সিলেটরবিবার , ৫ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জগন্নাথপুরে ঝুঁকিপূর্ন ৫১ কেন্দ্র, লন্ডনে নির্বাচনী উত্তাপ

Ruhul Amin
মার্চ ৫, ২০১৭ ৭:৪৩ অপরাহ্ণ
Link Copied!

রেজওয়ান আহমদ/কামরুল ইসলাম মাহি,সিলেট রিপোট: রাতপোহালেই র্দীঘপ্রতিক্ষিত জগন্নাথপুর উপজেলা পরিষদ নিবার্চন। প্রায় একমাস ব্যাপি প্রচার প্রচারনা শেষ হয়ে গেছে শনিবার রাত ১২টায়। ভোটাররা এখন প্রার্থীদের নিয়ে হিসাব কষছেন। রাতপোহালেই সোমবার (৬ মার্চ) ভোট গ্রহন। চারিদিকে ছড়িয়ে পড়ছে নির্বাচনী উত্তাপ।
নিবার্চন সুনামগঞ্জের জগন্নাথপুরে হলেও যথেষ্ট উত্তাপ ছড়াচ্ছে ইংল্যান্ডে। প্রবাসী বহুল জগন্নাথপুরের লন্ডনীরা সুদুর প্রবাস থেকেও মুঠোফোন, ফেসবুকসহ ইন্টারনেটের মাধ্যমে প্রতিনিয়ত খোজ খবর নিচ্ছেন স্বজনদের নিকট থেকে। অনেকেই প্রবাসে বসে পছন্দের প্রার্থীর পক্ষে ফেসবুকে প্রচারনা চালিয়ে যাচ্ছেন।

