সিলেটশুক্রবার , ৩ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেট সদর আসনে যোগ্য প্রার্থীর সন্ধানে আওয়ামী লীগ ও বিএনপি

Ruhul Amin
মার্চ ৩, ২০১৭ ৫:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
জাতীয় সংসদের মর্যাদাপূর্ণ আসন বলে খ্যাত সিলেট সদর আসনে যোগ্য প্রার্থীর সন্ধানে দেশের প্রধান দু’দল আওয়ামী লীগ ও বিএনপি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিমূলক প্রচারণায় ইতোমধ্যে মাঠে নেমেছেন উভয় দলের একাধিক প্রার্থী। কারও কারও নাম রয়েছে আলোচনায়। বাংলাদেশ স্বাধীনের পর থেকে একটি রেওয়াজে পরিণত হয়েছে জাতীয় সংসদের ২২৯, সিলেট ১ (সদর- সিটি কর্পোরেশন) আসনে যে দল জয়লাভ করে সেই দল সরকার গঠন করে। বিশেষ করে ১৯৯১ সালে অনুষ্ঠিত ৫ম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯টি আসনের মধ্যে শুধু সিলেট ১ আসনে বিএনপির খন্দকার আবদুল মালিক জয়ী হয়েছিলেন। ওই নির্বাচনে বাকি ১৮টি আসনে দলীয় প্রার্থীরা পরাজিত হলেও সরকার গঠন করে বিএনপি। তেমনিভাবে ৭ম, ৮ম ও ৯ম জাতীয় সংসদ নির্বাচনে দুই দলের ভোটযুদ্ধে দুইবার আওয়ামী লীগ ও একবার বিএনপি জয়ী হয়ে সরকার গঠন করে। এর মধ্যে ১৯৯৬ সালে আওয়ামী লীগে হুমায়ুন রশীদ চৌধুরী (স্পিকার), ২০০১ সালে বিএনপির এম সাইফুর রহমান (অর্থ ও পরিকল্পনামন্ত্রী) ও ২০০৯ সালে আওয়ামী লীগের আবুল মাল আবদুল মুহিত (অর্থমন্ত্রী) জয়ী হন। একমাত্র খন্দকার মালিক ছাড়া এই আসনের নির্বাচিতরা স্পিকার, মন্ত্রী হয়েছেন। এই জন্য এই আসনটি উভয় দলের কাছে গুরুত্বপূর্ণ হওয়ায় দলীয় মনোনয়ন দেয়া হয় হ্যাভিওয়েট প্রার্থীদের। তার ধারাবাহিকতায় আগামী নির্বাচনের জন্য উভয় দল যোগ্য প্রার্থীর সন্ধানে রয়েছে। বিএনপির এখনও প্রকাশ্যে নির্বাচনী মাঠে না থাকলেও নিজেদের মধ্যে সম্ভাব্য প্রার্থীর সন্ধান করছে।

বিশেষ করে আওয়ামী লীগের গত জাতীয় সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় নেতাদের আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নেয়ার নির্দেশ দেন। প্রচারণায় রয়েছে আগামী নির্বাচনে বর্তমান সংসদ সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রার্থী হচ্ছে না। তার স্থানে প্রার্থী করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে নিয়ে আসেন ড. মোমেনকে। অর্থমন্ত্রী নিজেই সিলেটের বিভিন্ন অনুষ্ঠানে মোমেনকে পরিচয় করে দিচ্ছেন। সঙ্গে রাখছেন সব উন্নয়ন কর্মকাণ্ডের অনুষ্ঠানে। সম্পৃক্ত রাখছেন সিলেটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডে। অপরদিকে, স্থানীয় আওয়ামী লীগে তৃণমূল থেকে কেন্দ্রের টানা তিনবারের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ আগামী নির্বাচনে দলীয় প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে মাঠে রয়েছেন। তিনি একাধিক অনুষ্ঠানে সিলেট-১ আসনে নির্বাচন করারও ইচ্ছা ব্যক্ত করেছেন। স্থানীয় সাংবাদিকসহ সব মহলের সহযোগিতা চাচ্ছেন তিনি। তার সঙ্গে রয়েছে স্থানীয় আওয়ামী লীগের একটি বড় অংশ। তবে স্থানীয় নেতাদের সাফ কথা নেত্রী যাকে দেবেন তার পক্ষেই তারা মাঠে নামবেন। এই দু’জনের বাইরেও এই আসনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীর তালিকায় নাম রয়েছে সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসেন চৌধুরীর।

এদিকে, এই আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন দলের পদত্যাগী ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বীর বিক্রম, খালেদা জিয়ার পুত্রবধূ ডা. জোবাইদা রহমান, সিটি মেয়র (সাময়িক বহিষ্কৃত) আরিফুল হক চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির ও এমএ হকের নাম।

তবে মাঠ পর্যায়ে প্রচারণায় এগিয়ে রয়েছেন খন্দকার মুক্তাদির। তিনি গত কয়েক বছর ধরে নির্বাচনী এলাকার বিভিন্ন ইউনিয়ন, ওয়ার্ডে সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকছেন। খন্দকার মালিক ফাউন্ডেশনের ব্যানারে গ্রাম পর্যায়ের লোকদের জীবনমান উন্নয়নে কাজ করছেন।–
যুগান্তর