সিলেটমঙ্গলবার , ১৪ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

‘হঠাৎ অসুস্থ’ খালেদা আজও আদালতে যাননি

Ruhul Amin
মার্চ ১৪, ২০১৭ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
নাশকতা ও রাষ্ট্রদ্রোহের ১১ মামলায় হাজিরা দিতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আজ আদালতে হাজির হওয়ার কথা ছিল। তবে শেষ মুহূর্তে তিনি আদালতে যাননি। তিনি ‘হঠাৎ অসুস্থ’ হয়ে পড়েছেন এমনটা উল্লেখ করে তার আইনজীবীরা সময় আবেদন করেন। পরে আদালত তা মঞ্জুর করেন।

আগামী ২৮ মার্চ এসব মামলায় অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে। সে দিন খালেদাকে জিয়াকে আদালতে হাজির হতে বলা হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান ঢাকাটাইমসকে জানান, আজ খালেদা জিয়ার ঢাকা মহানগর দায়রা জজ আদালতে হাজিরা দেয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ অসুস্থ বোধ করায় তিনি নির্ধারিত সময়ে আদালতে যেতে পারেননি। তার পক্ষ থেকে সময় চেয়ে আবেদন করা হয়।

এদিকে মঙ্গলবার খালেদা জিয়া আদালতে আসবেন আইনজীবীরা তা নিশ্চিত করায় রাষ্ট্রপক্ষ থেকে সব নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়। সাবেক এ প্রধানমন্ত্রীর গুলশানের বাসা থেকে শুরু করে আদালত অঙ্গনে আসার রাস্তার দুই ধারে আইনশৃঙ্খলা বাহিনীর কয়েক হাজার সদস্য নিয়োগ করা হয়। বিএনপির চেয়ারপারসনের নিরাপত্তার দায়িত্বে থাকা সিএসএফ সদস্যরাও সকাল ৯টায় আদালতে উপস্থিত হন। কিন্তু সকাল সাড়ে ৯টায় আইনজীবীদের কাছে খবর আসে তিনি ‘হঠাৎ অসুস্থ’ হওয়ায় আদালতে আসতে পারছেন না।

সকাল সাড়ে ১০টায় সবগুলো মামলায় খালেদা জিয়ার পক্ষে সময় আবেদন করেন অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও মাসুদ আহমেদ তালুকদার। তারা বলেন, তিনি (খালেদা জিয়া) আদালতে আসবেন বলে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছিল। তার নিরাপত্তার সিএসএফ সদস্যরাও এজন্য আদালতে চলে এসেছেন। কিন্তু সকালেই হঠাৎ অসুস্থ বোধ করায় তিনি আদালতে আসতে পারেননি।

ওই সময় বিচারক ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা বলেন, গত তারিখে আপনাদের কথা মতো সর্বশেষ বারের মতো সময় দিলাম। তাকে আদালতে হাজির করবেন। এভাবে তো চলতে পারে না।

এরপর ওই আইনজীবীরা বলেন, অসুস্থতার ওপর তো আমাদের হাত নেই। এছাড়া একজন আসামি বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিবুন নবী সোহেল তো কারাগারেই আছেন। তার অনুপস্থিতিতে তো চার্জ শুনানি করাও যাবে না।

এ সময় বিচারক ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবুর বক্তব্য জানতে চলেই তিনি বলেন, তিনি (খালেদা জিয়া) আসবেন জানতে পেরে আমরা তার নিরাপত্তার সব ব্যবস্থা নিয়েছি। হাজার হাজার পুলিশ মোতায়েন হয়েছে। এর আগেও ৫/৭টি তারিখে সময় নিয়েছেন। আইন তো সবার জন্য সমান। এভাবে চলতে থাকলে তো ওয়ারেন্ট দেয়া ছাড়া কোনো উপায় থাকবে না।

শুনানি শেষে বিচারক বলেন, আগামী ২৮ মার্চ পর্যন্ত সর্বশেষ সময় দিলাম। ওইদিন না এলে তার অনুপস্থিতিতেই চার্জ শুনানি হবে। এছাড়া আপনারা আগে থেকে কোনো অব্যাহতির আবেদন দেননি। তাই ওইদিন অব্যাহতির আবেদন দিলে ওইদিনই শুনানি করতে হবে, কোনো সময় পাবেন না।

মঙ্গলবার হত্যা ও রাষ্ট্রদ্রোহসহ ১১ মামলায় খালেদা জিয়ার উপস্থিতি এবং চার্জগঠনের শুনানির জন্য দিন ধার্য ছিল। এর আগে একাধিক তারিখ একই কারণে দিন ধার্য থাকলেও খালেদা জিয়া হাজিরা না হওয়ায় চার্জগঠনের শুনানি পেছানো হয়।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে ২০১৬ সালের ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলাটি দায়ের করা হয়। ওই বছর ৫ এপ্রিল খালেদা জিয়া এই মামলাটিসহ ছয়টি মামলায় আদালতে হাজির হয়ে জামিন গ্রহণ করেন।

হত্যা ও নাশকতার ১০ মামলার মধ্যে দারুস সালাম থানায় আটটি ও যাত্রাবাড়ী থানার হত্যা ও বিস্ফোরক আইনে একই ঘটনার দুটি মামলা রয়েছে।

যাত্রাবাড়ী থানার নাশকতার দুই মামলায় ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গৌরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা হামলায় ২৯ যাত্রী দগ্ধ হন। পরে নূর আলম (৬০) নামের এক দগ্ধ যাত্রী মারা যান। ২০১৫ সালের ৩০ এপ্রিল খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল হয়। ওই মামলায় উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন- এম কে আনোয়ার, রুহুল কবির রিজভী, হাবিব-উন-নবী খান সোহেল, আমানউল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ প্রমুখ।

অপরদিকে ২০১৫ সালের দারুস সালাম থানা এলাকায় নাশতার অভিযোগে আটটি মামলা দায়ের করা হয়। পরে ওই মামলাগুলোয় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে চার্জশিট দেয়া হয়।