সিলেটবৃহস্পতিবার , ২ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কওমী-ফুলতলীদ্বন্ধ নিরসন নিয়ে ফেসবুকে ঝড়!

Ruhul Amin
মার্চ ২, ২০১৭ ১১:৪৫ অপরাহ্ণ
Link Copied!

অনুসন্ধানী রিপোর্ট:  সম্প্রতি সুনামগঞ্জের ছাতকে ক্বওমী ও ফুলতলী পীরের অনুসারীদের মধ্যে সংগঠিত অনভিপ্রেত দ্বন্ধ নিরসনে ঊভয় পক্ষ ঐকমত্যে পৌছালেও নিরসনপ্রক্রিয়া নিয়ে নানা কথা উঠেছে।
গতকাল (১লা মার্চ) বুধবার রাতে জামেয়া মাহমুদিয়া সুবহানী ঘাটে অনুষ্ঠিত এক সভায় উত্তেজিত দুটি পক্ষকে নিয়ে এক সাথে বসেন আলহাজ্ব মখন মিয়া।
জানাগেছে গতকাল মধ্যরাতে উভয়পক্ষের  মধ্যে অলিখিত সমঝোতা হওয়ায় কওমী পক্ষের তরুণ আলেমদের মনপুত না হওয়ায়  এনিয়ে ফেসবুকে বিতর্ক শুরু হয়।  বৈঠক সুত্রে জানাগেছে, সুবহানীঘাট জামেয়ার মুহতামিম মাওলানা শফিকুল হক আমকুনীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো সিদ্ধান্ত হয়,ছাতকের উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রনে শীর্ষ উলামায়ে কেরাম ও স্থানীয় মুরুব্বিয়ান ঐকমত্য পোষণ করেন। এর জের ধরে যাতে আর কোন অনাকাংখিত ঘটনা ঘটতে না পারে সে ব্যাপারে উদ্যোগ নিতে তারা প্রস্তুত রয়েছেন। ঐক্য প্রতিষ্ঠায় কার্যকর ব্যবস্থা গ্রহণেও সিদ্ধান্ত হয় সভায়। রাত ১০ টায় এ সভা শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত চলে। সংঘটিত ঘটনা নিয়ে কোন পক্ষেই যাতে উস্কানীমূলক বক্তব্য, বিবৃতি না দেয়া হয় সে ব্যাপারে সকলের প্রতি আহবান জানানো হয়। মিডিয়ায় প্রেরিত তথ্যমতে
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আলহাজ্ব মকন মিয়া চেয়ারম্যান, বাংলাদেশ খেলাফত মজলিসের সিলেট জেলা সভাপতি রেজাউল করিম জালালী, আনজুমানে আল ইসলাহ বাংলাদেশ এর মহা সচিব একে এম মনোয়ার আলী, আল ইসলাহ সিলেট মহানগর সভাপতি মোঃ শাহজাহান, বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগর শাখা সভাপতি সিরাজুল ইসলাম সিরাজী, আলইসলাহ বাংলাদেশ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক মুহাম্মদ আজির উদ্দিন পাশা, বিশ্বনাথ আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল আহমদ সগীর, হবিবপুর মাদ্রাসার প্রিন্সিপাল আব্দুল হাকিম, বাংলাদেশ খেলাফত মজিলেসের প্রশিক্ষণ সম্পাদক আরিফুল হক ইদ্রিস, মহানগর আল ইসলাহর যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সবুর প্রমুখ।
অপর একটি সুত্র সিলেট রিপোর্টকে জানিয়েছে, বৈঠকে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের র্শীষ কোন মুরুব্বী উপস্থিত ছিলেননা। তবে মহানগর জমিয়তের সহসভাপতি ও ইত্তেহাদে আহলে সুন্নাত ওয়াল জামাতের যুগ্মসদস্য সচিব অধ্যক্ষ আব্দুর রহমান সিদ্দিকী,মাওলানা মাহমুদুল হাসান বৈঠকের শুরু দিকে উপস্থিত থাকলেও চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহনের সময় তারা অনুপস্থিত ছিলেন। এছাড়া গহরপুর মাদরাসার মুহতামিম মাওলানা মুসলেহ উদ্দীন রাজুসহ আরো কয়েকজন তরুণ সমাজ সচেতন আলেম কওমী পক্ষের বৈঠকে উপস্থিত থাকলেও রহস্য জনক কারণে তাদের নাম মিডিয়ায় প্রকাশ করা হয়নি।
