সিলেটসোমবার , ৬ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বাল্যবিবাহ নিরোধ আইন বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ

Ruhul Amin
মার্চ ৬, ২০১৭ ৩:২০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোট: বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্ত বয়স্কদের বিয়ের বৈধতা দিয়ে সদ্য পাশ হওয়া ‘বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭’ বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার রেজিস্ট্রি ডাকযোগে নোটিশটি পাঠান সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। সংসদ সচিবালয়ের সচিব, আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব বরাবর নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে আইনটি বাতিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে হাইাকোর্টে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে সংসদে নতুন পাশ হওয়া আইনটি সংবিধানের ৭, ১১, ১৫, ২৬, ২৭, ৩১ এই ধারারগুলোর পরিপন্থি। এটি মুসলিম বিবাহ আইন, নারী ও শিশু নির্যাতন দমন আইনের পরিপন্থি। এ আইনের ফলে দেশে বাল্য বিবাহ সংখ্যা আরও বাড়িয়ে দেবে। এমনিতেই বাল্যবিবাহের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। নতুন এ আইনটি পাশ হলে জনগণ এটি অপব্যবহার করবে। এতে চরম আকারে নারীদের মানবাধিকার লংঘন হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন সংগঠনের সমালোচনার মধ্যেই গত ২৭ ফেব্রুয়ারি বাল্যবিবাহ নিরোধ বিল-২০১৭ জাতীয় সংসদে পাশ হয়। এটির পাশাপাশি ব্রিটিশ আমলে প্রণীত চাইল্ড ম্যারেজ রেসট্রেইন্ট অ্যাক্ট ১৯২৯ রহিত করা হয়।

বিলটি পাশের জন্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি উত্থাপন করলে তা সর্বোচ্চ কণ্ঠভোটে পাশ হয়। এতে মেয়ে ও ছেলেদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ ও ২১ বছর রাখা হলেও ‘বিশেষ প্রেক্ষাপটে’ তার চেয়ে কম বয়সেও বিয়ে দেয়া যাবে। গত বছর ২৪ নভেম্বর মন্ত্রিসভা আলোচিত এ বিলটি’র অনুমোদন দেয়।