সিলেটবৃহস্পতিবার , ৯ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

প্রসঙ্গ-টিপাইমুখে বাঁধ

Ruhul Amin
মার্চ ৯, ২০১৭ ১১:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী : আজ ৯ মার্চ। ২০০৫ সালের এই দিনে রাজধানীর মুক্তাঙ্গণ থেকে টিপাইমুখবাধঁ বিরোধী ঐতিহাসিক লংমার্চ কাফেলা সিলেটের উদ্দেশ্যে রওয়ানা হয়েছিলো। পরের দিন ১০ মার্চ হাজারো গাড়ীর বহর সিলেটের সীমান্তবর্তী জনপদ জকিগঞ্জের উদ্দেশ্যে লংমাচ করে বিকেলে সমাবেশ অনুষ্ঠিত হয়। মজলুম জননেতা মওলানা ভাষানীর এসময়ের সফল উত্তর সুরী মাওলানা মুহিউদ্দীন খানের নেতৃত্বে এই লংমার্চে দেশের ছোট বড় প্রায় ৩০টি সংগঠন যোগদান করেছিলো। সমাবেশে সভাপতিত্ব করেছিলেন মরহুম মাওলানা আশরাফ আলী বিশ্বনাথী (র)। আজকের এই দিনে গভীর শ্রদ্ধার সাথে তাদেরকে স্মরণ করছি।

‘টিপাইমুখ বাঁধ’ ইস্যুটি বাংলাদেশ ও ভারতে সবচাইতে বেশি আলোচিত একটি বিষয়। বাংলাদেশের ১৬ কোটি জনগণ টিপাইমুখ বাঁধ নিয়ে উদ্বিগ্ন হলেও আওয়ামী লীগ সরকার মোটেও তাতে উদ্বিগ্ন নয়। ‘বাংলাদেশের জন্য ক্ষতিকর হয় এমন কিছু ভারত করবে না।’ ভারত মহারথিদের এই সুবচনকে সম্বল করেই সন্তুষ্ট বাংলাদেশ সরকার। এ বিষয়ে স্থানীয় পরিবেশবাদীদের চাপ ও সমালোচনার পর খোদ প্রধানমন্ত্রী বিরোধীদলকে উদ্দেশ্য করে বলেছেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় থাকতে বাংলাদেশের স্বার্থ ক্ষুণ্ণ হয় এমন কিছু কাউকে করতে দেয়া হবে না। দেশের স্বার্থ অক্ষুণ্ণ রাখতে আমরা সচেতন। কিভাবে দেশের স্বার্থ রক্ষা করতে হয়, তা আমাদের জানা আছে। কারণ, এই দেশ আমরাই স্বাধীন করেছি।’ শুধু প্রধানমন্ত্রীই নন, ২০০৯ সালে ভারতের টিপাইমুখ বাঁধ নির্মাণ পরিদর্শন করতে যাওয়া সংসদীয় প্রতিনিধিদলের সদস্য আবদুর রহমান এমপি ১৯ নবেম্বর ২০১১ বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘প্রতিনিধিদলে আমাদের কারিগরি কমিটি ছিল, তারাও সে জিনিসটি তাদের কাছ থেকে বুঝেছে যে, ওখানে ড্যাম বা বাঁধ নির্মাণ করা হলে বাংলাদেশ বরং উপকৃত হবে। কারণ বর্ষা মওসুমে যখন পানি থাকবে, তখন বাংলাদেশ প্লাবিত হওয়ার সম্ভাবনা থেকে রক্ষা পাবে এবং যখন শুষ্ক মওসুমে পানি থাকবে না, তখন বাংলাদেশ পানি সেখান থেকে পাবে। সে ক্ষেত্রে বাংলাদেশের স্বার্থ বরং রক্ষিতই হবে।’ সুতরাং এটা খুব সুস্পষ্ট, বাংলাদেশের সংসদের প্রতিনিধি যারা এই বাঁধ নির্মাণের ক্ষতিকর প্রভাব নিয়ে তদন্ত করতে গেলেন, তারাও উল্টো ভারতের পক্ষই নিলেন।
