ভাষা দিবসে মেলায় বইপ্রেমীদের ঢল

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০১৭

ভাষা দিবসে মেলায় বইপ্রেমীদের ঢল

ডেস্ক রিপোর্ট:  শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। এ উপলক্ষে আজ একুশে বইমেলার দুয়ার খোলা হয়েছে সকাল সাড়ে আটটায়। সকাল থেকেই মেলায় বইপ্রেমীদের ঢল নেমেছে। নানা বয়সী ও শ্রেণি-পেশার মানুষ মেলায় ভিড় করছেন। বিকালে এই ভিড় আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আজ মেলা খোলা থাকবে রাত সাড়ে আটটা পর্যন্ত।

সরেজমিনে দেখা যায়, ছুটি দিন হওয়ায় সকালে অনেকে বেরিয়ে পড়েছেন। কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর অনেকেই ছুটে আসছেন বইমেলায়। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বইমেলা ও এর আশেপাশের এলাকা আজ লোকে লোকারণ্য। পর্যাপ্ত নিরাপত্তার মধ্যে নির্বিঘ্নে ঘোরাঘুরি করছে রাজধানীবাসী।

মিরপুর থেকে মেলায় ঘুরতে আসা বেসরকারি চাকরিজীবী হাসানুজ্জামান জানালেন, তিনি এসেছেন স্ত্রী-সন্তানকে নিয়ে ঘুরতে। শহীদ মিনার থেকে সরাসরি চলে এসেছেন মেলায়। মেলা ঘুরে কয়েকটি বই কিনবেন বলে জানালেন তিনি।

স্কুলছাত্রী সাইমা তার বান্ধবীদের নিয়ে ঘুরতে এসেছে। সে জানালো, তারা আজ সারাদিন ঘুরবে এবং মজা করবে। বাইরেই লাঞ্চ সারবে। বইমেলায় দেখা গেল সেলফি তুলতে ব্যস্ত তারা।

অনন্যা প্রকাশনীর বিক্রয়কর্মী হাসান জানান, আজ বিক্রি ভালো হচ্ছে। সারা মাসের মধ্যে আজ সবচেয়ে বেশি বিক্রি হবে বলে আশা করছেন তারা।

মেলা প্রাঙ্গণে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্য কামরুল ইসলাম জানালেন, পর্যাপ্ত নিরাপত্তা রয়েছে, কোথাও কোনো শঙ্কা নেই। মানুষ নির্বিঘ্নে মেলায় ঘোরাঘুরি করতে পারছে। তিনি জানান, মেলার প্রতিটি জায়গা সিসি ক্যামেরার আওতায় আছে। সবকিছু তারা পর্যবেক্ষণ করছেন।

এদিকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানের নেতৃত্বে বাংলা একাডেমির পক্ষ থেকে ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকাল সাড়ে ৭টায় একুশে বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর। এতে সভাপতিত্ব করেন কবি মো. সাদিক। বিকাল চারটায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ধর্মীয় বহুত্ববাদ বাঙালি গৌরবময় উত্তরাধিকার শীর্ষক বক্তৃতা। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন ড. আবদুল মমিন চৌধুরী। স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করবেন ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম।  এছাড়া সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই সংবাদটি 143 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com