সিলেটমঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গ্যাসের মূল্যবৃদ্ধি স্থগিত করেছেন হাইকোর্ট

Ruhul Amin
ফেব্রুয়ারি ২৮, ২০১৭ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: আগামী জুন থেকে দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোর যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা স্থগিত করেছেন হাইকোর্ট। ছয় মাসের জন্য এই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

এছাড়া গ্যাসের মূল্যবৃদ্ধির গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, বিষয়টি জানতে রুলও জারি করা হয়েছে। এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান ও সচিবসহ তিনজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২৩ ফেব্রুয়ারি এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে দুই ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের কথা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আগামী ১ মার্চ থেকে প্রথম দফা এবং ১ জুন থেকে দ্বিতীয় দফায় মূল্যবৃদ্ধি কার্যকর হবে। ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা করা হয়। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা করার সিদ্ধান্ত নেয় সরকার।

গ্যাসের মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত স্থগিত চেয়ে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে রিট করেন প্রকৌশলী মুবাশ্বির হোসেন। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে এই আদেশ দেন হাইকোর্ট।

আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সাইফুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আইনজীবী সাইফুল আলম জানান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৪ অনুযায়ী বছরে একবারের বেশি গ্যাসের মূল্য বৃদ্ধির সুযোগ নেই। অথচ এই দফায় একবারেই দুই ধাপে মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের মূল্য বৃদ্ধির কথা। কিন্তু এবারের মূল্যবৃদ্ধিতে আইনের সেসব বিধানের ব্যত্যয় ঘটেছে।

আদালত দ্বিতীয় দফায় মূল্য বৃদ্ধি ৬ মাসের জন্য স্থগিত করেছন। একইসঙ্গে গ্যাসের মূল্য বৃদ্ধি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।