ভারতীয় পক্ষের চাইতে দু’কদম এগিয়ে তারা বলেই ফেললেন, ‘বাংলাদেশের স্বার্থই বরং রক্ষিত হবে।’ বাংলাদেশে প্রবাহিত ৫৪টি নদীর উৎস ভারতে অবস্থিত। এর প্রত্যেকটিতেই ভারত বাঁধ নির্মাণ করেছে এবং তাদের অংশে এসব নদী-উপত্যকায় সেচ বিদ্যুৎ প্রকল্প করেছে। এর ফলে এসব নদীর পানি প্রবাহ বাংলাদেশ অংশে সীমিত হয়ে পড়েছে। জানা গেছে, ভারত ইতোমধ্যে দৃশ্যমান নদ-নদীগুলোর ওপর ৩ হাজার ৬ শ’টি বাঁধ বেঁধে ফেলেছে। আরো ১ হাজার বাঁধের নির্মাণ কাজ চলছে পুরোদমে। গত ৫৫ বছরে ভারতে বন্যা-খরায় ক্ষতির পরিমাণ কত- এ ব্যাপারে তাদের পরিসংখ্যান নেই। থাকলেও সেটা কেউ জানে না।
ভারত পদ্মা-যমুনা বেসিনে যে অর্ধশতাধিক মূল সেচ ও বিদ্যুৎ অবকাঠামো নির্মাণ করছে তার প্রতিক্রিয়ায় বাংলাদেশের শত শত নদী ও খাল-বিল পর্যায়ক্রমে পানিশূন্য হয়ে পড়ছে। এর প্রতিক্রিয়ায় এমনকি মেঘনা ও তার শাখাগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানা গেছে। এর ফলে বাংলাদেশের মধ্যাঞ্চলের কিছু এলাকা ছাড়া বাকি বৃহত্তর রাজশাহী, খুলনা, ঢাকা ও সিলেট অঞ্চলের প্রায় ৩০টি জেলার ৭০ হাজার বর্গকিলোমিটার এলাকার প্রায় ৭ কোটি অর্থাৎ মোট জনসংখ্যার প্রায় অর্ধেক লোকই সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছে। লাখ লাখ হেক্টর কৃষি জমি হারাতে বসেছে আবাদের যোগ্যতা। সবগুলো প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশের উত্তর-পশ্চিম-দক্ষিণাঞ্চলের পদ্মা-ব্রহ্মপুত্র-যমুনা নদীর পুরো অববাহিকা এক সময় মরুভূমিতে পরিণত হলে অবাক হবার কিছু থাকবে না বলে মনে করেন বিশেষজ্ঞরা।
বিশেষ করে এসব অঞ্চলের একদিকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, পাবনা, কুষ্টিয়া, রাজবাড়ি, ফরিদপুর, শরিয়তপুর, খুলনা, যশোর, সাতক্ষীরা এবং অন্যদিকে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর ও গাইবান্ধা, বগুড়া, জামালপুর, মোমেনশাহী, টাঙ্গাইল, সিরাজগঞ্জ প্রভৃতি জেলার কৃষি, সেচ, মৎস্য ও নৌ যোগাযোগসহ প্রাকৃতিক পরিবেশ হবে বিপর্যস্ত। বিশিষ্ট প্রাণিবিজ্ঞানী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম আলতাফ হোসেন বলেন, ভারতের এই নদীকেন্দ্রিক কর্মকান্ডে খোদ ভারতের বিভিন্ন অঞ্চলের সাধারণ মানুষও বিক্ষুব্ধ। ভারতের মহানদী বাঁধ নিয়ে সেখানে বিরোধ বহুদিনের। ভারতের এই ভূমিকা প্রকৃতপক্ষে মানবতাবিরোধী এবং সাধারণভাবেই পরিবেশবিরোধী।