বিশ্বস্ত সুত্রে জানাগেছে, একটি বিশেষ রাজনৈতিক দলের কতিপয় মধ্যবয়সি নেতা আন্দোলনের ফলাফল নিজেদের পক্ষে নিতে ভিন্নমতের নেতাদের নাম নিউজে দেয়া হয়নি। কিন্তু এতে ফলাফল হিতে বিপরিত হয়েছে বলে অনেকেই মনে করছেন। এদিকে ফুল পক্ষকে আলিয়ামাঠে সম্মেলন করতে না দিতে একটি তরুণ মহল হরতালসহ নানা কঠোর কর্মসুচি দিতে প্রচারণা চালিয়ে আসলেওমেধ্ররাতের বৈঠকে আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত গৃহিত হয়। ইত্তেহাদের আহবায়ক মুফতি আবুল কালাম জাকারিয়ার অনুপস্থিতিতে সুবহানীঘাটের বৈঠকে ‘রণেবঙ্গ’ দেয়ার কারণে কওমীপন্থী তরুনরা তা সহজে মেনে নিতে পারেননি। ফলে ফেসবুকে ‘আন্দোলন ক্রয়-বিক্রয়, লেনদেন’এর অভিযোগ এনেছেন অনেকেই। ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে অনেকেই গাজি রহমত উল্লাহ,মুফতি ফয়জুল হক ও মাহমুদুল হাসান এই তিনজনকে অভিযুক্ত করেছেন।এছাড়া মুফতি আবুল কালাম জাকারিয়ার সভাপতিত্বে সমাধানমুলক বৈঠক না হওয়ায় অনেকেই বিষয়টিকে সন্ধেহের চোখে দেখছেন। অপর দিকে বিরোধ নিষ্পত্তির জন্য যারা এগিয়ে এসেছেন তাদের ব্যাপারে অপপ্রচার দু:খ জনক বলে মন্তব্য করেছেন। তার মতে যারা বলেন, আন্দোলন বিক্রিহয়েছে বা ‘গাদ্দারি’ করা হয়েছে বলে যারা প্রচার করছেন তাদের উদ্দেশে ঐ আলেম বলেন, তাহলে যার সভাপতিত্বে সমঝোতা হলো এবং যারা নিজেদের নাম পত্রিকায় দিয়েছেন (সিলেটের ডাকে)তারা কেনো অভিযোগের আওতামুক্ত? ফেনবুকে কল্পনাপ্রসুত আবেগ প্রবণ, অহেতুক মন্তব্য প্রত্যাহারের জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।তবে এব্যাপারে মাওলানা মাহমুদুল হাসান তার ফেসবুকে একটি ট্যাটাস দিয়েছেন। সিলেট রিপোর্ট ডটকম এর পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হলো:
সিলেটে ক্বওমী ও ফুলতলীদের সমঝোতা এবং কিছু কথা
সুনামগন্জ ছাতকে খাদিমুল ইসলামের তাফসির মাহফিল পন্ড করে দেওয়ায় সিলেট উত্তেজনা ছড়িয়ে পড়ে।২৮ ফেব্রুয়ারি জামেয়া কাসিমুল উলুম দরগাহ শাহজালাল রহ.মাদরাসায় সিলেটের ক্বওমী মাদরাসার উলামাদের বৈঠকে ইত্তেহাদে আহলে সুন্নাত ওয়াল জামাতের উদ্যোগে বাদ আসর বিক্ষোভ মিছিল এবং পরদিন কোর্ট পয়েন্টে সমাবেশের কর্মসুচী ঘোষনা করা হয়।বাদ আসর যথারীতি মিছিল অনুষ্টিত হয় এবং নগরীতে খবর ছড়িয়ে পড়ে।ফুলতলী অনুসারীদের মধ্যে সানে রিসালত সঃ মহাসম্মেলন নিয়ে উদ্বেগ উৎকন্ঠা ছড়িয়ে পড়ে।বাদ মাগরিব সিলেট সোবহানীঘাট মাহমুদিয়া মাদরাসায় মিটিংয়ে আসার জন্য দক্ষিণ সুরমা থেকে রওয়ানা দেই,সোবহানী ঘাট একটি রেষ্টুরেন্টে চা খেতে বসি।এসময় মাওলানা গাজী রহমতুল্লাহ এবং মুফতি ফয়জুল হক জালালাবাদী কে পেলাম।