ কথা।

পদ্মা সেতু প্রকল্পের কাজ তদারকির পাঁচ কোটি ডলারের কাজ পেতে এসএনসি-লাভালিনের কর্মীরা ২০১০ ও ২০১১ সালে বাংলাদেশের কর্মকর্তাদের ঘুষ দেয়ার পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগের পক্ষে প্রমাণ যোগাড়ে ফোনে আড়ি পাতা তথ্য (ওয়্যার ট্যাপস) ব্যবহারের অনুমতি চেয়ে ২০১১ সালে তিনটি আবেদন করে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)।

অন্টারিও সুপ্রিম কোর্টের বিচারক ইয়ান নরডেইমার আদেশে বলেন, ওই তিন আবেদনের বিষয়ে তার ব্যাপক প্রশ্ন রয়েছে। এগুলোতে যেসব তথ্য দেয়া হয়েছে সেগুলো ‘অনুমানভিত্তিক, গাল-গল্প ও গুজবের বেশি কিছু নয়’ বলেছেন তিনি।

বিচারক নরডেইমার গত জানুয়ারিতে এই সিদ্ধান্ত দিলেও শুক্রবার পর্যন্ত তা প্রকাশে বাধা ছিল বলে প্রতিবেদনে জানানো হয়।

১৯৯৮ সালে আওয়ামী সরকার ক্ষমতায় থাকার সময়ই পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেয়। কিন্তু সে সময় তারা কাজ তেমন আগাতে পারেনি। ২০০৯ সালে দলটি আবার ক্ষমতায় আসার পর এই সেতু নির্মাণের উদ্যোগ এগিয়ে দেয়। আর এতে সবচেয়ে বেশি টাকা দেয়ার কথা ছিল বিশ্বব্যাংকের।

২০১০ সালের জুলাইয়ে সেতু নির্মাণের জন্য প্রাক-যোগ্যতা দরপত্র মূল্যায়ন করে পাঁচ দরদাতাকে বাছাই করা হয়। তবে বিশ্ব ব্যাংক তা ঝুলিয়ে রাখে। এরপর সংস্থাটি দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে অর্থায়ন তুললে অর্থায়ন নিয়ে জটিলতা তৈরি হয়।

বিশ্ব ব্যাংক বাংলাদেশের পদ্মাসেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে ২০১০ সালে নিজেরা তদন্ত শুরু করে। অভিযোগ সম্পর্কে নিজেদের তদন্তে পাওয়া তথ্যের ভিত্তিতে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশকে (আরসিএমপি) অনুরোধ জানায়। ওই অনুরোধে ২০১১ সালের সেপ্টেম্বরে কানাডায় এসএনসি লাভালিনের কার্যালয়ে অভিযান চালিয়ে রমেশ শাহ ও সাবেক পরিচালক মোহাম্মদ ইসমাইলকে গ্রেপ্তার করে পুলিশ।

পরে আদালত জানায়, বিশ্ব ব্যাংক চারজন বেনামী তথ্যদাতার বরাতে কানাডার আদালত আরসিএমপির কাছে অভিযোগ পাঠায়।

বিশ্বব্যাংক তখন এই প্রকল্প থেকে সে সময়ের যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে সরিয়ে দেয়াসহ নানা দাবি জানায়। কিন্তু সরকার শুরু থেকেই বলে আসছিল এই অভিযোগের কোনো ভিত্তি নেই।

তবে বিশ্বব্যাংক তার দাবিতে অটল ছিল। পরে ২০১২ সালের ৩০ জানুয়ারি গণমাধ্যমে এক বিবৃতিতে এই প্রকল্প থেকে সরে যাওয়ার কথা জানায় বিশ্বব্যাংক।

এই প্রকল্পে আন্তর্জাতিক দাতা সংস্থাটির ১২০ কোটি ডলার দেয়ার কথা ছিল। উন্নয়ন সংস্থা এডিবিসহ আরও বেশ কয়েকটি সংস্থারও অর্থায়নের কথা ছিল। চুক্তি অনুযায়ী বিশ্বব্যাংক সরে যাওয়ায় অন্য সংস্থাগুলোও সরে যায় এবং পরে সরকার নিজ অর্থায়নে সেতুর কাজ শুরু করে। এরই মধ্যে প্রকল্পের প্রায় অর্ধেক কাজ শেষ হয়ে গেছে। ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে সেতুর কাজ শেষ করার লক্ষ্য নিয়ে আগাচ্ছে সরকার।

বিশ্বব্যাংকের দুর্নীতি চেষ্টার অভিযোগ সম্পর্কে কানাডার আদালত বলেছে, ‘ওই গুজব বা অনুমানকে সমর্থন করে এমন ঘটনা সংশ্লিষ্ট কোনো প্রমাণ হাজির করা হয়নি বা তার তদন্ত হয়নি। যে তথ্য‌ সরবরাহ করা হয়েছে তা শোনা কথা’।

এই মামলায় রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) শুরুতে পাঁচ জনের বিরুদ্ধে অভিযোগ আনলেও পরে বাংলাদেশের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী এবং মোহাম্মদ ইসমাইল নামে দুই জনের নাম বাদ দেয়। এর পর এসএনসি লাভালিনের ভাইস প্রেসিডেন্ট কেভিন ওয়ালেস, রমেশ শাখ এবং বাংলাদেশি বংশোদ্ভুত কানাডিয়ান ব্যবসায়ী জুলফিকার আলী ভুঁইয়ার বিরুদ্ধে বিচার চলে। তবে তারা তিনজনই নির্দোষ প্রমাণ জন।

দেশটির অ্যাটর্নি জেনারেল টেইন্ট গিলিয়াম বলেন, বিচার চলাকালে এদের বিরুদ্ধে কেউ কোনো সাক্ষ্য দেয়নি। তিনি বলেন, ‘তাদেরকে সাজা দেয়ার মতো কোনো তথ্য প্রমাণই আদালতের কাছে ছিল না।’

কেভিন ওয়ালেসের আইনজীবী স্কট ফেনটন আদালতের এই আদেশের প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আমার মক্কেল স্বস্তি পেয়েছেন। প্রমাণ হয়েছে তিনি নির্দোষ।’

জুলফিকার আলী ভুঁইয়ার আইনজীবী ফ্র্যাংক আদেরিও এই মামলার রায় নিয়ে কোনো মন্তব্য করতে চাননি। তবে তিনি বলেছেন, তার মক্কেল আবার নতুন করে জীবন শুরু করবেন।

রমেশ শাহের আইনজীবী ডেভিড কাসিনস বলেন, তার মক্কেল গত চার বছর ধরে কঠিন সময় পার করেছেন। এই সময়ে তার ব্যক্তিগত স্বাধীনতাও হুমকির মধ্যে ছিল।