এক ফারাক্কা বাঁধের জন্য বাংলাদেশের কী পরিমাণ ক্ষতি হয়েছে- তার জ্বলন্ত উদাহরণ পদ্মার শাখা গড়াই নদী। দীর্ঘমেয়াদের ক্ষতি বা প্রতিবেশী দেশের কোন বিপর্যয়কে তারা আমলে নিতে চায় না। এটা তাদের সাম্রাজ্যবাদী মানসিকতার বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই নয়। বাংলাদেশে পানির অভাবে যে বিরূপ প্রতিক্রিয়া ও ক্ষতি হয়েছে, তার একটি সংক্ষিপ্ত বিবরণ পাওয়া যায় : ১. উত্তরাঞ্চলে প্রায় ২ কোটি মানুষ সেচের পানির অভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে; ২. দক্ষিণাঞ্চেলের প্রায় ৪ কোটি মানুষও এক-তৃতীয়াংশ এলাকা সেচের পানির অভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে; ৩. গঙ্গা-কপোতাক্ষ প্রকল্পের ৬৫ শতাংশ এলাকায় সেচ দেয়া সম্ভব হচ্ছে না; ৪. অতিরিক্ত লবণাক্ততার জন্য জমির উবর্রতা শক্তি কমে গেছে; ৫. দেশের প্রায় ২১ শতাংশ অগভীর নলকূপ ও ৪২ শতাংশ গভীর নলকূপ ব্যবহার করা সম্ভব হচ্ছে না; ৬. গঙ্গার পানি চুক্তির (১৯৯৬) পর বাংলাদেশে গঙ্গার পানির অংশ দাঁড়িয়েছে সেকেন্ডে ২০ হাজার ঘনফুটের কম। অথচ ফারাক্কা বাঁধ চালুর আগে শুষ্ক মওসুমেও বাংলাদেশ ৭০ হাজার কিউসেকের চেয়ে কম পেতো না; ৭. প্রায় ১৫০০ কি.মি. নৌপথ বন্ধ হয়ে গেছে; ৮. ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় হাজার হাজার হস্তচালিত পাম্প অকেজো হয়ে গেছে; ৯. ভূগর্ভস্থ পানিতে আর্সেনিকের বিষাক্ত প্রভাবে পশ্চিমাঞ্চলের অনেক জেলায় টিউবওয়েলের পানি খাবার অযোগ্য হয়ে পড়েছে; ১০. বৃহত্তর খুলনা অঞ্চলে লবণাক্ততা বেড়ে যাওয়ায় প্রচলিত ধান উৎপাদন হ্রাস পেয়েছে; ১১. মাছের পরিমাণ হ্রাস পেয়েছে; ১২. লবণাক্ততার কারণে পটিপাইমুখে বাঁধ হলে বৃহত্তর সিলেট মরুভূমি হবে !

প্রতিবেশী রাষ্ট্র ভারত পানিবিদ্যুৎ প্রকল্পের নামে টিপাইমুখে বাধঁ দিয়ে বাংলাদেশের উত্তর-র্পুবাঞ্ঝলকে মরুভূমিতে পরিনত করতে চায়। দু‘দেশের বিশাল জনগোষ্ঠির প্রবল আপত্তি, আন্দোলন, প্রতিবাদ ও প্রচন্ড ােভকে পাত্তা না দিয়েই ভারত এক তরফা ভাবে সুরমা কুশিয়ারার উৎস মুখ বরাক নদীতে টিপাইমুখ ড্যাম নির্মাণের চুড়ান্ত আয়োজন সম্পন্ন করেছে।