চা খেতে বসা থাকা অবস্হায় আল ইসলাহ সিলেট মহানগর সেক্রেটারী মাওলানা আজির উদ্দীন পাশা (সে আমার আপন ভাতিজা)আমাকে ফোন দেয় আমি এই রেষ্টুরেন্টে আসার জন্য বললে সে অল্প সময়ের মধ্যেই মুল্লারগাও ইউপি চেয়ারম্যান শেখ মখন মিয়া এবং কাচা বাজার মার্কেটের সভাপতি কে সাথে নিয়ে চলে আসে।উদ্ভুদ পরিস্থিতি কি ভাবে শান্ত করা যায়,সমঝোতার প্রস্হাবে করেন।আমরা উত্তর দেই এটা মুরব্বী আলেম গন বলতে পারবেন।চেয়ারম্যান এবং পাশা আমাদের কে অনুরোধ করেন মুরব্বীদের সাথে তাদের একটি যোগাযোগের ব্যাবস্হা যেন করে দেই।আমরা সোবহানীঘাট মাহমুদিয়া মাদরাসায় এসে মাওলানা রেজাউল করিম জালালী কে তাদের দেওয়া সমঝোতা প্রস্হাব শোনালে তিনি আনন্দচিত্তে গ্রহণ করে পরদিন ১ মার্চ সকাল ৮ ঘটিকার সময় সোবহানী ঘাট চলে আসার জন্য পরামর্শ দেন।আমরা কথামত পরদিন সকালে চলে আসি আমি দরগাহ মাদরাসায় চলে যাই আহলে সুন্নাত ওয়াল জামাতের আহবায়ক দরগাহ মাদরাসার মুহতামিম হযরত মাওলানা মুফতি আবুল কালাম যাকারিয়া দাঃ বাঃ কে সোবহানীঘাট মাহমুদিয়ায় নেওয়ার জন্য আসি।গাছবাড়ী হুযুর কে আনার জন্য মুফতি ফয়জুল হক জালালাবাদী আনতে যান,কমিটির সদস্য সচিব মাওলানা মুশতাক আহমদ খান সাহেব কে আনার জন্য মাওলানা গাজী রহমতুল্লাহ যান,প্রায় পৌনে দশটার সময় আমকুনী হুযুর সহ এই মুরব্বিগন মাহমুদিয়ায় এসে হাজির হন।পরামর্শ বৈঠক হয় সকল মুরব্বীগন একমত পোষন করেন সমঝোতা প্রক্রিয়ায়।এ সময় আমকুনী হুযুর বলেন গত রাতে শেখ মখন মিয়া চেয়ারম্যান হুযুর কে ফোন দিয়ে সমঝোতার প্রস্হাব করেছেন।তিনি ১১ ঘটিকার সময় মাহমুদিয়া মাদরাসায় তাদের কে আসার জন্য বলেছেন।এ সময় গাছবাড়ী হুযুর আমকুনী সাহেব কে সকলের পক্ষ থেকে কথা বলার জন্য দায়িত্ব দিয়ে চলে যান।সাড়ে ১১ টার সময় তাদের ৫/৬ জনের প্রতিনিধি দল মাহমুদিয়ায় আসেন।এই দলে ছিলেন শেখ মখন মিয়া চেয়ারম্যান,আল ইসলাহ মহানগর সেক্রেটারী মাওলানা আজির উদ্দীন পাশা, এডভোকেট মাওলানা আবদুর রকিক আরেকজন চেয়ারম্যান( নাম জানা নেই)কাচা বাজার এর সভাপতি এবং মাওলানা রফিকুল ইসলাম।দফতরে দীর্ঘ আলোচনা হয় এ বৈঠকে মাওলানা রেজাউল করিম জালালী এবং আমরা ৩ জন উপস্হিত ছিলাম।আমকুনী হুযুর রাতে বৈঠকের পর সমঝোতার প্রক্রিয়া বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বলে বৈঠক সমাপ্ত হয়।বাদ মগরিব সোবহানীঘাট মাহমুদিয়া মাদরাসায় নিয়মিত বৈঠক হয়।
এই সমঝোতা প্রক্রিয়ায় কিভাবে এবং কতটুকু জড়িত ছিলাম তা সংক্ষপে উল্লেখ করলাম।
অবশেষে মুরব্বী হযরাতদের হস্তক্ষেপে রক্তক্ষয়ী সংঘর্ষ থেকে সিলেটেবাসী রক্ষা পেলেন।আল্লাহ সকল কে সুমতি দান করুন। মাওলানা মাহমুদুল হাসান ২ মার্চ ২০১৭ ইং ”।

উল্লেখ্য, গত সোমবার ছাতকে ক্বওমী পন্থী  ও ফুলতলী পীরের অনুসারীদের মধ্যে সংঘর্ষে উভয় পক্ষের ২ জন নিহত হন। আহত হন প্রায় দুইশতাধিক।