সিলেটবুধবার , ৮ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

খালেদার আবেদনে পাল্টালো বিচারক, মামলার নিষ্পত্তি ৬০ দিনে

Ruhul Amin
মার্চ ৮, ২০১৭ ২:৩৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারক পাল্টে দিয়েছে হাইকোর্ট। এ বিএনপি নেত্রীর আবেদন গ্রহণ করে এই সিদ্ধান্ত নিয়েছে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ।

বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদারের প্রতি অনাস্থা জানিয়ে খালেদার আবেদনের পর বুধবার এই সিদ্ধান্ত দেয়া হয়। এ নিয়ে এই মামলায় বিচারক পাল্টালো দুইবার। একই সঙ্গে দীর্ঘ সময় ধরে ঝুলে থাকা মামলাটি ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাটি রাজধানীর বকশীবাজারে বিশেষ আদালতে বিচারাধীন রয়েছে। উচ্চ আদালতের সিদ্ধান্ত অনুযায়ী এখন এটা পাঠাতে হবে ঢাকা মহানগর বিশেষ সিনিয়র জজ আদালতে।

আলোচিত এই মামলাটি বর্তমানে আসামিপক্ষে সাফাই সাক্ষ্যগ্রহণের পর্যায়ে চলছে। তবে ট্রাস্টে টাকা সৌদি আরব থেকে এসেছে নাকি কুয়েত থেকে এসেছে সেই বিষয়ে সাফাই সাক্ষ্য হওয়ার আগে বিষয়টি তদন্ত হওয়া প্রয়োজন বলে একটি আবেদন করেন বিএনপি নেত্রীর আইনজীবী। ওই আবেদন খারিজ করে সাফাই সাক্ষ্য দেয়ার জন্য দিন ধার্য করলে গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়া বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে উচ্চ আদালতে যান।

এই আবেদনে মামলাটি অন্য আদালতে স্থানান্তরের আরজি জানানো হয়। গত ৫ মার্চ আবেদনটির শুনানি করে রায় ঘোষণা জন্য ৮ মার্চ দিন নির্ধারণ করে আদালত।

উচ্চ আদালতে খালেদা জিয়ার আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ কে মোহাম্মদ আলী। আর দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

গত ১৩ ফেব্রুয়ারি মামলাটি বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও ‍বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে আবেদনের ওপর শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু সেই আদালতের এখতিয়ার পরিবর্তন হওয়ায় পরে মামলাটি বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য আবেদন করেন খালেদার আইনজীবীরা।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলাটি করা হয়।

খালেদা ছাড়াও এ মামলার অপর আসামিরা হলেন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

এই দুই মামলার শুনানিতে গঠন করা বিশেষ জজ আদালতের প্রথম বিচারক ছিলেন বাসুদেব রায়। কিন্তু তার প্রতি বিএনপি নেত্রী অনাস্থা জানানোর ২০১৪ সালের ডিসেম্বরে তাকে পটুয়াখালী বদলি করে আবু আহমেদ জমাদ্দারকে বিচারক হিসেবে নিয়োগ দেয়া হয়।

দুই মাসের মধ্যে নিষ্পত্তির আদেশ

বিচারকের প্রতি অনাস্থা ছাড়াও এই মামলাটির শুরু থেকেই বিএনপি নেত্রী ও তার আইনজীবীরা বারবার উচ্চ আদালতে গেছেন নানা আবেদন নিয়ে। প্রায় প্রতিটি আবেদন খারিজের পর আবার আপিল করেছেন তারা। দুর্নীতি দমন কমিশনের আইনজীবী মোশাররফ হোসেন কাজল অভিযোগ করেছেন, মামলাটি নিষ্পত্তিতে বাধা দিতেই অকারণে বারবার উচ্চ আদালতে যাচ্ছেন বিএনপি নেত্রী।

উচ্চ আদালতের আদেশ অনুযায়ী মে মাসের শুরুতেই নিষ্পত্তি হতে হবে খালেদার এই দুর্নীতি মামলা। খালেদা জিয়ার আইনজীবীদের নানা আবেদনের কারণে অভিযোগপত্র দাখিলের পর সাড়ে ছয় মাসেও এটি রায়ের পর্যায়ে আসেনি। মামলাটিতে খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানসহ ছয় জনের বিরুদ্ধে দুদক অভিযোগপত্র দেয় ২০১০ সালের ৫ আগস্ট। আর প্রায় পৌনে চার বছর পর ২০১৪ সালের ১৯ মার্চ ছয় জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন বিচারক। তিন বছর ধরে বিচার চললেও সেটি রায়ের পর্যায়ে আসেনি এখনও।

খালেদা জিয়ার আইনজীবীরা দাবি করছেন, বিএনপি নেত্রীর বিরুদ্ধে আনা অভিযোগে সত্যতা নেই। আর বেআইনিভাবে তাকে সাজা দেয়ার চেষ্টা চলছে।

এই মামলায় দুই বছরের বেশি সাজা হলে আগামী সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য অযোগ্য হতে পারেন বিএনপি নেত্রী। এ কারণে মামলাটি নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনা রয়েছে।