বিশেষজ্ঞদের মতে, টিপাইমুখে বাঁধ নির্মিত হলে ২০৫০ সালে বৃহত্তর সিলেট মরুভূমি হয়ে যাবে। হুমকির মূখে পড়বে বৃহত্তর ভাটি এলাকার প্রায় আড়াইকোটি মানুষের জীবনযাত্রা। ফলে পাল্টে যাবে নদীমাতৃক বাংলাদেশের জীববৈচিত্র্য। বিশেষজ্ঞদের মতে এইবাধঁ সর্বনাশা আরেক ফারাক্কার ন্যায় অভিশপ্ত মরণফাদঁ! তাদের মতে টিপাইমুখে বাঁধ নির্মিত হলে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের কৃষি উৎপাদন মারাত্মক হ্রাস পাবে’। সিলেটের জকিগঞ্জ সীমান্ত থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে এই বাঁধনির্মাণেরফলে ৩৫০কিলোমিটার দীর্ঘ সুরমাও ১১১ কিলোমিটার দীর্ঘ কুশিয়ারার নাব্যতা হারিয়ে যাবে । ভারত শুকনো মওসুমে পানি আটকিয়ে এবং বর্ষায় পানি ছেড়ে দিয়ে আমাদেরকে মারতে চায়। ভারতের ফারাক্কা বাঁধ যখন বাংলাদেশের মানুষের জীবন-মরণ সমস্যা হয়ে দাঁড়ায়, তখন মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ১৯৭৬ সালে লংমার্চ করেন ফারাক্কা অভিমুখে। তাঁর লংমার্চের উদ্দেশ্য ছিল প্রথমত, ফারাক্কা বাঁধের ফলে ভাঁটির দেশ বাংলাদেশের সৃষ্ট পরিস্থিতির প্রতিবাদ করা।
দ্বিতীয়ত, ফারাক্কার ভয়াবহ প্রতিক্রিয়ার বিরুদ্ধে দেশের জনগণকে সচেতন ও সংগঠিত করা।
তৃতীয়ত, “ভারতের পানি আগ্রাসন”-এর ব্যাপারে বিশ্ব জনমতকে আকৃষ্ট করা। ফারাক্কা আর টিপাই বাঁধের কারণে সৃষ্ট পরিস্থিতির মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই। উভয় কারণেই বাংলাদেশের অস্তিত্ব চ্যালেঞ্জের মুখোমুখি। তাই ফারাক্কার বিরুদ্ধে মাওলানা ভাসানীর লংমার্চের পর ঐতিহাসিকভাবেই টিপাইমুখ বাঁধের বিরুদ্ধে আরেকটি লংমার্চ অনিবার্য হয়ে পড়েছিল। ২০০৫ সালে রাজধানী থেকে সিলেটের জকিগঞ্জ অভিমুখে লংমার্চ করে এই ঐতিহাসিক দায়িত্বটি পালন করলেন মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান। সেদিন মাওলানা খানের ডাকে প্রবাসীদের একটি কাফেলা সহ দলমত নির্বিশেষে দেশের প্রায় ৩০টি ছোট বড় সংগঠনের নেতৃবৃন্দ টিপাইমুখ অভিমুখের লংমার্চে যোগদান করেছিল।

১৯৭১ সালে দেশ স্বাধীন হয়। সদ্য স্বাধীন বাংলাদেশের সঙ্গে ফারাক্কা নিয়ে ভারত নতুন করে আলোচনার সূত্রপাত করে। এর মধ্যে ১৯৭২ সালে গঠিত হয় ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশন (জে আর সি)। ১৯৭৪ সালের মুজিব ইন্দিরা যুক্ত ইশতিহারে বলা হয়েছিল, ফারাক্কা বাঁধ সর্ম্পুণরূপে চালু করার আগে শুষ্ক মৌসুমে প্রাপ্ত পানির পরিমাণ নিয়ে ঊভয় প যাতে সমঝোতায় আসতে পারে সে জন্য ভারত প্রথমে পরীাকামূলকভাবে ‘ফিডার ক্যানেল’ চালু করবে। তখন ওই শীর্ষ বৈঠকে আরো স্থির হয় যে, শুষ্ক মৌসুমের পানি ভাগাভাগির পর্যায়ে দুই দেশের মধ্যে কোন চুক্তিতে উপনিত হওয়ার আগে ফারাক্কা বাঁধ চালু করা হবেনা। সমানভাবে দুই দেশের স্বার্থ রা করা হবে।’ যুক্ত ইশতিহারের এই সিদ্ধান্ত অনুসারে ভারত ১৯৭৫ সালের ২১ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত ৪১ দিনের জন্য ফারাক্কা বাঁধ চালু করেছিল।
