সিলেটশুক্রবার , ৩ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জগন্নাথপুরে ত্রিমুখী লড়াই : ধান-খেজুরে নৌকার ভড়াডুবি !

Ruhul Amin
মার্চ ৩, ২০১৭ ৬:৩৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:  : ৬মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচন। ইতিমধ্যে উপজেলার সর্বত্রই বইছে নির্বাচনী আমেজ। ভোটারদের সাথে আলাপ করে জানা যায়, এই নির্বাচনে বিএনপি থেকে একক প্রার্থী থাকলেও চেয়ারম্যান পদে একাধিক প্রার্থী নিয়ে বিপাকে পড়েছে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ।
অন্যদিকে বিএনপি থেকে একক প্রার্থী থাকায় নেতাকর্মীরা ফুরফুরে মেজাজে রয়েছেন। আওয়ামীলীগ থেকে মনোনয়ন দেয়া হয়েছে গতবারের নির্বাচিত চেয়ারম্যান আকমল হোসেনকে। তবে দলের বেশিরভাগ নেতাকর্মী এবার তার উপর অসন্তুষ্ট রয়েছেন। তার বিরুদ্ধে গত ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীদের বিপক্ষে কাজ করার অভিযোগ রয়েছে।
স্বজন প্রীতির অভিযোগও রয়েছে। তাছাড়া তিনি বয়স্ক এবং অসুস্থ থাকায় তার অনুসারীরাও অনেকটা নিরাশ হয়ে পড়েছেন। বিশেষ করে আওয়ামীলীগ ক্ষমতাসীন থাকার পরও জগন্নাথপুর উপজেলায় চেয়ারম্যানের মাধ্যমে উল্লেখযোগ্য কোন উন্নয়ন না হওয়ায় ভোটের রাজনীতিতে এর প্রভাব পড়তে পারে বলে সচেতন মহলের ধারনা। বিশেষ করে বিশ্বনাথ-জগন্নাথপুরের রাস্তার বেহাল অবস্থার কারণে সরকারদলীয় প্রার্থীরা বিপাকে আছেন।
তাছাড়াও তার পথের কাটা হিসেবে রয়েছেন গত পরিষদের জনপ্রিয় ভাইস চেয়ারম্যান মোক্তাদির আহমদ মুক্তা। এসব কারণে অাকমল হোসেন এবার সুবিধা করতে পারছেন না। একমাত্র নৌকা প্রতীককেই শেষ ভরসা হিসেবে দেখছেন তার অনুসারী নেতাকর্মীরা। আওয়ামীগের অপর প্রার্থী (স্বতন্ত্র) সদ্য সাবেক ভাইস চেয়ারম্যান মোক্তাদির আহমদ মুক্তা। তিনি দীর্ঘদিন ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। কিন্তু সকলকে অবাক করে চমক দেখাতে পারেন মুক্তা এমন আভাসও দিয়েছেন নামপ্রকাশে অনচ্ছিক আওয়ামিলীগ সর্মথিত অনেক কর্মী।
উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক ও উপজেলা আওয়ামীলীগের বর্তমান সাংগঠনিক সম্পাদক মোক্তাদির আহমদ মুক্তা ভাইস চেয়ারম্যান থাকাকালে জনগনের সাথে সু-সম্পর্ক বজায় রেখে চলেছেন। এজন্য তিনি জনগনের মন জয় করতে সক্ষম হয়েছেন। এসব কারণে উপজেলা আওয়ামীলীগ এবং অঙ্গ সংগঠনের বেশিরভাগ নেতাকর্মী তার পক্ষে দিনরাত পরিশ্রম করছেন। বয়সে তরুণ হওয়ায় নির্বাচনী দৌড়ে আকমল হোসেনের চেয়ে এগিয়ে রয়েছেন মুক্তা।  পর্যবেক্ষকদের ধারনা স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মুক্তা- সিন্ধু সেচে মুক্তা কুড়িয়ে চমক দেখাতে পারেন।

ভোটারদের সাথে অালাপ করে জানা যায় স্বতন্ত্র প্রার্থী হলেও এবার জগন্নাথপুরে চমক দেখাতে পারেন মুক্তা। বিএনপি থেকে মনোনয়ন দেয়া হয়েছে গতবারের নিকটতম প্রতিদ্বন্ধী আতাউর রহমানকে। গত নির্বাচনে কারচুপি করে সামান্য ভোটে তাকে ফেল করানো হয়েছে বলে অভিযোগ বিএনপি নেতাকর্মীদের।
বিএনপি থেকে তিনি একক প্রার্থী হওয়ায় ফুরফুরে মেজাজে রয়েছেন নেতাকর্মীরা। তারা মনে করেন আওয়ামীলীগের একাধিক প্রার্থী হওয়ায় এবার বিএনপি প্রার্থীর জয়লাভের সম্ভাবনা বেশি। তবে চেয়ারম্যানপদে  বিএনপির আতাউর রহমান সুবিধা জনক অবস্থানে থাকলেও ভাইস চেয়ারম্যানপদে জমিয়তে উলামায়ে ইসলামের খেজুরগাছ প্রতীক নিয়ে নিবার্চনে ভাল অবস্থানে রয়েছেন তরুণ আলেম মাওলানা সৈয়দ ছালিম কাসেমী। জমিয়ত ২০ দলীয় জোটের অন্যতম শরীক হলেও স্থানীয় নিবার্চনে ভাইস চেয়ারম্যানপদে দলীয় অবস্থান জানান দেবে জগন্নাথপুরের ইসলামী জনতা। শুধু জমিয়ত নয় সমমনা ইসলামী দল বিশেষ করে বাংলাদেশ খেলাফত  মজলিস, খেলাফত মজলিস,ইসলামী ঐক্যজোট ছালিম কাসেমীর পক্ষে নির্বাচনী প্রচারনায় নেমেছেন। উপজেলার ঐতিহ্যবাহী গ্রাম সৈয়দপুরের সব শ্রেণিপেশার জনগন ভাইস চেয়ারম্যানপদে খেজুরগাছেই ভোট দিতে ইতিমধ্যে ঐক্যমত পোষন করেছেন।
উপজেলার পাটলী ইউনিয়ন আওয়ামীলীগের এক নেতা বলেন, ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে অবস্থান নেয়ায় এবার খেসারত দিতে হচ্ছে আকমল হোসেনকে। তিনি বলেন, বিএনপি প্রার্থী আতাউর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী মোক্তাদির আহমদ মুক্তার মধ্যে এবার মূল লড়াই হবে।
উপজেলা বিএনপির এক নেতা বলেন, সুষ্ঠ নির্বাচন হলে জগন্নাথপুরে এবার ধানের শীষের বিজয় সুনিশ্চিত। সময় যত ঘনিয়ে অাসছে নির্বাচনী মাঠে উত্তেজনা ততই বৃদ্ধি পাচ্ছে।তবে যে যাই বলুক, শেষ হাসি কে হাসবেন তা দেখার জন্য অপেক্ষা করতে হবে ৬মার্চ বিকেল পর্যন্ত।