নির্বাচনের শেষ মূর্হুতে প্রার্থী, সমর্থক ও আত্মীয় স্বজনের ভোট প্রার্থনায় ছড়িয়ে পড়ছে উত্তাপ নির্বাচনী মাঠে। প্রচারনার শেষ দিনে শনিবার প্রার্থীরা কাক ডাকা ভোর থেকে সারাদিন প্রচার, প্রচারনা, গনসংযোগ ও নির্বাচনী সভায় বিরামহীন ওয়ার্ক করেছেন প্রার্থী সমর্থকরা।
প্রবাসি অধ্যুষিত এ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধীতা করছেন ৩জন। ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন লড়ছেন।
শনিবার সকাল থেকে আওয়ামীলীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী আকমল হোসেন তার নির্বাচনী নৌকার প্রতীকে ভোট চেয়ে পৌরসভার হবিবনগর, মাদ্রাসা পয়েন্ট, পৌর পয়েন্টে,বাসষ্ট্যান্ডসহ বিভিন্ন স্থানে গনসংযোগ করেছেন। অপর দিকে স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মুক্তাদির আহমদ মুক্তার আনারস প্রতীকে উপজেলার পাইলগাও, স্বাধীন বাজার, রানীগঞ্জ, পীরেরগাওসহ বিভিন্ন গ্রামে ভোট প্রার্থনা করে প্রচারনা করেন। বিএনপির দলীয় মনোনিত প্রার্থী জেলা বিএনপি নেতা সাবেক ইউপি চেয়ারম্যান আতাউর রহমান ধানের শীষ প্রতীকে গনসংযোগ করেছেন উপজেলার সৈয়দপুর, ইনাতনগর, লুদরপুর, টিয়ারগাও,গোঘগাও, ইছগাও, হবিবপুর গ্রামে। প্রথমবারে মতো দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় আওয়ামীলী ও বিএনপির প্রার্থীর পক্ষে প্রচারনায় অংশ নিয়েছেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। আর স্বতন্ত্র প্রার্থীর মুক্তাদীর আহমদের পক্ষে এলাকার যুবসমাজ একটি বিরাট অংশ প্রচারনা চালিয়েছে।
আওয়ামীলীগ প্রার্থীদের পক্ষে নৌকার বিজয় সুনিশ্চিত করতে জগন্নাথপুরের প্রবীন রাজনীতিবিদ সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি সিদ্দিক আহমদ, কেন্দ্রীয় কৃষকলীগের নেতা শামিমা শাহরিয়ার, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ব্যারিষ্টার এম এনামুল কবির ইমনসহ আওয়ামীলীগের নেতারা মাঠে প্রচারনা চালিয়েছেন। অপর দিকে
বিএনপি মনোনীত প্রার্থীদের জেলা বিএনপির আহবায়ক সাবেক সংসদ সদস্য নাছির উদ্দিন চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন আহমদ মিলন, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা দলের সহ-সভাপতি এম এ মালেক খানসহ বিএনপির নেতারা কাজ করছেন। খেজুরগাছের পক্ষে জমিয়তের কেন্দ্রীয নেতা আব্দুর রব ইউসুফি ও সাবেক এমপি শাহীনুর পাশা চৌধুরী দিনভর প্রচারনা করেছেন।
নির্বাচনের শেষ হুর্মুতে এসে ভোটারদের নিকট থেকে আভাস পাওয়া যাচ্ছে চেয়ারম্যান পদে ত্রিমুখি লড়াইয়ের। তিন প্রার্থীই ব্যক্তি ইমেজ ভাল থাকায় ভোটারদরে নিকট তাদের কদর বাড়ছে। ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনিত প্রার্থী বিজন কুমার দেব, স্বতন্ত্র প্রার্থী কামাল উদ্দিন ও বিএনপির প্রার্থী হাজী সোহেল আহমদ খান টুটুর মধ্যে ত্রিমুখি ভোটযুদ্ধ হতে পারে। চমক দেখাতে পারেন জমিয়তে উলামায়ে ইসলামের মনোনিত প্রার্থী সৈয়দ ছালিম আহমদ কাসেমী এমন ধারনা করছেন ভোটাররা। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ ও বিএনপির প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে মনে করছেন ভোটাররা।
এদিকে নির্বাচন অবাধ সুষ্ঠ ও একটি গ্রহন যোগ্য নির্বাচন সম্পন্নের লক্ষে প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে। মোট ভোটার সংখ্যা ১লাখ ৬৭হাজার ৪শ ৯৯জন। পুুরুষ ভোটার ৮৩হাজার ৬শ ৯২ ও মহিলা ভোটার ৮৩হাজার ৮শ ৭জন। ৮৭টি কেন্দ্রে ৪শ ৩২টি বুথে ভোট গ্রহন অনুষ্টিত হবে।
ইতিমধ্যে বৃহস্পতিবার ও শুক্রবার ভোট গ্রহন কাজে নিয়োজিত ৯০জন প্রিজাইডিং ৪শ ৫৪জন সহকারী প্রিজাইডিং এবং ৯শ ১১জন পোলিং অফিসারের প্রশিক্ষন সম্পন্ন হয়েছে।
নির্বাচন সহকারী রির্টানিং অফিসার জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা  জানান, একটি অবাধ, সুষ্টু ও গ্রহনযোগ্য নির্বাচন সম্পন্নের লক্ষে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি গ্রহন সম্পন্ন হয়েছে।
জানাগেছে একটি পৌরসভা ও ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৬৭ হাজার ৪৯৯ জন। এর মধ্যে পুুরুষ ভোটার ৮৩ হাজার ৬শ ৯২ ও মহিলা ভোটার ৮৩ হাজার ৮শ ৭জন। মোট ৮৭টি ভোট কেন্দ্রের মধ্যে ৫১টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ন হিসেবে চিহিৃ করা হয়েছে। রোববার প্রতিটি কেন্দ্রে ভোট গ্রহনের সকল সরঞ্জাম পাঠানো হয়েছে।
নির্বাচনের রিটার্নিং অফিসার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুজ্জামান জানান, উপজেলা পরিষদ নির্বাচনে ৮৭টি কেন্দ্রের মধ্যে ৫১টি কেন্দ্র অধিক গুরুত্বপূর্ন চিহিৃত করা হয়েছে। আইন শৃংখলা রক্ষায় পুলিশ ৮শ ১৩জন, বিজিবি-৬০জন, র‌্যাব-৩২জন, আনসার ও ভিডিপির ১ হাজার ৪৪ জন নিয়োজিত থাকবেন। এছাড়াও পুলিশ ও র‌্যাবের সাদা পোষাকে বিপুল সংখ্যক আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী থাকবেন। ৯টি স্টাইকিং ফোর্স ৩১ টি মোবাইল টিম নির্বাচনী এলাকায় নিয়োজিত থাকবেন।