ভারত বাংলাদেশের কাছে ওয়াদা করেছিল, ৪১ দিনের র্নিধারিত সময়ে ১১ হাজার থেকে ১৬ হাজার কিউসেক পানি ফিডার ক্যানেল দিয়ে হুগলী নদীতে নিয়ে যাবে। কিন্তু ৪১ দিনের সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও ভারত পানি প্রত্যাহার অব্যাহত রাখে এবং বাংলাদেশের সঙ্গে কোন সমঝোতা বা চুক্তি না করেই ১৯৭৬ সালের শুষ্ক মৌসুমে একতরফাভাবে গঙ্গার পানি নিজ দেশের অভ্যন্তরে প্রত্যাহার করে চুক্তি ভঙ্গ করে। ফলে ফারাক্কার পানি বন্টন নিয়ে শুরু থেকেই ভারতের সাথে বাংলাদেশের মনোমালিন্য চলতেই থাকে। মওলানা ভাসানী লংমার্চের আগে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির কাছে চিঠি লিখে ও এই বাঁধ বন্ধের আহবান জানিয়েছিলেন।
মজলুম জননেতা মওলানা ভাসানী ইন্দিরা গান্ধির কাছে লিখিত চিঠিতে সীমান্তে বাংলাদেশীদের হত্যা আর ফারাক্কার বিরূপ প্রভাবের ফলে সৃষ্ট দুর্ভোগের কথা জানিয়ে বলা হয়, ‘বিশ্বের অন্যতম মহাপুরুষ মহাত্মা গান্ধিকে তোমার দেশের বিশ্বাসঘাতক নথুরাম গডসে হত্যা করিয়া যে মহাপাপ করিয়াছে তাহার চেয়ে ও জঘন্য পাপ তোমার দেশের দস্যুরা করিতেছে।’ তিনি চিঠিতে আরো উল্লেখ করেন, ‘আমার আন্তরিক আশা, তুমি স্বচে দেখিলেই ইহার আশু প্রতিকার হইবে এবং বাংলাদেশ ও হিন্দুস্থানের মধ্যে ঝগড়া-কলহের নিষ্পত্তি হইয়া পুনরায় বন্ধুত্ব কায়েম হইবে। ফারাক্কা বাঁধের দরুন উত্তরবঙ্গের উর্বর ভূমি কিভাবে শ্মশানে পরিণত হইতেছে তাহা ও স্বচে দেখিতে পাইবে।’

এই চিঠির কোনো উত্তর না পেয়েই মওলানা ভাসানী জীবন সায়াহ্নে এসে লংমার্চের আহবান করেন। পরবর্তিতে যদিও ১৯৭৪ সালের ৪মে ইন্দিরা গান্ধি সে চিঠির উত্তর দিতে গিয়ে ‘ব্যথিত ও বিস্মিত’ হন। ১৬ মে‘কে লংমার্চের দিন হিসেবে বেছে নেয়ার পেছনে কারণ যে বিষয়টি কাজ করেছিল তা হলো, ১৯৭৪ সালের ওই দিনটিতেই স্বারিত হয়েছিল মুজিব-ইন্দিরা চুক্তি। শেষ পর্যন্ত বাংলাদেশ জাতিসংঘের শরণাপন্ন হলে ১৯৭৬ সালের ২৬ নভেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে একটি সর্বসম্মত বিবৃতি গৃহীত হয়, যাতে অন্যান্যের মধ্যে ভারতকে সমস্যার একটি ন্যায্য ও দ্রুত সমাধানের ল্েয জরুরী ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে আলোচনায় বসার নির্দেশ দেওয়া হয়। জাতিসংঘের এই নির্দেশনার পর পানি নিয়ে কয়েক দফা আলোচনা এবং চুক্তি স্বারিত হলেও শর্ত রাখছেনা ভারত।
নদী মাতৃক বাংলাদেশ পৃথিবীর অন্যতম বৃহত্তম-বদ্বীপ অঞ্চল। ৫৮টি আর্ন্তজাতিক নদীসহ কমপে ২৩০টি নদ-নদী বিধৌত একটি প্লাবন ভূমি। বাংলাদেশের আন্তর্জাতিক নদী গুলোর ঊৎপত্তি ৩টি মিয়ানমার থেকে এবং ৫৫টির উৎপত্তি ভারত থেকে। ১৯৯৬ সালের ১২ ডিসেম্বর সম্পাদিত গঙ্গার পানি বন্টন নিয়ে বাংলাদেশের সাথে ৩০ সালা চুক্তি অনুযায়ী ভারত পানি না দেয়ার ফলে এককালের প্রমত্তা পদ্মা ও খরস্রোতা যমুনা এখন পানি শূন্য। এদেশের অনেক নদ-নদী শুকিয়ে গেছে। মরেগেছে অনেক। বিলুপ্তির পথে আরো প্রায় ৫০ নদী । বর্ষা মৌসুমে পানি বৃদ্ধির ফলে দেশের প্রায় এক-চর্তুথাংশ স্থলভাগ পানিতে ডুবে যায়, আবার শুষ্ক মৌসুমে অধিকাংশ নদীতে প্রবাহ হ্রাস পাওয়ার ফলে পানির দুর্র্ভি দেখা দেয়। উভয় পরিস্থিতিতেই আমাদের জনজীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করে।

ভারত জাতিসংঘের আর্ন্তজাতিক নদী ব্যবহারের কনভেনশন (১৯৯৭) সহ কোন আইনই তোয়াক্কা করছেনা। বাংলাদেশ থেকে ১৭ কিলোমিটার উজানে ভারত শুধু গঙ্গায় ফারাক্কা বাঁধ র্নিমাণ করেই ান্ত হয়নি, আন্তর্জাতিক সকল নিয়ম-নীতির ব্যত্যয় ঘটিয়ে গত ২৮ এপ্রিল (২০১০)টিপাইমুখ মাল্টিপারপাস বাঁধ তৈরী শুরু করার জন্য বাঁধ তৈরীর সাথে সংশ্লিষ্ট ভারতের হাইড্রো ইলেকট্রিসিটি পাওয়ার কর্পোরেশন (এনএইচপিসি), সাটলুজ জলবিদ্যুৎ নির্গম লিমিটেড (এসজেভিএন) এবং মণিপুর সরকারের মধ্যে আনুষ্ঠানিক ভাবে সমঝোতা স্মারক স্বারিত হয়েছে। এনএইচপি লিমিটেডের সিএমডি শ্রী এস.কে গ্রেস, এসডেভিএন লিমিটেডের সিএমডি শ্রী এইচ কে শর্মা, মণিপুর রাজ্য সরকারের প্রিন্সিপাল সেক্রেটারী শ্রী এল পি গনমি এ স্মারকে স্বার করেন। ১৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদন মতা সম্পন্ন এ প্রকল্পটি মণিপুর রাজ্যের চূড়াচাদঁপুর জেলায় স্থাপিত হবে। ভারত-বাংলাদেশে অভিন্ন ৫৪টি নদীর মধ্যে গঙ্গা ছাড়া বাকি ৫৩টির পানি বণ্টন চুক্তি আদৌ সম্ভব হবে কি না, হলেও কত বছর লেগে যাবে, চুক্তি মতো পানি পাওয়া যাবে কি না এসব প্রশ্নের উত্তর কেউ দিতে পারছে না। জলবিদ্যুৎ উৎপাদন থেকে সামান্যতম লাভবান না হলেও এবাঁধের কারণে সবচেয়ে বেশি তিগ্রস্ত হবে বাংলাদেশ। মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে বাংলাদেশের জনগন ভারতের পানি আগ্রাসনের বিরুদ্ধে ঐতিহাসিক লংমার্চ করে বিশ্ব বিবেকের নজর কেড়েছিল।

ঊল্লেখ্য যে, ২০০৫ সালের ৯ মার্চ আগ্রাসন প্রতিরোধ জাতীয় কমিটির আহবায়ক,জমিয়তে ঊলামায়ে ইসলামের নির্বাহী সভাপতি মাওলানা মুহিঊদ্দীন খানের নেতৃত্বে টিপাইমুখবাধঁ অভিমুখী ঐতিহাসিক লংমার্চ মুক্তাঙ্গন থেকে শুরু হয়ে জকিগঞ্জে ঐতিহাসিক সমাবেশ অনুষ্ঠিত হয়। লাখো জনতার উপস্থিতিতে স্মরণ কালের এ বৃহৎ সমাবেশে সভাপতিত্ব করেন মাওলানা আশরাফ আলী বিশ্বনাথী (র.)। এর আগে ১৯৯৫ সালের ৫ এপ্রিল সিলেট জেলা জমিয়তের উদ্যোগে সর্বপ্রথম বারঠাকুরিতে বরাকবাঁধের বিরুদ্ধে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়। বরাক নদীতে এই বিশাল বাধঁ নিমার্নের ঊদ্যোগ এবং পানি প্রবাহ নিয়ন্ত্রনের পরিকল্পনায় আমরা ঊদ্বিগ্ন। কারণ বরাক নদী বাংলাদেশে যেখানে বিভক্ত হয়েছে সুরমা ও কুশিয়ারা হিসেবে, সেখান থেকে একশ কি .মি. ঊজানে নির্মানাধীন এই বাধঁটি অবস্থিত। টিপাইমুখ বাধঁটি যে এলাকায় নির্মিত হচ্ছে সেটি মারাত্মক ভূমিকম্পপ্রবণ এলাকা। এবাধেঁর বিরুদ্ধে যে শুধু বাংলাদেশের জনগই প্রতিবাদি হয়ে উঠেছে তা, নয়। বরং এবাধেঁর বিরুদ্ধে ভারতের জনগন ও সোচ্চার। ২০০৭ সালের ১৪মার্চ মণিপুরের জনগণ ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং বরাবরে স্মারকলিতে ঊল্লেখকরেন যে,-আমরা এই স্মারকলিপিতে স্বারকারীগন আপনাকে স্মরণ করিয়ে দিতে চাই যে, ১৯৮০ সালের শেষ দিক থেকে বছরের পর বছর টিপাইমুখ বাধেঁর বিরুদ্ধে এ ধরনের বহু স্মারক লিপি ভারতের প্রধানমন্ত্রীকে প্রদান করা হয়েছে। মনিপুর বাসী স্মারকলিপিতে আরো বলেন-টিপাইমুখবাধঁ বাতিল করুন,বরাক নদীকে মুক্তপ্রবাহিত হতে দিন।’ ভারতের নদী আগ্রাসনের মোকাবেলায় বাংলাদেশ সরকারের সীমাহীন শৈথিল্য ও অনিহার প্েেরিত দেশের সামগ্রিক স্বার্থ রায় দেশ প্রেমিক জনগনকেই র্কাযকর ভূমিকা পালন করতে হবে। আর সে আগ্রাসী অপতৎপরতা রোধে চাই সম্মিলিত প্রতিরোধ, গড়ে তোলতে হবে জাতীয় ঐক্য।

নবম জাতীয় সংসদ অধিবেশনের শুরুর দিকে সিলেট-৫ আসনের সরকারি দলের এমপি হাফিজ মজুমদার সীমান্ত এলাকার জনপ্রতিনিধি হিসেবে সংসদে টিপাইমুখ বাঁধ ইস্যু নিয়ে আলোচনা করলেও আওয়ামী লীগের মনোভাব ভিন্ন। আওয়ামী লীগের এই দুই নেতা টিপাইমুখ বাঁধে বাংলাদেশের ক্ষতির বিষয়টি উপলব্ধি করতে পেরেছিলেন বলেই তারা তখন মুখ খুলেছিলেন। কিন্তু বর্তমানে উনাদের অবস্থান ভিন্ন মনে হচ্ছে! আওয়ামী লীগ সরকার যাই বলুক, বাংলাদেশের মানুষ এ বাঁধ মেনে নেবে না। ভারত বাংলাদেশের কাছ থেকে ট্রানজিটসহ বিভিন্ন ইস্যুতে একতরফা সাফল্য লাভ করেছে।